ডোনাল্ড লু’র চিঠি তপশিলে প্রভাব ফেলবে না : সচিব

সংসদ নির্বাচনের তপশিল নিয়ে আজ বসছে ইসি

প্রকাশ : ১৫ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল নিয়ে আজ বুধবার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন (ইসি)। তবে তপশিল কবে হবে, সে বিষয়ে আনুষ্ঠানিক কোনো বক্তব্য এখনো দেওয়া হয়নি কমিশনের পক্ষ থেকে। তবে এর আগে আজ সকাল ১০টায় ইসির সচিব তপশিলের বিষয়ে বিস্তারিত জানাবেন।

ইসি সূত্র জানিয়েছে, আজ বিকাল ৫টায় কমিশনের বৈঠকের পর জাতির উদ্দেশে ভাষণ দিয়ে তপশিল ঘোষণা করতে পারেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ভোটগ্রহণ হতে পারে ডিসেম্বরের শেষে অথবা জানুয়ারির শুরুতে।

সাধারণত জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার আগে বৈঠক করে নির্বাচন কমিশন। এরপর বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে প্রচারের জন্য প্রধান নির্বাচন কমিশনারের ভাষণ রেকর্ড করা হয়। সন্ধ্যায় ওই ভাষণ প্রচার করা হয়। ওই ভাষণেই মূলত তপশিল ঘোষণা করা হয়। এদিকে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর চিঠি তপশিল ঘোষণার ক্ষেত্রে কোনো প্রভাব ফেলবে না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) সচিব জাহাংগীর আলম। তিনি বলেছেন, চিঠিটি সংলাপের আহ্বান জানিয়ে কি না, সেটা কমিশন অবহিত নয়। কারণ, চিঠি কমিশনের কাছে আসেনি। গতকাল দুপুরে নির্বাচন কমিশনে সাংবাদিকদের সচিব জাহাংগীর আলম আরো বলেন- কখন, কীভাবে তপশিল ঘোষণা হবে, তা আজ বুধবার সকাল ১০টায় সাংবাদিকদের জানানো হবে।

ডোনাল্ড লুর চিঠির কোনো প্রভাব তপশিল ঘোষণার ক্ষেত্রে পড়বে কি না। জবাবে ইসি সচিব বলেন, ‘না।’ তিনি আরো বলেন, চিঠিটি সংলাপের আহ্বান জানিয়ে কি না, সেটা কমিশন অবহিত নয়। কারণ, চিঠি কমিশনের কাছে আসেনি। কমিশন সাংবিধানিক দায়বদ্ধতার আলোকে ঘোষিত রোডম্যাপ (পথনকশা) অনুযায়ী এগিয়ে যাবে।

জানা য়ায়, গত সোমবার যুক্তরাষ্ট্রপ্রধান তিন রাজনৈতিক দলকে শর্তহীন সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি দেয়। যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর দেওয়া চিঠি বিএনপি ও জাতীয় পার্টি পেয়েছে। আওয়ামী লীগ গতকাল পর্যন্ত চিঠি পায়নি। গতকাল বেলা ২টা পর্যন্ত সে বিষয়ে হালনাগাদ খবর জানা যায়নি।

নির্বাচনকালীন সরকার কী হবে, তা নিয়ে রাজনৈতিক সমঝোতা এখনো হয়নি।

বিএনপি বর্তমান সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দিয়ে রেখেছে। তারা সরকারের পদত্যাগের দাবিতে হরতাল, অবরোধ কর্মসূচি পালন করছে। আওয়ামী লীগ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে। দলের নেতারা বলছেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে।