ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ জাতীয় নির্বাচন

পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ থাকবে ২ মাস

পর্যবেক্ষক টিম পাঠাবে ইইউ থাকবে ২ মাস

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে পর্যবেক্ষক না পাঠানের বিষয়ে যে আলোচনা চলছিল, তাতে পানি ঢেলে দিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সংস্থাটি আনুষ্ঠানিক এক চিঠি পর্যবেক্ষক পাঠাবে বলে জানিয়েছে নির্বাচন কমিশনকে।

বিষয়টি নিশ্চিত করেছে ইসির একাধিক ঊর্ধ্বতন কর্মকর্তা। চিঠিতে বলা হয়েছে, আগামী ২১ নভেম্বর থেকে ২১ জানুয়ারি পর্যন্ত তারা বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য অবস্থান করবে। এ সময় তাদের চার সদস্যের প্রতিনিধি দল ভোট পর্যবেক্ষণ করবে। সঙ্গে থাকবে টেকনিক্যাল টিমের দুই সদস্য।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, চার থেকে পাঁচ সদস্যের পর্যবেক্ষক টিম পাঠাবে বলে জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তারা নির্বাচনের তফসিলের সময়ের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশে অবস্থান করবে। এর আগে জাতীয় নির্বাচনের পরিস্থিতি বুঝতে দুই সপ্তাহ ধরে বাংলাদেশে প্রায় ১০০টি বৈঠক করে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল। আগামী নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে কিনা, সেটি পর্যালোচনা করে দেখতে বাংলাদেশে এসেছিল এই দলটি।

বাংলাদেশে দুই সপ্তাহের সফরকালে কূটনীতিক, রাজনীতিবিদ, নির্বাচন কমিশন, নাগরিক সমাজ, আইনশৃঙ্খলা বাহিনী, গণমাধ্যম এবং বেসরকারি উন্নয়ন সংস্থাগুলোর প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেছে। বাংলাদেশে যাদের সঙ্গে এই প্রতিনিধিদলের আলোচনা হয়েছে, তাদের দেয়া তথ্যের ভিত্তিতে বোঝা যাচ্ছে যে, এই দলটি জানার চেষ্টা করেছে আগামী জাতীয় নির্বাচন কেমন হতে পারে, সেই সময়ের পরিবেশ নিয়ে ধারণা নেয়ার চেষ্টা করেছেন।

সেই সময় নির্বাচন কমিশন, আইনশৃঙ্খলা বাহিনী ও গণমাধ্যমের ভূমিকা কেমন হবে আর রাজনৈতিক দলগুলোর নির্বাচন নিয়ে অবস্থান কি হতে পারে, সেটাও জানার চেষ্টা করেছেন তারা।

পরে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল বাংলাদেশ সফর করে। দেশে ফিরে গিয়ে নির্বাচন নিয়ে অর্থবহ সংলাপের ওপর গুরুত্ব দিয়ে পাঁচ দফা সুপারিশ করেছে যুক্তরাষ্ট্রের প্রাক-নির্বাচনি পর্যবেক্ষক দল। একটি অংশগ্রহণমূলক নির্বাচন আয়োজনে অর্থবহ সংলাপ এবং রাজনৈতিক সহিংসতার জন্য দায়ী ব্যক্তিদের জবাবদিহিতার আওতায় আনাসহ বেশ কিছু সুপারিশ করেছে মার্কিন ওই প্রতিনিধি দল।

বাংলাদেশ সফর করে ওয়াশিংটনে ফিরে যাওয়ার পর গত রোববার প্রতিবেদন প্রকাশ করেছে প্রতিনিধি দলটি।

তাদের অন্য সুপারিশগুলো হলো- বাকস্বাধীনতার সুরক্ষা ও ভিন্নমতকে সম্মান করা হয় নাগরিকদের জন্য এমন পরিবেশ তৈরি করা, স্বাধীনভাবে নির্বাচন পরিচালনাসহ এমন পরিবেশ তৈরি করা যাতে সব দল একটি অর্থবহ নির্বাচনি প্রতিযোগিতায় সামিল হতে পারে এবং নাগরিকদের মধ্যে সক্রিয় ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচনে অংশগ্রহণের সংস্কৃতিকে উৎসাহিত করা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত