ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপি-জামায়াতের অবরোধ প্রতিরোধে রাজপথে আ.লীগ

বিএনপি-জামায়াতের অবরোধ প্রতিরোধে রাজপথে আ.লীগ

বিএনপি-জামায়াতের ৭২ ঘণ্টার অবরোধের প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ। জনগণের জানমাল রক্ষায় বিএনপি-জামায়াতের অবরোধ, সন্ত্রাস ও নাশকতামূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে রাজপথে অবস্থান নিয়ে মিছিল-সমাবেশ করছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। গতকাল বিএনপি-জামায়াতের ডাকা তিন দিনের অবরোধের প্রথম দিন রাজপথ মূলত দখলে রেখেছে তারা। রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে শুরু করে থানা, ওয়ার্ড পর্যায়েও মিছিল সমাবেশ করছেন দলটির নেতাকর্মীরা।

বিএনপি-জামায়াতের ডাকা টানা তিন দিনের অবরোধের প্রথম দিন সকালে নেতাকর্মীরা বঙ্গবন্ধু অ্যাভিনিউতে আসেন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নেতাকর্মীদের সংখ্যাও বাড়তে থাকে। পরে ঢাকা মহানগর দক্ষিণের নেতাকর্মীরা কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অবস্থান নেন। ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মন্নাফী, যুগ্ম সাধারণ সম্পাদক মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক গোলাম সারওয়ার কবি, দপ্তর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ উপস্থিতি ছিলেন। এ সময় নেতারা জানান, জনগণের জানমাল রক্ষায় এবং যে কোনো ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড রুখতে তারা মাঠে আছেন। সতর্ক পাহারারা পাশাপাশি শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি।

‘বিএনপি-জামায়াতের নৈরাজ্যের বিরুদ্ধে এবং দেশব্যাপী অবরোধ কর্মসূচির প্রতিবাদে’ এই প্রতিবাদ সভার আয়োজন করে ঢাকা দক্ষিণের সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ সময় তিনি বলেন, বিএনপি-জামায়াতের ডাকা টানা তিন দিনের অবরোধ কর্মসূচি পাগলামি ও সম্পূর্ণভাবে বিকৃত মস্তিষ্কের কাজ। বিএনপি-জামায়াতের এই দুর্বৃত্তায়নের রাজনীতি থেকে জনগণের জানমালের নিরাপত্তার জন্য, জনগণকে সঙ্গে নিয়ে রাজপথে আমরা আছি এবং রাজপথেই থাকব। গেন্ডারিয়ার থানার ৪৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হাসান আসকারীর নেতৃত্বে বিএনপি-জামায়াতে টানা তিন দিন অবরোধের প্রথম দিনে ধুপখোলা মাঠের পূর্ব পাশে সাবেক ১৩ নম্বর বাসস্ট্যান্ডে অবস্থান নেন। এদিকে বিএনপি-জামায়াতের অবরোধের প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের থানা-ওয়ার্ডের নেতারা নিজ নিজ এলাকায় সতর্ক অবস্থায় পাহারা দিয়েছেন। বিএনপি জামায়াতের টানা তিন দিনের অবরোধের প্রতিবাদে ডেমরা চৌরাস্তায় বিক্ষোভ মিছিল ও অবস্থান নিয়েছেন থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দিচ্ছেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মশিউর রহমান মোল্লা সজল। এ সময় উপস্থিত ছিলেন সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, ৬৪নং ওয়ার্ড আওয়ামী লীগ নেতা মোহাম্মদ সোহেল খান, বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান জামিল রিপন, ঢাকা মহানগর দক্ষিণ কৃষক লীগের যুগ্ম আহ্বায়ক হাসান মাহমুদ অপু, ডেমরা ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান হাবু প্রমুখ। যাত্রাবাড়ী শহীদ ফারুক সড়কে জনি টাওয়ারের সামনে ঢাকা-৫ আসনের সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম মনুর নেতৃত্বে অবস্থান নেন আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। কাজী মনিরুল ইসলাম এমপি বলেন, বিএনপি-জামায়াত দেশ ও মানুষের শত্রু। তারা আবার আগুন খেলায় মেতে ওঠেছে। মানুষকে পুড়িয়ে মারা শুরু করেছে। ডেমরায় ঘুমন্ত চালককে বাসে পুড়িয়ে মেরেছে। এদের আর ছাড় দেওয়া যাবে না। বিএনপি-জামায়াত নেতাকর্মীদের দেখামাত্র প্রতিরোধের আহ্বান জানান তিনি। যাত্রাবাড়ীর মোড়ে অবস্থান নেন থানা আওয়ামী লীগের নেতাকর্মীরা। ঢাকা-৫ নির্বাচনি এলাকার ১৪ দলের সমন্বয়ক হারুনর রশীদ মুন্নার সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক গোলাম সারোয়ার কবির, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রচার ও প্রকাশনা সম্পাদক চৌধুরী সাইফুন্নবী সাগর। ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১১ নম্বর ওয়ার্ডের কল্যাণপুর, ২৮ নম্বর ওয়ার্ডের শ্যামলী, ৩২ নম্বর ওয়ার্ডের আদাবর ও বাবর রোড এবং ১০ নম্বর ওয়ার্ডের গাবতলী এলাকা ঘুরে দেখা যায়, বাসস্ট্যান্ডসহ গুরুত্বপূর্ণ সড়কের মোড়ে আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নিয়েছেন।

