ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রাজনৈতিক নৈরাজ্যে লাভবান হতে পারে অশুভ শক্তি

২০১৩-১৫ সালের সহিংসতায় ফিরছে বিএনপি-জামায়াত

তফসিলের অনূকূল পরিবেশ আছে : ইসি
২০১৩-১৫ সালের সহিংসতায় ফিরছে বিএনপি-জামায়াত

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আবারো সহিংসতা ও নৈরাজ্যের দিকে এগিয়ে যাচ্ছে জাতীয় সংসদের বাইরের রাজনৈতিক দল বিএনপি-জামায়াত। ফলে দেশ অস্থিতিশীল হলে অশুভ শক্তি লাভবান হবে বলে আশঙ্কা করছে রাজনৈতিক সচেতন মহল। এমন পরিস্থিতিতে নির্বাচন কমিশন (ইসি) বলছে, তফসিল ঘোষণার অনুকূল পরিবেশ আছে। সংবিধানের বিধান অনুযায়ী মেয়াদপূর্তির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বিএনপির নেতাকর্মীরা আবারো বিদেশে পলাতক তারেক রহমানের নির্দেশে ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালের মতো সন্ত্রাসী কর্মকাণ্ড শুরু করেছে। ২০১৪ সালের জাতীয় সংসদ নির্বাচন বানচাল করতে বিএনপির সশস্ত্র নেতাকর্মীরা যেভাবে সরকারি যানবাহন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের ওপর হামলা চালিয়েছিল, ঠিক তেমনিভাবে বিএনপি-জামায়াত চক্র আবারো সহিংসতা শুরু করেছে।

গত শনিবার ঢাকায় বিএনপির মহাসমাবেশ স্থলের কাছে সংঘর্ষ ও সহিংসতায় এক পুলিশ সদস্যের মৃত্যুর জের ধরে সমাবেশ প- হয়ে যায়। জাতীয় নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক পরিস্থিতি আবারো সহিংস হয়ে ওঠার আশঙ্কা তৈরি হয়েছে। বিএনপি মহাসমাবেশ প- করার জন্য পুলিশ ও সরকারকে দোষারোপ করে জনগণকে ‘রুখে দাঁড়াতে এবং প্রতিরোধের’ আহ্বান জানিয়েছে। অন্যদিকে, আওয়ামী লীগ স্পষ্ট করে বলেছে বিএনপিকে আর কোনো ছাড়ই তারা দেবে না, বরং প্রতিহত করবে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, উভয় দলের কথাবার্তা ও পরস্পরের প্রতি হুমকিসুলভ বক্তৃতা থেকে আরো সহিংসতারই আভাস পাওয়া যাচ্ছে। জাতীয় সংসদ নির্বাচনের আগে পরিস্থিতি আরো জটিল হওয়ার আশঙ্কাও তৈরি হয়েছে বলে তারা মনে করেন। ফলে অশুভ শক্তি আবারো মাথা চাড়া দিয়ে উঠতে পারে।

বিএনপি আসন্ন জাতীয় নির্বাচন নির্দলীয় সরকারের অধীনে আয়োজনের দাবিতে অনেকদিন ধরেই আন্দোলন করে আসছে এবং গত শনিবারের সমাবেশের পরই তাদের চূড়ান্ত কর্মসূচি ঘোষণা করার কথা ছিল।

অন্যদিকে, আওয়ামী লীগ বরাবরই বলে আসছে আগামী জাতীয় নির্বাচন শেখ হাসিনা সরকারের অধীনেই অনুষ্ঠিত হবে। গত শনিবার ঢাকায় আওয়ামী লীগের সমাবেশে দলটির সিনিয়র নেতারা বলেছেন এখন থেকে বিএনপিকে রাজপথে ‘প্রতিহত’ করা হবে।

বিশ্লেষকরা বলছেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনকে সামনে রেখে ভিসানীতি ঘোষণার পর থেকে সরকার ও বিরোধীদল সহিংসতায় না জড়িয়ে এক ধরনের সংযম প্রদর্শন করে আসছিল। কিন্তু শেষ পর্যন্ত সেটি তারা আর ধরে রাখতে পারেনি। গত ২৭ মে বাংলাদেশের উদ্দেশে ভিসানীতি ঘোষণা করে যুক্তরাষ্ট্র। গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করার জন্য দায়ী বা জড়িত বলে মনে করলে সেই ব্যক্তি ও তার পরিবারের সদস্যদের ওপর ভিসা নিষেধাজ্ঞার কথা জানানো হয় সে সময়। পরে গত ২২ সেপ্টেম্বর সেই ভিসা নিষেধাজ্ঞা আরোপ শুরুর কথা জানায় মার্কিন যুক্তরাষ্ট্র।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জোবাইদা নাসরীন বলেন, নানা চাপে দুই দলই এতদিন সহিংসতা চেপে রেখেছিল; কিন্তু শেষ রক্ষা হলো না বলেই মনে করেন তিনি।

ভোট নিয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেছেন, তফসিল ঘোষণার অনুকূল পরিবেশ আছে। সংবিধানের বিধান অনুযায়ী মেয়াদপূর্তির আগের ৯০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সব কার্যক্রম সম্পন্ন করছে। নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান বলেন, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে কোনো শঙ্কা নেই। নির্বাচনের প্রস্তুতি প্রায় সম্পন্ন এবং যথা সময়েই নির্বাচন হবে। ইসি আনিছুর রহমান বলেন, এখন পর্যন্ত দেশে নির্বাচনের পরিবেশ নেই, এমন কিছু পরিলক্ষিত হয়নি। বিভিন্ন মাধ্যমে আমরা সারাদেশেই খোঁজ-খবর রাখছি। অবাধ-সুষ্ঠু নির্বাচন করার জন্য যা যা করা প্রয়োজন, সব আমরা করব। শিগগিরই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, বিএনপি নিজেরাই মারামারি করে অনুষ্ঠান থেকে পালিয়ে গেছে। তিনি আরো বলেন, তারা হরতালের ভয় দেখিয়ে আমাদের কাবু করার চেষ্টা করছে। এই হরতাল আমরা মানি না। এ সময় নেতাকর্মীদের হরতালের বিরুদ্ধে রাজপথে থাকার আহ্বান জানান তিনি। আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, আপনারা খবর পেয়েছেন- বিএনপি পালিয়ে গেছে। জামায়াত পালিয়ে গেছে। তারা প্রধান বিচারপতির বাড়ি ও পুলিশ হাসপাতালে হামলা চালিয়েছিল। পুলিশের ওপর হামলা করে একজনকে হত্যা করেছে। এরপর পুলিশ এদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত