ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপির হরতালের প্রতিবাদ

সারা দেশে আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন সমবেশ’

সারা দেশে আওয়ামী লীগের ‘শান্তি ও উন্নয়ন সমবেশ’

দেশের বিভিন্ন স্থানে গতকাল ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। দেশজুড়ে বিএনপি-জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদের এই কর্মসূচি পালন করেন আওয়ামী লীগ ও এর সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। সারা দেশের জেলা, মহানগর, উপজেলায় ও ইউনিয়নে পৃথক পৃথকভাবে ‘শান্তি ও উন্নয়ন’ সমাবেশ কর্মসূচি পালন করা হয়। বিএনপি-জামায়াতের হরতাল নৈরাজ্য প্রতিবাদে রাজধানীতে শান্তি ও উন্নয়ন সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ। গতকাল সকাল থেকে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ও আশপাশের এলাকায় মিছিল করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ ও ছাত্রলীগসহ বিভিন্ন অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদেরও মিছিল করতে দেখা গেছে।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী বলেন, ‘বিএনপি-জামায়াত আবার ২০১৩-১৪ সালের চরিত্রে ফিরে গেছে। তারা গাড়ি পোড়ানো, পুলিশ হত্যা, পুলিশের ওপর হামলা, আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর হামলা করেছে। জাতি ঐক্যবদ্ধভাবে আগুন সন্ত্রাসীদের মোকাবিলা করবে। বিএনপির বিরুদ্ধে, জামায়াত-শিবিরের বিরুদ্ধে আমাদের লড়াই অব্যাহত থাকবে।

এদিকে বিএনপির ডাকা হরতালের প্রতিবাদে সকাল থেকে রাজপথে সতর্ক অবস্থানে ছিলেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। সকাল থেকে রাজধানীর বিভিন্ন স্থানে অবস্থান নেন তারা। বেলা ১১টায় শাহ আলী মাজার থেকে মিছিল শুরু করে মিরপুর-১ গোলচত্বরে সমাবেশ করেছে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ঢাকা উত্তরের সভাপতি শেখ বজলুর রহমান ও সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি। ঢাকা মহানর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান বলেন, বিএনপি-জামায়াত সমাবেশের নামে গত শনিবার রাজপথে নৈরাজ্য সৃষ্টি করেছে। হরতালে তারা যেন মাঠে না নামতে পারে, সে জন্য আমরা সতর্ক অবস্থানে আছি। দেশে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে দেওয়া হবে না। আমরা মিছিল করেছি, শান্তিপূর্ণ অবস্থানে রয়েছি।

পুরান ঢাকার নর্থ-সাউথ রোডে হরতালের প্রতিবাদে সভায় করে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ সময় তিনি বলেন, নতুন প্রজন্ম হরতাল কী সেটাই জানে না। জনগণ হরতালকে আজ জাদুঘরে পাঠিয়ে দিয়েছে। জনগণ হরতাল দেখতে চায় না। তারা কর্মমুখী, কর্মের মধ্য দিয়ে নিজের ভাগ্য পরিবর্তন করতে সব সময় সচেষ্ট থাকে। আমরা শেখ হাসিনার নেতৃত্বে রাজপথে ছিলাম, আছি এবং থাকব ইনশাআল্লাহ।

