প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠক

মেয়াদোত্তীর্ণ ইউপিতে প্রশাসক নিয়োগ দেবে সরকার

প্রকাশ : ১০ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সারা দেশে মেয়াদোত্তীর্ণ ইউনিয়ন পরিষদে (ইউপি) প্রশাসক বসানো এবং সিটি করপোরেশনের মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন দিতে হবে। এ লক্ষ্যে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ ও সিটি করপোরেশন সংশোধন আইনের খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, সংশোধিত খসড়া আইন অনুযায়ী, ‘ইউনিয়ন পরিষদ সচিব’র পদবি বদলে হচ্ছে ‘ইউনিয়ন পরিষদ প্রশাসনিক কর্মকর্তা’।

মাহবুব হোসেন বলেন, এখন কোনো ওয়ার্ড কাউন্সিলরের পদ ফাঁকা হলে পাশের অন্য ওয়ার্ড কাউন্সিলরকে দায়িত্ব দেওয়া হয়। খসড়া আইন অনুযায়ী এক্ষেত্রে সংরক্ষিত ওয়ার্ডের মহিলা কাউন্সিলরকে (তিনটি ওয়ার্ড মিলে একজন কাউন্সিলর) দায়িত্ব দেওয়া হবে।

গতকাল মন্ত্রিসভায় মোট ১৪টি এজেন্ডা নিয়ে আলোচনা হয়। এরমধ্যে স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়া নীতিগত অনুমোদন, বিদেশি স্বেচ্ছাসেবী সংস্থা (স্থাবর সম্পত্তি অর্জন নিয়ন্ত্রণ) আইন, ২০২৩-এর চূড়ান্ত অনুমোদন, পায়রা-কুয়াকাটা উন্নয়ন কর্তৃপক্ষ আইন, ২০২৩-এর খসড়া, বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন, ২০২৩-এর খসড়া নীতিগত অনুমোদন, বহির্বিশ্বে কৃষি বিনিয়োগ নীতিমালা, ২০২১ প্রণয়নের দায়িত্ব হইতে কৃষি মন্ত্রণালয়কে অব্যাহতি প্রদানের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। এছাড়া বাংলাদেশ ও আলজেরিয়া সরকারের মধ্যে একটি খসড়া চুক্তি অনুমোদনসহ বেশ কয়েকটি এজেন্ডা মন্ত্রিসভাকে অবহিতকরণ করা হয়।

নারী শ্রমিকদের মাতৃত্বকালীন ছুটি ৮ দিন বাড়িয়ে ১২০ দিন করেছে সরকার। সেই সঙ্গে এই ছুটি নারী শ্রমিকের ইচ্ছা অনুযায়ী তার সুবিধামতো সময়ে নেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে নারী শ্রমিকরা মাতৃত্বকালীন ছুটি পেতেন ১৬ সপ্তাহ। এটি তিনি মা হওয়ার আগে ও পরে মিলিয়ে পেতেন। এখন এটি পরিবর্তন করে মাতৃত্বকালীন ছুটি ১২০ দিন করা হয়েছে। এর মাধ্যমে মাতৃত্বকালীন ছুটি ৮ দিন বাড়ানো হয়েছে। সেই সঙ্গে এই ছুটি নারী শ্রমিক তার সুবিধামতো সময়ে নিতে পারবেন।