২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশ

চলছে প্রস্তুতি সভা মতবিনিময়

প্রকাশ : ২৫ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশের মানুষের দৃষ্টি এখন ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশের দিকে। মহাসমাবেশকে কেন্দ্র করে ক্ষণে ক্ষণে প্রস্তুতি সভা ও যৌথসভা করছে বিএনপি। জেলা ও উপজেলা পর্যায়ের নেতারাও করছেন মতবিনিময় সভা ও ঘরোয়া বৈঠক। এছাড়া দলের সিনিয়র নেতারাও বৈঠক করছেন। এসব বৈঠকে তৃণমূল নেতাদের নানা নির্দেশনা দিচ্ছেন কেন্দ্রীয় নেতারা। ক্ষমতাসীন দলের পক্ষ থেকে বাধা আসলে কীভাবে তা উপেক্ষা করে সমাবেশে অংশ নেবে, সেই কৌশলও জানিয়ে দিচ্ছেন তারা। পুলিশি গ্রেপ্তার এড়িয়ে কৌশলী অবস্থানে থাকার নির্দেশনাও দেয়া হচ্ছে। এছাড়া রাজপথে আওয়ামী লীগকে মোকাবিলা করার প্রস্তুতিও নিচ্ছে দলটি। মহাসমাবেশে ৬৪টি জেলা থেকেই সর্বোচ্চসংখ্যক লোক আনার প্রস্তুতি নিচ্ছে দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি। তবে ঢাকা ও আশপাশের জেলাগুলো থেকেই বেশিসংখ্যক লোক মহাসমাবেশে অংশ নেবে বলে জানা গেছে। বিএনপির নেতাকর্মী ছাড়াও বিভিন্ন পেশাজীবী, শ্রমিক ও সাধারণ মানুষকে সমাগম করার প্রস্তুতি নেয়া হচ্ছে।

এদিকে, ২৮ অক্টোবর ঢাকার রাজপথ দখলের ঘোষণা দিয়েছে আওয়ামী লীগ। ওইদিন শান্তি ও উন্নয়ন সমাবেশ করবে ক্ষমতাসীন দল। রাজধানীর প্রতিটি অলিগলিতে অবস্থান নেয়ার ঘোষণাও দিয়েছে তারা।

সূত্রমতে, সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের একদফা দাবিতে আগামী ৩০ অক্টোবর সচিবালয় ঘেরাও কর্মসূচি দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। ২৮ অক্টোবর অনুষ্ঠেয় ঢাকার মহাসমাবেশ থেকে এই কর্মসূচি ঘোষণা দিতে পারে বিএনপি।

বৈঠক সূত্রে জানা যায়, বিএনপি ও তার মিত্ররা শান্তিপূর্ণভাবে ঢাকায় ২৮ অক্টোবরের মহাসমাবেশ করতে চায়। স্বাভাবিকভাবে মহাসমাবেশ করতে পারলে সেখান থেকে ঘেরাওয়ের ওই কর্মসূচির ঘোষণা আসবে।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এবং ক্ষমতাসীন দল যদি মহাসমাবেশে বাধা দেয় তাহলে প্রতিরোধ গড়ে তোলা হবে। বৈঠকে পরবর্তী কর্মসূচি হিসেবে ঘেরাও, বিক্ষোভ, অবস্থান, অবরোধ এমনকি হরতালের বিষয়েও আলোচনা হয়েছে। বৈঠকে অংশ নেয়া একজন নেতা জানান, আগামী ৩০ অক্টোবর যুগপৎ আন্দোলনের শরিক দলগুলো যার যার অবস্থান থেকে পদযাত্রা সহকারে সচিবালয় অভিমুখে রওনা হবে। বিএনপি নয়াপল্টনস্থ দলীয় কার্যালয়ের সামনে থেকে পদযাত্রা শুরু করবে। তাদের পদযাত্রার সম্মুখভাগে থাকবে ছাত্রঐক্য, নারী ও শ্রমিক এবং সব শেষে বিএনপি।

এদিকে সরকারপতন আন্দোলনের মহাযাত্রার কর্মসূচি নির্ধারণে যুগপৎ আন্দোলনে থাকা সমমনা শরিক দলগুলোর সঙ্গেও ধারাবাহিক বৈঠক করছেন বিএনপির শীর্ষ নেতারা। সবগুলো জেলা থেকেই দলীয় নেতাকর্মীর পাশাপাশি সাধারণ মানুষ ঢাকার মহাসমাবেশে অংশ নেবেন। দূরের জেলাগুলোর নেতাকর্মীদের আগেভাগেই ট্রেন ও বাসে করে আসার নির্দেশনা দেয়া হয়েছে। এরই মধ্যে বিভিন্ন জেলার কয়েক হাজার নেতাকর্মী ঢাকায় অবস্থান করছেন।