চট্টগ্রাম-কক্সবাজার রেললাইন নির্মাণকাজ ৯২ শতাংশ শেষ

২ নভেম্বর ট্রায়াল রান

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

সবকিছু ঠিকঠাক মতো এগোলে আগামী ১২ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বলে জানিয়েছেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন। এর আগে ২ নভেম্বর ওই রেলপথে অনুষ্ঠিত হবে ট্রেনের ট্রায়াল রান।

গতকাল বিকালে কক্সবাজার সদর উপজেলার ঝিলংজা ইউনিয়নের চাঁদের পাড়ায় নির্মিতব্য আইকনিক রেল স্টেশন পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের এ কথা বলেন।

নূরুল ইসলাম সুজন বলেন, চট্টগ্রাম-কক্সবাজার রেললাইনের নির্মাণকাজ সার্বিকভাবে ৯২ শতাংশ শেষ হয়েছে। শতবর্ষী কালুরঘাট সেতুর শক্তিশালীকরণ, রেললাইনের সংযুক্তকরণ এবং আইকনিক স্টেশনের পরিপাটিসহ বাকি কাজগুলো শেষ হলে আগামী ২ নভেম্বর চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে ট্রেনের ট্রায়াল রান করা হবে। এতে সার্বিকভাবে সফলতা পেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১২ নভেম্বর ট্রেন চলাচলের আনুষ্ঠানিক উদ্বোধন।

সবকিছু ঠিকঠাক মতো এগোলে আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যদিয়ে পৌণে ১০০ বছর আগে দোহাজারীতে থেমে যাওয়া ট্রেনের স্বপ্নযাত্রা কক্সবাজার পৌঁছার আলোরমুখ দেখবে বলে মন্তব্য রেলমন্ত্রী।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী কর্তৃক আনুষ্ঠানিক উদ্বোধনের পর দ্রুততার সঙ্গে বাণিজ্যিকভাবে নিয়মিত ট্রেন চলাচল শুরু করা সম্ভব হবে। পাশাপাশি ঢাকা থেকে কক্সবাজার পর্যন্ত পর্যটকদের জন্য বিশেষ সুবিধা সম্বলিত ট্রেনের ব্যবস্থা নেওয়া হবে।

প্রকল্প সংশ্লিষ্টদের তথ্য মতে, গত এক দশক আগে থেকে ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে দোহাজারী-কক্সবাজার রেললাইন।

প্রকল্পের আওতায় নির্মিত হচ্ছে ৩৯টি বড় সেতু, ২২৩টি ছোট সেতু ও কালভার্ট এবং বিভিন্ন শ্রেণির ৯৬টি লেভেল ক্রসিং। এছাড়া ৯টি স্টেশনের পাশাপাশি বন্যহাতি ও বন্যপ্রাণী চলাচলের জন্য নির্মাণ করা হয়েছে ওভারপাস।

এছাড়া শেষ পর্যায়ে রয়েছে নান্দনিক সৌন্দর্যের ঝিনুক আকৃতির আইকনিক স্টেশনের কাজও।