ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পররাষ্ট্রমন্ত্রী

ডাক্তার-নার্সরা দেশের নাম উজ্জ্বল করছেন

ডাক্তার-নার্সরা দেশের নাম উজ্জ্বল করছেন

বাংলাদেশের নার্সরা তাদের সেবার মাধ্যমে বিশ্ব দরবারে দেশের নাম আরো উজ্জ্বল করবেন বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এছাড়া এরই মধ্যে ডাক্তার-নার্সদের জন্য দেশের নাম উজ্জ্বল হয়েছে বলেও মন্তব্য করেন তিনি।

গতকাল শুক্রবার ইন্টারন্যাশনাল নার্সিং কলেজ (আইএনসি) ও যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব সালফোর্ডের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বিকালে এ বিষয়ে রাজধানীর ফুলার রোডের ব্রিটিশ কাউন্সিলে ‘হায়ার অ্যাডুকেশন অ্যান্ড ক্যারিয়ার প্রসপেক্টস অব বাংলাদেশি নার্সেস ইন ইউকে’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেখানে প্রধান অতিথির বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

তিনি বলেন, নার্সিং একটি সেবামূলক পেশা। এ পেশায় যেমন মানুষের সেবা করা যায়, তেমনি ক্যারিয়ার হিসেবেও রয়েছে উজ্জ্বল ভবিষ্যতের হাতছানি। যুক্তরাজ্যে নার্স সংকট রয়েছে। তারা বাংলাদেশ থেকে তাদের হাসপাতালগুলোর জন্য নার্স চায়। আমরাও এ বিষয়ে আগ্রহী। আর এখন এ সুযোগের মাধ্যমে আমাদের নার্সরা আরো উন্নত শিক্ষা ও সুযোগ পাবেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ফিলিস্তিনে একজন বাংলাদেশি ডাক্তার ও বাংলাদেশ থেকে পাস করা ফিলিস্তিনের একজন ডাক্তার সেখানে অসহায় মানুষদের জন্য কাজ করে যাচ্ছেন। ফিলিস্তিনের রাষ্ট্রদূত আমাকে সে ভিডিও পাঠিয়েছেন। আর বললেন, আমরা বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ। এটাও তো আমাদের একটা পাওয়া। আমি যখন লন্ডনে গেছি, দেখলাম বাংলাদেশের একজন ডাক্তারের পোস্টার সেখানকার দেওয়ালজুড়ে। তিনি বড় একটি পুরস্কার পেয়েছেন। এগুলোই তো আমাদের উৎসাহিত করে।

ড. মোমেন বলেন, সম্প্রতি আমাদের দেশ থেকে যুক্তরাজ্যে বেশকিছু গিভারকেয়ার গেছেন। আমি তাদের খোঁজখবর রাখি। কিন্তু সেখানে তাদের সব থেকে বড় যে সমস্যা তা হলো ভাষা। যারা গেছেন তারা যে ইংরেজি জানেন না বা বোঝেন না তা নয়। তবে বাংলাদেশ বা ভারতীয় অঞ্চলের ইংরেজি ও ব্রিটিশ ইংরেজির মধ্যে কিছুটা উচ্চারণ গত ভিন্নতা আছে। তা আমি নার্সদের অনুরোধ জানাব এ বিষয়টি মাথায় রেখে এগোনোর। একইসঙ্গে ব্রিটিশ কাউন্সিলের সংশ্লিষ্টদের কাছে অনুরোধ জানাব আমাদের নার্সরা যেন এ সমস্যা সহজেই সমাধান করতে পারে তার জন্য প্রয়োজনে একটি কোর্সের ব্যবস্থা করার।

এ সময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন- স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, চিকিৎসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ড. মো. টিটু মিয়া, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক মাখসুরা নূর, আন্তর্জাতিক মেডিকেয়ার লিমিটেডের চেয়ারম্যান ড. আহমেদ আল কবির, ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর টম মিসিওসিয়া ও ইউনিভার্সিটি অব সালফোর্ড, যুক্তরাজ্যের হেলথ অ্যান্ড সোসাইটি স্কুলের ডিন অধ্যাপক মার্গারেট রো।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক নার্সিং কলেজের (টঙ্গী, গাজীপুর) পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এম এ মুবীন খান।

সেমিনারে নার্সিং পেশায় যুক্তরাজ্যে উচ্চশিক্ষা ও কর্মজীবনের সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বাংলাদেশি নার্সদের যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ-সুবিধা, যোগ্যতা, আবেদনের পদ্ধতি, আর্থিক সহায়তা ইত্যাদি বিষয়ে বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়।

এ ছাড়া যুক্তরাজ্যে নার্সদের কর্মসংস্থানের বাজার, নার্সদের বেতন ও অন্যান্য সুবিধা, কাজের পরিবেশ ইত্যাদি বিষয়েও আলোচনা করা হয়।

সেমিনারে বক্তারা বাংলাদেশি নার্সদের যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণ ও কর্মসংস্থানের জন্য উৎসাহিত করেন।

তারা বলেন, যুক্তরাজ্যে নার্সদের চাহিদা অনেক বেশি। বাংলাদেশি নার্সরা যুক্তরাজ্যে উচ্চশিক্ষা গ্রহণের মাধ্যমে তাদের দক্ষতা আরো বাড়িয়ে নিতে এবং আকর্ষণীয় বেতন ও অন্যান্য সুবিধাদিতে কর্মজীবন গড়ে তুলতে পারবেন। সেমিনারে বাংলাদেশি নার্স, নার্সিং শিক্ষার্থী, নার্সিং কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত