ইসরাইল ফিলিস্তিন যুদ্ধ

২৪ ঘণ্টায় ৪৮১ ফিলিস্তিনি নিহত

প্রকাশ : ২৮ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

ইসরাইলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৪৮১ ফিলিস্তিনি নিহত হয়েছে। গতকাল শুক্রবার গাজার স্বাস্থ্যমন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। যদিও এর আগের দিনগুলোতে মৃত্যুর সংখ্যা বেশি ছিল। গত ৭ অক্টোবর সংঘাত শুরু হওয়ার পর এখন পর্যন্ত ৭ হাজার ২৮ ফিলিস্তিনি নিহত হয়েছে, যার মধ্যে নারী ও শিশু ৬৬ শতাংশ।

এদিকে সিরিয়ায় দুইটি ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। ওই ঘাঁটি দুইটি ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড ও তাদের সমর্থিত গোষ্ঠীগুলো ব্যবহার করে। এর আগে ইরাক ও সিরিয়ায় মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালানো হয়। পেন্টাগন এ তথ্য নিশ্চিত করেছে। ইরান সমর্থিত গোষ্ঠীর হামলার জবাব দেওয়ার অঙ্গীকার করেছিল জো বাইডেনের প্রশাসন। এরপরই পাল্টা হামলার খবর এলো।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গত বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেছেন, যুক্তরাষ্ট্র সংঘাত চায় না এবং আরো শত্রুতায় জড়িত হওয়ার কোনো প্রবণতা বা ইচ্ছাও নেই। তবে মার্কিন বাহিনীর বিরুদ্ধে ইরান-সমর্থিত হামলা অগ্রহণযোগ্য ও অবশ্যই বন্ধ করতে হবে। এদিকে দখলদার ইসরাইলি বাহিনীর আগ্রাসনে গাজা উপত্যকা এখন ধ্বংস্তূপে পরিণত হয়েছে। এ অবস্থায় ইসরাইলকে পূর্ণ সমর্থন জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। ফলে বিশ্বজুড়ে নিন্দার ঝড় উঠেছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়েছে ক্ষোভ।

গাজায় নিহত ৭ হাজার লোকের নামের তালিকা প্রকাশ : গাজায় ইসরাইলি বোমা বর্ষণে নিহত সাত হাজার লোকের নামের তালিকা প্রকাশ করেছে ফিলিস্তিনের হামাস যোদ্ধারা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন নিহতের সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করার পর হামাস গত বৃহস্পতিবার এই তালিকা প্রকাশ করে। গত ৭ অক্টোবর হামাস ইসরাইলে হামলা চালানোর কারণে ইসরাইল গাজায় প্রতিশোধমূলক যে পাল্টা অভিযান শুরু করে তাতে এই পর্যন্ত সাত হাজার ২৮ জন প্রাণ হারিয়েছে। অন্যদিকে ইসরাইলে হামাসের হামলায় ১৫০০ লোক নিহত হয়েছে। হামাস নিয়ন্ত্রিত সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় ছয় হাজার ৭৪৭ জনের তালিকা প্রকাশ করেছে। তালিকায় নিহত প্রত্যকের লিঙ্গ, বয়স এবং পরিচিতি কার্ড নম্বর তুলে ধরা হয়েছে। মন্ত্রণালয় বলেছে, তারা এখনো পর্যন্ত ২৮১ জনের পরিচয় শনাক্ত করতে পারেনি। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র তাদের ঘোষিত সংখ্যা নিয়ে নির্লজ্জভাবে সন্দেহ প্রকাশ করেছে। জো বাইডেন গত বুধবার হামাসের ঘোষিত নিহতের পরিসংখ্যান নিয়ে সন্দেহ প্রকাশ করে বলেছেন, এতো লোক মারা যায়নি।