এলিভেটেড এক্সপ্রেসে নিয়োজিত বিদেশিদের কর অব্যাহতি

প্রকাশ : ০৬ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের প্রকল্পে নিয়োজিত বিদেশি নাগরিকদের বেতন ও ভাতায় প্রযোজ্য আয়কর থেকে অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ গত ৩ অক্টোবর জারি করা প্রজ্ঞাপন সূত্রে এ তথ্য জানা গেছে।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর প্রদত্ত ক্ষমতাবলে সরকার ঢাকা এলিফেটেড এক্সপ্রেসওয়ে পিপিপি প্রকল্পে নিয়োজিত বিদেশি নাগরিকদের প্রকল্প থেকে উ™ূ¢ত বেতন ও ভাতার ওপর আরোপণীয় আয়কর প্রদান হতে গত ১ জুলাই থেকে ২০২৬ সালের ৩০ জুন পর্যন্ত অব্যাহতি প্রদান করা হয়েছে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে হচ্ছে বাংলাদেশের প্রথম এলিভেটেড এক্সপ্রেসওয়ে প্রকল্প। শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর থেকে শুরু হয়ে কুড়িল, বনানী, মহাখালী, তেজগাঁও, মগবাজার, কমলাপুর, সায়েদাবাদ, যাত্রাবাড়ী হয়ে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী এলাকায় গিয়ে শেষ হবে এই প্রকল্প। রাজধানী ঢাকার যানজট নিরসনের জন্য এটিই হচ্ছে সরকারের নেওয়া সবচেয়ে বড় প্রকল্প। সংযোগ সড়ক সহ এর দৈর্ঘ্য হবে ৪৬.৭৩ কিলোমিটার। এরই মধ্যে গত ২ সেপ্টেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত অংশের উদ্বোধন করা হয়েছে।