যুবলীগের বিক্ষোভ ও সমাবেশ : সারা দেশে বিএনপি-জামায়াতের ডাকা সকাল-সন্ধ্যা হরতালের বিপক্ষে বিরোধী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করে ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগ। গতকাল দুপুর সোয়া ১২টার দিকে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় রাজনৈতিক কার্যালয়ের সামনে থেকে মিছিলটি বের হয়ে জিপিও ঘুরে আবার ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে গিয়ে শেষ হয়। মিছিলে অংশ নেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য হাবিবুর রহমান পবন, মোয়াজ্জেম হোসেন, সাংগঠনিক সম্পাদক মশিউর রহমান চপল, প্রচার ও প্রকাশনা সম্পাদক জয়দেব নন্দি, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান মাসুদ, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাঈন উদ্দিন রানা, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, সাংগঠনিক সম্পাদক, গাজী সারোয়ার হোসেন বাবু, মাকসুদ রহমান, প্রচার ও প্রকাশনা সম্পাদক আরমান হক বাবু, দপ্তর সম্পাদক এমদাদুল হক এমদাত, উপ-দপ্তর সম্পাদক আরিফুজ্জামানসহ ঢাকা মহানগর দক্ষিণের নেতারা। ঢাকার বাইরেও সতর্ক অবস্থানে বিএনপি-জামায়াতের হরতালের প্রতিবাদে শান্তি ও উন্নয়ন সমাবেশ কর্মসূচি পালন করেছে আওয়ামী লীগ।

নওগাঁ : নওগাঁর রাণীনগর উপজেলা বেলা ১১টায় হরতালবিরোধী প্রতিবাদ মিছিল করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এরপর দলীয় কার্যালয়ে এসে এক শান্তি সমাবেশ করে। এ সময় উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আব্দুল বারেক মোল্লা, ফরিদা পারভিন, সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা আব্দুর রউফ দুলু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম হোসেন আকন্দ, সদস্য রাহিদ সরদার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম স্বজল, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন জয়, ছাত্রলীগের সভাপতি মামুনুর রশিদ মামুন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রাসেল আহম্মেদ আশিক, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আখেরুজ্জামান উজ্জলসহ উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

নাটোর : বিএনপি-জামায়াতের মহাসমাবেশের নামে পুলিশ হত্যা, প্রধান বিচারপতির বাসভবনে হামলা, সাংবাদিকদের ওপর হামলা এবং গাড়িতে অগ্নিসংযোগসহ সাধারণ জনগণের জানমালের ক্ষতি সাধনের প্রতিবাদে নাটোরে শান্তি সমাবেশ করেছে আওয়ামী লীগ। গতকাল বেলা ১১টার দিকে শহরের কানাইখালী পুরোনো বাসস্ট্যান্ডে শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। শান্তি সমাবেশে প্রধান অতিথির বক্তব্য দেন নাটোর জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. সিরাজুল ইসলাম। নাটোর পৌর আওয়ামী লীগে সভাপতি সৈয়দ মোস্তাক আলী মুকুলের সভাপতিত্বে সমাবেশে বক্তব্যে দেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শরিফুল ইসলাম রমজান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও পৌর মেয়র উমা চৌধুরী জলি, সাবেক প্রতিমন্ত্রী আহাদ আলী সরকার, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মালেক শেখ, সৈয়দ মুর্তজা আলী বাবলু প্রমুখ।

টাঙ্গাইল : জেলা আওয়ামী লীগের উদ্যোগে শহরে শান্তি সমাবেশ ও হরতালবিরোধী বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে হরতালের প্রতিবাদে একটি বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় শহীদ মিনারে এসে শেষ হয়। যুবলীগ ও ছাত্রলীগের উদ্যোগেও বিএনপি-জামায়াতের অগ্নিসন্ত্রাস, নৈরাজ্য ও অপরাজনীতির বিরুদ্ধে একটি মোটরসাইকেল মিছিল বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কের বিভিন্ন এলাকায় টহল দেয়।

গাইবান্ধা : বিএনপি-জামায়াতের ডাকা হরতালের প্রতিবাদে গাইবান্ধার বিভিন্ন উপজেলায় আওয়ামী লীগ বিক্ষোভ মিছিল ও শান্তি সমাবেশ করে। গতকাল দুপুরের দিকে বিক্ষোভ মিছিল শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এরপর শান্তি সমাবেশ অনুষ্ঠিত হয়। এরই অংশ হিসেবে অন্যান্য উপজেলার মতো সাদুল্লাপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল জলিল সরকারের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন সহ-সভাপতি মোজহারুল ইসলাম, সাধারণ সম্পাদক সহীদুল্যাহেল কবির ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক শাহ মো. ফজলুল হক রানা, সাংগঠনিক সম্পাদক আহসান হাবিব বাবু, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোখলেছুর রহমান, উপজেলা কৃষক লীগের সভাপতি সৈয়দ রায়হানুল হক রবার্ট প্রমুখ। বক্তারা দেশব্যাপী বিএনপি-জামায়াতের সন্ত্রাস-নাশকতার প্রতিবাদ জানান। এ কর্মসূচিতে উপজেলার বিভিন্ন ইউনিয়নের আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

দিনাজপুর : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঘোড়াঘাটে শান্তি সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ। গতকাল রোববার বেলা ১১টায় রাণীগঞ্জ বাজারে দলীয় কার্যালয়ে উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং উপজেলা চেয়ারম্যান আব্দুর রাফে খন্দকার শাহানসার সভাপতিত্বে এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে আওয়ামী লীগের প্রায় অর্ধশতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন।

পিরোজপুর : সারা দেশে বিএনপি-জামায়াতের নৈরাজ্যর প্রতিবাদে পিরোজপুরে বিক্ষোভ মিছিল ও পথসভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সকালে জেলা আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতারা জেলা ছাত্রলীগের উদ্যোগে স্থানীয় গোপালকৃষ্ণ টাউন ক্লাব স্বাধীনতা মঞ্চ থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ক্লাব সড়কের বিলাস চত্বরে গিয়ে শেষ হয়। এ সময় সংক্ষিপ্ত পথসভায় পিরোজপুর জেলা ছাত্রলীগের সভাপতি অনিরুজ্জামান অনিকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইফতেখার মাহমুদ সজলের সঞ্চালনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য দেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও জেলা যুবলীগের সভাপতি আখতারুজ্জামান ফুলু। সভায় উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সদস্য গোপাল বসু, যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য মো. কামরুজ্জামান খান শামীম, জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের আহ্বায়ক সিকদার চাঁন, জেলা স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি শফিউল হক মিঠু, জেলা যুবলীগের সহ-সভাপতি জাহিদুল ইসলাম পিরু, জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউল আহসান জিয়া, সদর উপজেরা ভাইস চেয়ারম্যান সাকেব ভিপি এসএম বায়েজিদ হোসেন, জেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আলমগীর হোসেন, স্বেচ্ছাসেবক লীগ নেতা ইমরান আহমেদ, শেখ হাসান মামুন, জসিম হাওলাদার রায়হান, রাসেল সিকদার, শান্তানু সাহা, জুয়েল সিকদার, বাদল দাস, সোহেল শেখ রুবেল, মোমেন মোর্শেদ শুভ্রসহ জেলা ও উপজেলা, কলেজ শাখা ও পৌর ছাত্রলীগের নেতারা।

ভালুকা : কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ময়মনসিংহের ভালুকায় শান্তি সমাবেশ করেছে উপজেলা আওয়ামী লীগ। এ সময় ভালুকা উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কড়া হুঁশিয়ারি দেওয়া হয়। হরতালের সমর্থনে কোনো বিএনপি-জামায়াতের নেতাকর্মী রাস্তায় নামলে তাদের শক্তহাতে দমন করা হবে। সকালে ভালুকা বাসস্ট্যান্ড এলাকায় হরতাল বিরোধী বিক্ষোভ মিছিল ও মোটরবাইকে করে শোডাউন করতে দেখা গেছে আওয়ামী লীগের নেতাকর্মীদের।

