ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক

প্রতিযোগিতামূলক করার নির্দেশ সরকারি কেনাকাটায়

* ২৮ অক্টোবর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকবে * ২০২৪ সালে সরকারি ছুটি ২২ দিন
প্রতিযোগিতামূলক করার নির্দেশ সরকারি কেনাকাটায়

সরকারি জিনিসপত্র কেনাকাটায় আরো প্রতিযোগিতামূলক করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোনোভাবেই যেন কম যোগ্যতার প্রতিষ্ঠান কাজ না পায়, সে ব্যাপারেও সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকে এই নির্দেশনা দেওয়া হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় গণভবনে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এসব তথ্য জানান।

মন্ত্রিসভা বৈঠকে মোট ১১টি এজেন্ডা উপস্থাপন করা হয়। এরমধ্যে ফাইন্যান্স কোম্পানি আইন’, ড. এমএ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয় আইন’, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশন আইন, গ্রাম আদালত (সংশোধন) আইন-২০২৩’ এর খসড়া মন্ত্রিসভায় চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এছাড়াও টেকসই সরকারি ক্রয় নীতির খসড়া অনুমোদন হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, গ্রাম আদালত আইনে ‘নাবালক’ শব্দটি বদলে নতুন আইনে ‘শিশু’ করা হচ্ছে। নতুন আইনে গ্রাম আদালতে জরিমানা করার ক্ষমতা ৭৫ হাজার থেকে বাড়িয়ে ৩ লাখ টাকা করতে যাচ্ছে সরকার। এছাড়াও চেয়ারম্যানসহ পাঁচজনের সমন্বয়ে গঠিত হয় গ্রাম আদালত।

যে কোনো সময় এ আদালতের একজন সদস্য অনুপস্থিত থাকলে আদালতের সদস্য সংখ্যা ৪ জন হয়ে যায়। তখন ভোটাভুটি হলে চেয়ারম্যানের ক্ষমতা রাখা হয়েছে।

মন্ত্রিসভায় নির্দিষ্ট এজেন্ডার বাইরেও আগামী ২৮ অক্টোবর রাজধানী নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশের বিষয়ে আলোচনা হয়েছে। ওই দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব। তিনি বলেন, আমাদের তরফ থেকে সেটা হলো আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে, কোনো ধরনের জনজীবন যাতে ব্যাহত না হয়, সে ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বলেছি। জেলা প্রশাসকদেরও এ বিষয়ে বলা হয়েছে।

আগামী বছর সরকারি ছুটির বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চলতি বছরের মতো আগামী বছরও সাধারণ ও নির্বাহী আদেশে ছুটি মিলিয়ে মোট ২২ দিন ছুটি থাকবে। এরমধ্যে দুদিন পড়েছে সাপ্তাহিক ছুটির দিন শুক্র ও শনিবার।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত