কেবিনে খালেদা জিয়া

দেশে ফিরে গেছেন যুক্তরাষ্ট্রের তিন চিকিৎসক

প্রকাশ : ৩১ অক্টোবর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা স্থিতিশীল রয়েছে। বর্তমানে তিনি কেবিনে চিকিৎসকদের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। আর তার চিকিৎসায় মার্কিন যুক্তরাষ্ট্র থেকে আসা তিন চিকিৎসকও তাদের কার্যক্রম শেষে দেশে ফিরে গেছেন। বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম জানান, যুক্তরাষ্ট্র থেকে যে তিন চিকিৎসক বাংলাদেশে এসেছিলেন গত শুক্রবার রাতে তাদের দুজন ফিরে গেছেন। বাকি একজন গত শনিবার ফিরে গেছেন।

বিএনপি সূত্রে জানা যায়, গত ২৫ অক্টোবর দিবাগত রাতে খালেদা জিয়াকে চিকিৎসা দিতে যুক্তরাষ্ট্র থেকে তিন চিকিৎসক বাংলাদেশে আসে। তারা হলেন- যুক্তরাষ্ট্রের জনস হপকিনস ইউনিভার্সিটির স্কুল অব মেডিসিনের লিভার ও কিডনি প্রতিস্থাপন বিশেষজ্ঞ অধ্যাপক হামিদ আহমাদ আবদুর রব, ইন্টারভেনশনাল অনকোলজি বিভাগের অধ্যাপক ক্রিসটোস স্যাভাস জর্জিয়াডেস ও হেপাটোলজির অধ্যাপক জেমস পিটার হ্যামিলটন। এই তিন চিকিৎসকের নেতৃত্বে ২৬ অক্টোবর খালেদা জিয়ার যকৃতের রক্তনালিতে সফল অস্ত্রোপচার হয়।

পর দিন এক সংবাদ সম্মেলনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘ম্যাডামের চিকিৎসার জন্য বিদেশে থেকে তিনজন বিশেষজ্ঞ চিকিৎসক এসেছিলেন। তারা অত্যন্ত সফলভাবে অপারেশন করতে পেরেছেন।

চিকিৎসকদের একটি সূত্র বলছে, বিদেশি চিকিৎসকদের এই অস্ত্রোপচারের ফলে খালেদা জিয়ার লিভার সিরোসিসজনিত যে জটিলতা তার কিছুটা উপশম হবে। তবে তার প্রকত চিকিৎসা করতে হলে বিদেশে উন্নত মাল্টিসেন্টারে নিতে হবে।

প্রসঙ্গত, গত ৯ আগস্ট থেকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়া। তিনি লিভার সিরোসিস, আর্থ্রাইটিস, ডায়াবেটিস, কিডনি, ফুসফুস, হার্ট, চোখের সমস্যাসহ নানা রোগে ভুগছেন। তার হার্টে তিনটি ব্লকের মধ্যে একটিতে রিংও পরানো হয়।