ঈশ্বরগঞ্জ : ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে হরতালবিরোধী বিক্ষোভ মিছিল করেছে ঈশ্বরগঞ্জ উপজেলা আওয়ামী লীগ। দুপুর সাড়ে ১২টায় উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে এ মিছিলটি হয়। মিছিলটি আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের সামনে থেকে বের হয়ে উপজেলা পরিষদ ও ঈশ্বরগঞ্জ সরকারি কলেজ ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ আঞ্চলিক মহাসড়কের বিভিন্ন পয়েন্ট প্রদক্ষিণ করে আবার দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়। এ সময় নেতাকর্মীরা ‘অবৈধ হরতাল মানি না, মানব না, আওয়ামী লীগের অ্যাকশন ডাইরেক একশন, পুলিশ ভাইয়ের মৃত্যু, বৃথা যেতে দেব না। যে হাতে পুলিশ মারে সেই হাত ভেঙে দাও, যে হাতে সাংবাদিক মারে, সে হাত ভেঙে দাও, যে হাতে গাড়ি পোড়ায়, সেই হাত পুড়িয়ে দাও, শেখ হাসিনা সংসদে, আমরা আছি রাজপথে’সহ নানা স্লোগান দেন। মিছিলে অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ভিপি রফিকুল ইসলাম, সাধারণ সম্পাদক সাফির উদ্দিন আহমেদ, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হারুন অর-রশিদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল জলিল, দপ্তর সম্পাদক আবুল কালাম, জেলা যুব লীগের সদস্য ও উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মাহবুবুর রহমান মাহবুব, উপজেলা যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক কামরুল ইসলাম জুয়েল, উপজেলা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক সাইফুল ইসলাম, সদস্য সচিব কাজী জিয়াউল হক শুভ্র ও উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রানা আহমেদ ও ঈশ্বরগঞ্জ সরকারি কলেজ ছাত্রলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মশিউর রহমান কাঞ্চনসহ আওয়ামী লীগ, যুবলীগ এবং ছাত্রলীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। মৌলভীবাজার : সারা দেশে বিএনপির ডাকা হরতাল, অগ্নিসন্ত্রাস ও নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ মিছিল করেছে মৌলভীবাজার জেলা আওয়ামী লীগ ও অঙ্গসহযোগী সংগঠন। শহরের চৌমুনা চত্বরে এক সমাবেশ অনুষ্ঠিত হয়। বিক্ষোভ মিছিলে মৌলভীবাজার রাজনগর-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, সদর উপজেলা চেয়ারম্যান মো. কামাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট রাধা পদ দেব সজল ও অজয় সেন, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল মালিক তরফদার ভিপি সোয়েব, জেলা যুবলীগের সভাপতি সৈয়দ রেজাউল করিম সুমন ও সাধারণ সম্পাদক সৈয়দ সেলিম হকসহ অঙ্গ সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

মুন্সীগঞ্জ : বিএনপি-জামায়াতের মহাসমাবেশের নামে প্রধান বিচারপতির বাসভবনে হামলা, পুলিশ হত্যা, সাংবাদিকদের ওপর হামলা এবং গাড়িতে অগ্নিসংযোগসহ সাধারণ জনগণের জানমালের ক্ষতিসাধনের প্রতিবাদে মুন্সীগঞ্জে বিক্ষোভ ও প্রতিবাদ সভা করেছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। দুপুর ২টার দিকে জেলা আইনজীবী সমিতির কার্যালয়ের সামনে হতে এ বিক্ষোভ মিছিল শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলার কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শেষ হয়। পরে সেখানেই প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়। সভায় জেলা বারের সাবেক সভাপতি ও পিপি অ্যাডভোকেট আব্দুল মতিনের সভাপতিত্বে বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সোহানা, জিপি অ্যাড. লুৎফর রহমান, জেলার স্পেশাল পিপি অ্যাডভোকেট লাবলু মোল্লা, অতিরিক্ত পিপি অজয় চক্রবর্তী, অতিরিক্ত পিপি অ্যাডভোকেট সিরাজুল ইসলাম পল্টু, সাবেক সাধারণ সম্পাদক এপিপি নাসিমা আক্তার, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আলমগীর কবীর, অ্যাডভোকেট মাহাবুবুর রহমান সবুজ, অ্যাডভোকেট এসআর রহমান মিলন, অ্যাড. মোজাম্মল হোসেন রুমেল, অ্যাড. গোলাম মাওলা তপন, অ্যাডভোকেট নাসিরুজ্জামান খান প্রমুখ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত