অবরোধের প্রতিবাদে অবস্থান ও মিছিল করেছে আ.লীগ

প্রকাশ : ০৬ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিএনপি-জামায়াতের ডাকা অবরোধে সন্ত্রাস, নাশকতা ও নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে টানা তিন মেয়াদে ক্ষমতায় থাকা দল আওয়ামী লীগ। গতকাল কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঢাকা মহানগর দক্ষিণ আর গাবতলীতে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের নেতারা অবস্থান নেন এবং বিক্ষোভ মিছিল করে। এছাড়া স্বেচ্ছাসেবক লীগ, যুবলীগ, মৎস্যবীজী লীগ, কৃষক লীগ, তাঁতী লীগের নেতারাও অবস্থান নেন এবং বিক্ষোভ মিছিল করেন। এদিন সকাল সাড়ে ৮টা থেকে রাজধানীর গুলিস্তানে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ এবং থানা-ওয়ার্ড ও ইউনিটের নেতারা ঢাকার গুরুত্বপূর্ণ প্রবেশধারে অবরোধের বিরুদ্ধে অবস্থান নেন।

সকাল সাড়ে ১০টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা আবু আহমেদের নেতৃত্বে একটি বিশাল মিছিল বের হয়। এতে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হাবিবুর রহমান সিরাজ, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েতুল ইসলাম স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোরশেদ কামাল, মিরাজ হোসেন, মহিউদ্দিন আহমেদ মহি, সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সাইফুন্নবী চৌধুরী সাগর, দফতর সম্পাদক রিয়াজ উদ্দিন রিয়াজ, সদস্য শহিদুল ইসলাম মিলনসহ আরও অনেকে। এছাড়া আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদও মিছিলে অংশ নেন।

রাজধানীর ডেমরায় সতর্ক পাহারা : বিএনপি-জামায়াতের ডাকা ৪৮ ঘণ্টার হরতালে রাজধানীর অন্যতম প্রবেশপথ স্টাফ কোয়ার্টারে সতর্ক পাহারা বসিয়ে প্রতিবাদ মিছিল করেছে ডেমরা থানা আওয়ামী লীগ। এতে নেতৃত্ব দেন ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক আলহাজ মশিউর রহমান মোল্লা সজল। উপস্থিত ছিলেন ৬৯নং ওয়ার্ড কাউন্সিলর সালাহউদ্দিন আহমেদ, ডেমরা থানা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিলুফা ইয়াসমিন লাকী, সারুলিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী, বৃহত্তর ডেমরা থানা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রায়হান জামিল রিপন প্রমুখ। এদিন সকাল সাড়ে ১০টায় জয়কালী মন্দির ও গুলিস্তানের ঠাটারীবাজার থেকে রাজধানীর ওয়ারী থানা আওয়ামী লীগের সাবেক সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক হাজী আবুল হোসেনের নেতৃত্বে অবরোধবিরোধী মিছিল বের হয়। এতে ওয়ারী থানার বিভিন্ন ওয়ার্ড নেতারা উপস্থিত ছিলেন।

গেন্ডারিয়া থানাধীন ৪৫নং ওয়ার্ড আওয়ামী লীগ সাবেক ১৩নং বাসস্ট্যান্ডের সমানে সতর্ক অবস্থান নেন। ৪৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি হাসান আসকারীর নেতৃত্বে এ সময় আরো উপস্থিত ছিলেন মো. হানিফ, মো. জসিম শেখ ও মো.রনি।

পুরান ঢাকা : পুরান ঢাকার ধোলাইখালে বিএনপি-জামায়াতের অবরোধের বিরুদ্ধে প্রতিবাদ সভা করেছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) সাবেক মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। এ সময় তিনি বলেন, বাংলাদেশ এগিয়ে যাবে। আমরা বিএনপির টেক ব্যাকে দেশের মানুষ বিশ্বাস করে না। যারা দেশকে পেছনে টেনে ধরতে চায়, তাদের প্রতিহত করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। এরপর ধোলাইখাল থেকে বিক্ষোভ মিছিল করে আওয়ামী লীগের নেতাকর্মীরা। মিছিলটি পুরান ঢাকার ইংলিশ রোড ও তাঁতীবাজার মোড় ঘুরে নর্থ-সাউথ রোডে গিয়ে শেষ হয়।

যুবলীগ : অবরোধের বিরুদ্ধে আসন ভিত্তিক অবস্থান কর্মসূচি পালন করেছে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ যুবলীগ। পৃথক-পৃথক কর্মসূতিতে উপস্থিত ছিলেন, যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান লিখিল। ঢাকা-১০ আসনের অন্তর্ভুক্ত ধানমন্ডি-৩২ নম্বরে অবস্থান কর্মসূচিতে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, আমরা গুরুত্বপূর্ণ একটা সময়ে এসে অবস্থান কর্মসূচি করছি। কারণ একটা তথাকথিত বিরোধী দল যারা যুদ্ধাপরাধীদের সাথে জোট করে সন্ত্রাসী কার্যকলাপ চালিয়ে যাচ্ছে। যারা এদেশে জঙ্গিবাদের উত্থান ঘটায়। সেই সংগঠন আজকে দুই দিনের অবরোধ দিয়েছে তারা এর আগেও অবরোধ দিয়েছিল। সম্প্রতি তাদের দুই ধরনের মুখোশ উন্মোচিত হয়েছে। একটা হচ্ছে শান্তিপূর্ণ সমাবেশের নামে সম্প্রতি তারা জনগণকে ধোকা দেওয়ার অপচেষ্টা করছে।

স্বেচ্ছাসেবক লীগের প্রতিবাদ : বিএনপির অবরোধের নামে ‘আগুন সন্ত্রাস, নৈরাজ্যের প্রতিবাদে’ ২৩ বঙ্গবন্ধু এভিনিউ দলীয় কার্যালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। এতে স্বেচ্ছাসেবক লীগ সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহ-সভাপতি মুজিবুর রহমান স্বপন, শামীম শাহরিয়ার শামীম, মানিক ঘোষ, যুগ্ম সাধারণ সম্পাদক মোবাস্বের চৌধুরী, খায়রুল হাসান জুয়েল, ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি কামরুল হাসান রিপন, সাধারণ সম্পাদক তারিক সাঈদ প্রমুখ। এদিকে অবরোধের প্রতিবাদে রাজধানীর গাবতলী, কল্যাণপুর, মিরপুরে আওয়ামী লীগের নেতাকর্মীরা অবস্থান নেয় এবং মিছিল সমাবেশ করেছে। গাবতলী বাস স্টেশনে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচির নেতৃত্বে অবরোধ বিরোধী একটি মিছিল বের করা হয়। এস এম মান্নান কচি গণমাধ্যমকে বলেন, বিএনপি-জামায়াত যাতে চোরাগুপ্তা হামলা না চালাতে পারে সেজন্য আমরা ঢাকার বিভিন্ন স্থানে সতর্ক অবস্থানে রয়েছি। যতদিন পর্যন্ত নির্বাচন না হবে ততদিন পর্যন্ত আমরা ঢাকার পরিবেশকে স্বাভাবিক এবং শান্ত রাখার চেষ্টা করব।