ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংসদের ২৫তম অধিবেশন বসছে আজ

সংসদের ২৫তম অধিবেশন বসছে আজ

জাতীয় সংসদের ২৫তম অধিবেশন আজ রোববার বিকাল ৪টায় শুরু হবে। এ অধিবেশন হবে আগামী সংসদ ভোটের তফসিলের আগের শেষ অধিবেশন। পাঁচ বছর পূর্ণ হতে যাওয়া একাদশ জাতীয় সংসদের বিগত ২৪টি অধিবেশনে ১৪০ বিল পাস হয়েছে। এবার পাস হওয়ার জন্য অপেক্ষায় আছে ২২টি বিল। সংসদ সচিবালয় সূত্র এসব তথ্য জানায়।

সূত্র জানায়, একাদশ সংসদের এটি শেষ অধিবেশন হতে পারে। তবে ৩০ জানুয়ারির আগে যে কোনো দিন আবারো অধিবেশন ডাকতে পারবে বর্তমান সরকার। সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) ধারা অনুযায়ী তার ক্ষমতাবলে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন একাদশ জাতীয় সংসদের ২৫তম অধিবেশন আহ্বান করেছেন। এর আগে ১৪ সেপ্টেম্বর বর্তমান সংসদের ২৪তম অধিবেশন ৯টি বৈঠকের পর স্থগিত করা হয়।

২০১৯ সালের ৩০ জানুয়ারি বর্তমান সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ায় ২০২৪ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদ পাঁচ বছরের মেয়াদ পূর্ণ করতে চলেছে।

সংবিধানের ১২৩ অনুচ্ছেদ অনুসারে, সংসদের মেয়াদ পূর্ণ হলে সংসদ ভেঙে দেওয়ার আগে ৯০ দিনের মধ্যে পরবর্তী সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হতে হবে। সে অনুযায়ী, ২০২৪ সালের ২৯ জানুয়ারির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন করতে হবে।

জানা যায়, চলতি সংসদে এ পর্যন্ত ২৬২ কার্যদিবসে ১৪০টি আইন পাস হয়েছে। আর পাসের অপেক্ষায় আছে ২২টি বিল। বিভিন্ন ইস্যুতে প্রত্যাশা অনুযায়ী ভূমিকা রাখতে পারেনি সংসদীয় স্থায়ী কমিটিগুলো। তবে সংসদ- সদস্যরা একে অপরকে ব্যক্তিগত আক্রমণ, কুরুচিপূর্ণ ভাষার ব্যবহার এবং অধিবেশন বর্জন করেননি। যা আগের অনেক সংসদে দেখা গেছে। তবে চার বছরের মাথায় সরকারবিরোধী আন্দোলনের অংশ হিসাবে বিএনপিদলীয় সংসদ-সদস্যরা গত বছর ১১ ডিসেম্বর পদত্যাগ করেন।

এছাড়া সর্বত্র আমলাতন্ত্রের সীমাহীন দাপট, গ্যাস, পানি, বিদ্যুতের দফায় দফায় দাম বাড়ানো, আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি, প্রশাসনসহ সরকারি, আধা-সরকারি এবং সাংবিধানিক বিভিন্ন প্রতিষ্ঠানে দলীয়করণ ও স্বজনপ্রীতি ইস্যুতে এই সময়ে সংসদে সোচ্চার ছিলেন বিরোধীদলের সংসদ-সদস্যরা। পাশাপাশি বিরোধীদলের নেতাকর্মীদের সভা-সমাবেশে বাধা দেওয়া, তাদের ওপর হামলা, মামলা, দমন-পীড়ন, সরকারি দলের নেতাকর্মীদের টেন্ডারবাজি, লুটপাট, সরকারের বিভিন্ন মেগা প্রকল্প বাস্তবায়নে অনিয়ম এবং দুর্নীতি, সড়ক দুর্ঘটনাসহ পরিবহণ খাতে বিশৃঙ্খলাসহ নানা ইস্যুতেও ক্ষমতাসীনরা বিরোধীদের তোপের মুখে ছিল।

উল্লিখিত সব ঘটনার মধ্য দিয়েই আজ ২২ অক্টোবর বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এই সংসদের ২৫তম ও শেষ অধিবেশন বসবে।

একাদশ জাতীয় সংসদ সম্পর্কে মূল্যায়ন করতে গিয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, সংসদ বর্জনের সংস্কৃতি থেকে বেরিয়ে সব আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে একাদশ জাতীয় সংসদ। জাতীয় গুরুত্বপূর্ণ এবং জনস্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে সংসদে আলোচনা হয়েছে, যে কারণে বর্তমান সংসদ সব সময় ছিল প্রাণবন্ত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত