ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পাঁচ দিনের সফর

যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল ঢাকায়

যুক্তরাষ্ট্রের প্রাক নির্বাচন পর্যবেক্ষক দল ঢাকায়

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচন পর্যবেক্ষক দল ঢাকায় এসে পৌঁছেছে গতকাল। আজ রোববার থেকে দলটি বিভিন্ন বৈঠকের মাধ্যেমে তারা কার্যক্রম শুরু করবে।

সূত্র জানায়, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় অর্থায়নে ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) ও ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউট (এনডিআই) যৌথভাবে স্বাধীন ও নিরপেক্ষ প্রাক-নির্বাচন মূল্যায়ন মিশন (পিইএএম) পরিচালনা করবে। আইআরআই ও এনডিআই উভয়ই জানিয়েছে, প্রতিনিধি দলটি ১২ অক্টোবর পর্যন্ত পাঁচ দিনব্যাপী বাংলাদেশে তাদের মিশন পরিচালনা করবে। ছয় সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক দক্ষিণ এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী কার্ল এফ এন্ডারফার্থ, সাবেক ডেপুটি ইউএসএআইডি প্রশাসক বনি গ্লিক, মালয়েশিয়ার প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য মারিয়া চিন আবদুল্লাহ, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতির সাবেক সহযোগী কাউন্সেল জামিল জাফর, এনডিআই এশিয়া-প্যাসিফিকবিষয়ক আঞ্চলিক পরিচালক মনপ্রীত সিং আনন্দ ও আইআরআইয়ের এশিয়া-প্যাসিফিক ডিভিশনের সিনিয়র ডিরেক্টর জোহানা কাও। প্রাক-নির্বাচন মূল্যায়নে মার্কিন প্রতিনিধি দলের সফর প্রসঙ্গে ঢাকায় মার্কিন দূতাবাসের মুখপাত্র ব্রায়ান শিলার বলেছিলেন, প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের নির্বাচন কমিশন, সরকারি সংস্থা, রাজনৈতিক দল, নাগরিক পর্যবেক্ষক, নারী, যুব সংগঠনসহ সুশীল সমাজ, বাংলাদেশ ও আন্তর্জাতিক গণমাধ্যম এবং বিদেশি কূটনৈতিক মিশনের সঙ্গে সাক্ষাৎ করবে। সফর শেষে তারা ইতিবাচক দিকগুলোর পাশাপাশি উদ্বেগের ক্ষেত্র চিহ্নিত করে বাস্তবসম্পন্ন সুপারিশসহ একটি বিবৃতি দেবে।

তিনি বলেন, প্রতিনিধি দলটি ওয়াশিংটন ডিসিতে সংশ্লিষ্ট আন্তর্জাতিক অংশীজন, নীতিনির্ধারক এবং বাংলাদেশের নির্বাচনি অখণ্ডতা সমর্থনকারীদের জন্য ধারাবাহিক ব্রিফিং এবং পরামর্শেরও আয়োজন করবে। পিইএএমের প্রাথমিক ভূমিকা হলো নির্বাচনের প্রস্তুতি এবং নির্বাচনি প্রেক্ষাপটে স্বাধীন ও নিরপেক্ষ তথ্য প্রদান করা। তাদের তথ্যের ভিত্তিতেই নির্ধারণ করা হবে নির্বাচনের জন্য আন্তর্জাতিক পর্যবেক্ষণ মিশন পাঠানো হবে কি না।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত