রোববার সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী

প্রকাশ : ০২ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আগামী রোববার সৌদি আরব যাবেন প্রধানমন্ত্রী। করবেন ওমরাহ পালন। এছাড়া তিনি ইসলামী সহযোগী সংস্থার (ওআইসি) নারীবিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন। সম্মেলনে অংশ নেওয়া ছাড়াও ওমরাহ পালন করবেন সরকারপ্রধান। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, জেদ্দায় নারী সম্মেলন হবে। ওখানে যাবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী আগামী ৫ তারিখে একটি বাণিজ্যিক ফ্লাইটে সৌদি যাবেন। ৬ তারিখ সন্ধ্যায় তিনি সম্মেলনে যোগ দেবেন। ইরানের ভাইস প্রেসিডেন্ট নারী, তিনিও সম্মেলনে যোগ দেবেন। আরো অনেকে যাবেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ওই সময় ওমরাহ করবেন। মদিনায় গিয়ে জিয়ারত করবেন। সফরে প্রধানমন্ত্রীর সঙ্গে সেক্রেটারি জেনারেল অব ওআইসি, ইরানের ভাইস প্রেসিডেন্ট সাক্ষাৎ করবেন। আরো অনেকে সাক্ষাৎ করবেন। সৌদি ফরেন মিনিস্টার দেখা করবেন। ৮ নভেম্বরের আগে প্রধানমন্ত্রী দেশে চলে আসবেন।

সম্মেলনে গাজা ইস্যু উঠবে কি না, জানতে চাইলে মোমেন বলেন, ‘গাজা ইস্যু উঠতে পারে। এ ব্যাপারে আমাদের অবস্থান স্পষ্ট। আমরা মানুষ। গাজায় মানবিকতা যেভাবে ধূলিসাৎ হয়েছে, তার বিরুদ্ধে অবস্থান নিয়েছি। ওখানে সব ধরনের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে।’