এদিকে বিএনপি-জামাতের অবৈধ অবরোধ এর প্রতিবাদে ও সাধারণ মানুষের জানমালের রক্ষার্থে তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা তিব্বত মোড় এ অবস্থান কর্মসূচি পালন করেন। এতে উপস্থিত ছিলেন তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ২৪নং ওয়ার্ড কাউন্সিলর সফি উল্লা সফি, সাবেক সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী রেজাউল হক রেজা, সাবেক সাংগঠনিক সম্পাদক সাইফুল রহমান সাইফুল, ২৪নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবিএম জাহাঙ্গীর, তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ খোকা, তেজগাঁও শিল্পাঞ্চল থানা ছাত্রলীগের সাবেক সভাপতি মো. জিললুর রহমান জীবন প্রমুখ। এছাড়া প্রতিটি ওয়ার্ডে আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, ইউনিট আওয়ামী লীগের নেতাদের নেতৃত্বে ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা অবস্থান নিয়েছিলেন। কল্যাণপুর বাসস্ট্যান্ড এলাকায় মিজান টাওয়ারের অবস্থান নেন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের ১১ নম্বর ওয়ার্ডের নেতাকর্মীরা। তাদের নেতৃত্ব দেন ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ উল্ল্যাহ কায়সার ও সাধারণ সম্পাদক মনিরুল ইসলাম (নিক্কন)। এদিন সকাল থেকে বিকাল পর্যন্ত শ্যামলী টাওয়ারের নিচে চেয়ার পেতে বসে থাকতে দেখা গেছে আওয়ামী লীগের নেতাকর্মীদের। সেখানে ছিলেন ২৮ নম্বর ওয়ার্ড কাউন্সিলর ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি ফোরকান হোসেন। তিনি বলেন, সাধারণ মানুষের চলাচল নির্বিঘ্ন করতে আমরা মাঠে আছি। বিএনপিকে জ্বালাওপোড়াওয়ের আর কোনো সুযোগ দেওয়া হবে না।

বিক্ষোভ মিছিল করেছে যুবলীগ : বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রতিবাদে রাজধানীতে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী যুবলীগ। গতকাল সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউ থেকে শুরু হয়ে জিপিও জিরো পয়েন্ট হয়ে আবার বঙ্গবন্ধু অ্যাভিনিউতে এসে বিক্ষোভ মিছিলটি শেষ হয়। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মো. তাজউদ্দিন আহমেদ, জসিম মাতব্বর, প্রচার ও প্রকাশনা সম্পাদক জয়দেব নন্দী, ঢাকা মহানগর দক্ষিণ যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি মাইন উদ্দিন রানা, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, কেন্দ্রীয় কমিটির বন ও পরিবেশবিষয়ক হারিজ উদ্দিন সাগর, সদস্য মানিক লাল ঘোষ, আসাদুজ্জামান আজম প্রমুখ। আওয়ামী লীগ নেতাকর্মীরা জানান, বিএনপি নাশকতার নামে নির্বাচন বানচাল করতে চায়। জনগণের জানমালের ক্ষতি করতে চায়। তারা দেশকে একটি অস্থিতিশীল অবস্থায় নিয়ে যেতে চায়। আমরা তাদের এই সহিংসতার বিরুদ্ধে, জনগণের জানমাল রক্ষায় শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করছি। সতর্ক পাহারায় আছি।

সতর্ক অবস্থানে যুব মহিলা লীগ : গণভবনের সড়ক থেকে শ্যামলীর ৩১নং ওয়ার্ডের টাউন হলে বিএনপি-জামায়াতের ডাকা অবরোধের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেন যুব মহিলা লীগের সভাপতি ডেইজী সারোয়ার। এদিকে বিএনপি-জামায়াতের ঘোষিত তিন দিনের অবরোধ কর্মসূচির প্রতিবাদে ও সব ধরনের নাশকতা ঠেকাতে যুব মহিলা লীগের নেতাকর্মীরা সতর্ক অবস্থান নেন রাজধানীর বিভিন্ন স্থানে। যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক শারমিন সুলতানা লিলির নেতৃত্বে নেতাকর্মীরা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ কার্যালয়ের সামনে অবস্থান নিতে দেখো যায়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত