নিশ্ছিদ্র নিরাপত্তার চাদরে ঢাকা চট্টগ্রাম নগরী

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  তামীম রহমান, চট্টগ্রাম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার চট্টগ্রাম আসছেন। উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলসহ ১৯ প্রকল্পের। প্রধানমন্ত্রী চট্টগ্রাম অবস্থানকালীন সময় নিশ্ছিদ্র নিরাপত্তাব্যবস্থা নিয়েছে সিএমপি। নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে চট্টগ্রাম নগরীকে। গতকাল শুক্রবার সকাল থেকেই কার্যকর করা হয়েছে নিরাপত্তামূলক নানা নির্দেশনা। জেলা প্রশাসন সূত্র জানায়, নগরীর পতেঙ্গা প্রান্তে টানেলের নামফলক উন্মোচনের পর অপর প্রান্ত কাফকো কলোনি সংলগ্ন কেইপিজেড মাঠে জনসভায় বক্তব্য দেবেন শেখ হাসিনা। এজন্য আজ কেইপিজেড বন্ধ ঘোষণা করা হয়েছে। টানেল উদ্বোধন ও জনসভা ঘিরে গতকাল সকাল থেকে নগরীতে যানবাহন চলাচল এবং পার্কিংয়ের ওপর বিধিনিষেধ আরোপ করেছে সিএমপি। সকাল থেকে পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকায় কাউকে ঢুকতে দিচ্ছে না পুলিশ।

সিএমপির অতিরিক্ত উপ-কমিশনার (জনসংযোগ) স্পিনা রানী প্রামাণিক এ তথ্য নিশ্চিত করে বলেন, পুরো নগরীতে নিরাপত্তায় নানা ব্যবস্থা নেয়া হয়েছে। টানেল উদ্বোধন ও প্রধানমন্ত্রীর জনসভা ঘিরে ভিভিআইপি-ভিআইপিরা চট্টগ্রাম বিমানবন্দর, টানেল ও সি-বিচ এলাকা দিয়ে সড়কপথে চলাচল করবেন। তাদের নিরাপত্তা ও চলাচল নির্বিঘ্ন করতে ২৮ অক্টোবর ভোর ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যানবাহন ও সর্বসাধারণের চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে। তবে টানেল উদ্বোধনের স্থান পতেঙ্গা সমুদ্রসৈকত এলাকায় গতকাল সকাল থেকে কাউকে ঢুকতে দেয়া হচ্ছে না। নিরাপত্তার স্বার্থেই সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

গত বৃহস্পতিবার সিএমপির পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৮ অক্টোবর কর্ণফুলী নদীর তলদেশে নবনির্মিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের উদ্বোধন করবেন। উদ্বোধন উপলক্ষে ভিভিআইপি-ভিআইপিরা চট্টগ্রাম বিমানবন্দর, টানেল ও সি-বিচ এলাকা দিয়ে সড়ক পথে চলাচল করবেন। তাদের নিরাপত্তা ও চলাচল নির্বিঘ্ন করতে ২৮ অক্টোবর ভোর ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যানবাহন ও সর্বসাধারণের চলাচলের ওপর বিধিনিষেধ আরোপ করা হলো।

নগরীর সিমেন্ট ক্রসিং-কাঠগড় হয়ে কোনো যানবাহন সি-বিচ বা বিমানবন্দরে যেতে পারবে না। বিমানবন্দরগামী জনসাধারণকে সিমেন্ট ক্রসিং থেকে বাঁ দিকে মোড় নিয়ে বোটক্লাব হয়ে যাতায়াত করার জন্য অনুরোধ করা হলো। বিমানবন্দর মোড় ক্রস করে বাটারফ্লাই পার্ক হয়ে টানেল ও সি-বিচ এলাকায় যাওয়া করা যাবে না। ফৌজদারহাট আউটার লিংক রোডে যান চলাচল সম্পূর্ণ বন্ধ থাকবে। সর্বসাধারণের সুবিধার্থে বন্দরগামী যানবাহন আউটার লিংকরোড পরিহার করে সিটি গেট, একে খান, সাগরিকা রোড ক্রসিং, বড়পুল, নিমতলা হয়ে চলাচল করবে। এর মধ্যে গতকাল সকাল ৬টা থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কেউ সি-বিচ এলাকায় প্রবেশ করতে পারবে না।

স্পিনা রানী প্রামাণিক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর সুষ্ঠু ও সুন্দরভাবে করার লক্ষ্যে সিএমপির পক্ষ থেকে এসব বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এসব বিধিনিষেধ মেনে চলার জন্য সবার সহযোগিতা চাই।