৭২ ঘণ্টার অবরোধের প্রথম দিন রাজধানীতে বিএনপির বিক্ষোভ

কিশোরগঞ্জে দুইজন নিহত : ১৫ পুলিশ আহত

প্রকাশ : ০১ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের একদফা দাবি ও দলের মহাসচিবকে গ্রেপ্তারের প্রতিবাদে ডাকা বিএনপির ৭২ ঘণ্টার অবরোধ গতকাল শুরু হয়েছে। অবরোধের সমর্থনে রাজধানীর বিভিন্ন স্পটে ঝটিকা মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনগুলো। এছাড়া দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় অবরোধের সমর্থনে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করছে দলটির নেতারা। কিশোরগঞ্জের কুলিয়ারচরের পুলিশের গুলিতে বিএনপির দুই কর্মী নিহত ও গুলিবিদ্ধ হয়েছেন অনেকে। মাতুয়াইলে পুলিশ ও আওয়ামী লীগের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়েছে। এ সময় চারটি গাড়ি ভাঙচুর ও আগুন দেয়ার ঘটনা ঘটেছে। এ সময় ৩২ জনকে আটক করা হয়েছে। রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের ডিউটি অফিসার এরশাদ হোসেন।

জানা যায়, কিশোরগঞ্জের কুলিয়ারচরে বিএনপির ডাকা অবরোধের প্রথম দিন বিএনপি-পুলিশ সংঘর্ষে দুই বিএনপি কর্মী নিহত ও ১৫ পুলিশসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। গতকাল বেলা ১১টার দিকে উপজেলার ছয়সূতী বাসস্ট্যান্ডে এ ঘটনা ঘটে। নিহতরা হচ্ছেন- ছয়সূতি ইউনিয়ন কৃষক দলের সভাপতি বিল্লাল হোসেন (৪০) ও ছয়সূতি ইউনিয়ন যুবদল নেতা রেফায়েত উল্লাহ তনয় (২৩)। বিল্লাল হোসেন কুলিয়ারচর উপজেলার ছয়সূতির ইউনিয়নের মাধবদী এলাকার কাজল মিয়ার ছেলে ও তনয় একই ইউনিয়নের চকবাজার এলাকার কাউসার মিয়ার ছেলে। কুলিয়ারচর থানার ওসি মোহাম্মদ গোলাম মোস্তফা জানান, বিএনপি নেতাকর্মীদের হামলায় তিনিসহ ১৫ পুলিশ আহত হয়েছেন।

গতকাল সকালে রাজধানীর সাইনবোর্ড এলাকায় বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা। এ সময় নেতৃত্ব দেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. মো. রফিকুল ইসলাম, সহ-অর্থনৈতিক বিষয়ক সম্পাদক মাহমুদুর রহমান সুমন, নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি।

এদিকে সকালে বনানী সড়কে মিছিল করেছে যুবদল। এতে নেতৃত্ব দেন যুবদলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিল্টন। একই সময় রাজধানীর কাঁটাবনে অবরোধের সমর্থনে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি। মিছিলে নিউমার্কেট বিএনপি ও অঙ্গসংগঠন এবং ঢাকা কলেজ শাখা ছাত্রদলের নেতারা উপস্থিত ছিলেন। মিছিলটি হাতিরপুল থেকে শুরু হয়ে কাঁটাবন ঘুরে শাহবাগ মোড়ে এসে সমাপ্তি ঘোষণা করা হয়। ওদিকে আগারগাঁওয়ে কৃষকদলের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিন ও সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বাবুলের নেতৃত্বে মিছিল করেছে কৃষক দল। সকাল ১০টার দিকে যাত্রাবাড়ীতে নবী উল্লাহ নবীর নেতৃত্বে অবরোধের সমর্থনে বিক্ষোভ করেছে মহানগর দক্ষিণ বিএনপির নেতাকর্মীরা। একই সময়ে বিজয়নগর সড়কে শাহবাগ থানা বিএনপি ও অঙ্গ গসংগঠনের নেতাকর্মীরা মিছিল করেছে।

