মানবতাবিরোধী অপরাধ মামলা

বাগেরহাটের ৯ জনের রায় পিছিয়ে ৩০ নভেম্বর

প্রকাশ : ১০ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

মুক্তিযুদ্ধের সময় হত্যা ও গণহত্যাসহ মানবতাবিরোধী অপরাধের মামলায় পলাতক দুই আসামির মৃত্যুর খবরে বাগেরহাটের ৯ জনের বিরুদ্ধে রায় ঘোষণা পিছিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাব্যুনাল।

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল গতকাল এ আদেশ দেয়। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য হলেন- বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম।

মামলায় বাগেরহাটের খান আকরামসহ ৯ জনের বিরুদ্ধে রায় ঘোষণার জন্য গতকাল দিন নির্ধারিত ছিল। রায় ঘোষণার আগে গতকাল জানানো হয় যে এই মামলার দুইজন আসামি মারা যাওয়ার খবর পাওয়া গেছে। এর মধ্যে একজনের তথ্য জানানো হয়েছে। মারা যাওয়া অপর আসামির বিষয় নিশ্চিত হওয়ার জন্য আদালত রায় ঘোষণা না করে এ বিষয়ে দিনধার্য করার জন্য আদেশের দিন ঠিক করেছেন। এ বিষয়ে আগামী ৩০ নভেম্বর পরবর্তী আদেশ দিবেন আন্তর্জাতিক অপরাধ ট্রাব্যুনাল।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন জানান, সকালে ডিফেন্সপক্ষ থেকে জানায় এ মামলায় পলাতক দুইজন আসামি মারা গেছে। এর মধ্যে একজনের রিপোর্ট পাওয়া গেছে। তা দাখিল করা হয়েছে। অপরজনেরটা পাইনি। এই জন্য রায় পেছানো। পুলিশের কাছে গ্রেপ্তারি পরোয়ানা থাকে। ওনারা তদন্ত করে এ বিষয়ে রিপোর্ট পাঠায়। সেটা আমরা দাখিল করি। যেহেতু দুইজন আসামি মারা গেছেন, তাহলে তাদের তো মামলা থেকে বাদ দিতে হবে। এই কারণে আদালত রায়ের তারিখ পিছিয়ে আদেশের জন্য ৩০ নভেম্বর দিন রেখেছেন।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, মামলায় মোট ৯ আসামির মধ্যে পলাতক ছয়জন। এর মধ্যে দুইজন মারা গেছেন বলে জানান তিনি।

তাদের মধ্যে আসামি সুলতান আলী খান ২০১৯ সালের ৬ মে মারা গেছেন তথ্য পাওয়া গেছে। অপর আসামি কবে মারা গেছেন, সেই তথ্য জানানোর জন্য বলেছেন আদালত। ওই তথ্য জানার পর কবে রায় ঘোষণা করা হবে তা আগামী ৩০ নভেম্বর দিন ঠিক করবেন ট্রাইব্যুনাল। এরআগে গত মঙ্গলবার গতকাল রায় ঘোষণার জন্য এ দিন ঠিক করে আদেশ দেয়া হয়। এ মামলায় বর্তমানে ৯ আসামির মধ্যে ছয়জন পলাতক ছিলেন। কারাবন্দি তিন আসামি হলেন- খান আকরাম হোসেন, শেখ মো. উকিল উদ্দিন ও মো. মকবুল মোল্লা।