এদিকে সকালে ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি রাশেদ ইকবাল খান ও সহ-সভাপতি নাছির উদ্দীন নাছিরের নেতৃত্ব খিলগাঁও এলাকায় অবরোধের সমর্থনে মিছিল হয়েছে। এছাড়া গতকাল ভোর থেকেই রাজধানীর যাত্রাবাড়ী, খিলগাঁও, মহাখালী, বনানী, পল্টন-বিজয়নগর, বকসিবাজার, ডেমরা, মাতুয়াইল, শনির আখড়া, বাসাবো, মালিবাগ, আগারগাঁও, শ্যামলী, ধানমন্ডি ১৫, নতুন বাজার, বাড্ডা, রামপুরা, লালবাগ, দৈনিক বাংলা, পীরজঙ্গী মাজার, মিরপুর মাজার রোড, পল্লবী ইস্টার্ন হাউজিং, শ্যামপুর, কদমতলী, মুগদা এলাকায় রাস্তা অবরোধ রাখে বিএনপি ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

এদিকে সকাল সাড়ে ১০টার সময় অবরোধের সমর্থনে পল্টনে বিক্ষোভ মিছিল করেছে গণতন্ত্র মঞ্চ। বিএনপির নেতারা জানান, খিলগাঁও, সবুজবাগ ও মুগদা এলাকার নগর বিএনপির সদস্য অ্যাডভোকেট ফারুক উল ইসলামের নেতৃত্বে মিছিল বের করেন বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। এই এলাকায় অন্য একটি মিছিলের নেতৃত্ব দেন বিএনপি নেতা লিটন খান, রতন ও নাজমুল হাসান।

সকালে বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীদের উদ্যোগে বিজয়নগর এলাকায় মিছিল অনুষ্ঠিত হয়। এতে স্বেচ্ছাসেবক দল নেতা সাদ মো. পাপ্পা সিকদার এবং বিএনপি নেতা রফিকুল ইসলাম স্বপনের নেতৃত্বে অংশগ্রহণ করেন শাহবাগ ও রমনা থানা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বিএনপির আন্তর্জাতিকবিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন অসীমের নেতৃত্বে অবরোধের সমর্থনে নিউমার্কেট, হাজারীবাগ, ধানমন্ডি ও কলাবাগান এলাকায় বিক্ষোভ মিছিল বের করা হয়।

যাত্রাবাড়ী ও ডেমরা এলাকায় মহানগর দক্ষিণ বিএনপির যুগ্ম আহ্বায়ক নবী উল্লাহ নবীর নেতৃত্বে মিছিল বের করা হয়। এতে অংশগ্রহণ করেন স্বেচ্ছাসেবক দল দক্ষিণের সভাপতি জহির উদ্দিন তুহিন, নগর বিএনপি নেতা আব্দুল হাই পল্লব ও জাশেদুল আলম শ্যামলসহ অনেকে।

ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম আহ্বায়ক আনম সাইফুলের নেতৃত্বে মিছিল বের করেন শ্যামপুর ও কদমতলী থানা বিএনপি ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

বিএনপির পক্ষে থেকে দাবি করা হয়, সূত্রাপুর, গেন্ডারিয়া, ওয়ারী ও বংশাল এলাকার নেতাকর্মীরা গোপীবাগ থেকে মিছিল নিয়ে রাজধানী সুপার মার্কেট সংলগ্ন ফ্লাইওভারের প্রবেশমুখে অবস্থান নিলে যানচলাচল বন্ধ হয়ে যায়। এ সময় পুলিশ ও আওয়ামী লীগের সঙ্গে তাদের ধাওয়া-পাল্টাধাওয়া হয়। মিছিলে নেতৃত্ব দেন নগর বিএনপি নেতা মকবুল ইসলাম খান টিপু, আরিফুর রহমান নাদিম, হাজী মোহাম্মদ নাজিম, নাসরিন রশীদ পুতুল, আব্দুল কাদির, আজিজুল ইসলাম ও মামুন আহমেদ।