ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সুষ্ঠ ভোটের জন্য দেশবাসীর সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

সুষ্ঠ ভোটের জন্য দেশবাসীর সহযোগিতা চাইলেন প্রধানমন্ত্রী

সুষ্ঠু ভোটের জন্য দেশবাসীর সহযোগিতা চেয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, নির্বাচন জনগণের অধিকার, এটা তাদের সাংবিধানিক অধিকার। সময় এসেছে নির্বাচন হবে। জনগণ ভোট দেবে। কারো যদি সাহস থাকে, এসে ইলেকশন করবে। জনগণের ভোট পাওয়ার অবস্থা যদি থাকে তাহলে ভোট পাবে। জনগণ যাকে ভোটে নির্বাচিত করবে সে সরকার গঠন করবে।

গতকাল বিকেলে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলটির নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভায় তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, নির্বাচন কমিশন আগে প্রধানমন্ত্রীর দপ্তরের অধীনে ছিল। সেটাকে আমরা স্বাধীন করে দিয়েছি। নির্বাচন কমিশন নিয়ম মেনে নির্বাচনের তপশিল ঘোষণা করেছে। সুষ্ঠু নির্বাচনের জন্য দেশবাসীর সহযোগিতা চাই। জনগণের ভোটে নির্বাচিত যারা হবে, তারাই ক্ষমতায় আসবে। বিএনপি-জামায়াত নির্বাচন বানচাল করতে পারবে না। তারা আগুন নিয়ে খেলছে। বিএনপি এবং তাদের যে জোট আছে, তাদের শুধু একটা কথা বলব- এই আগুন নিয়ে খেলা এটা বাংলাদেশের মানুষ কখনো মেনে নেবে না। অতীতে তারা নির্বাচন বানচাল করতে চেয়েছে, এবারো তারা বানচাল করতে পারবে না।

তপশিল ঘোষণার জন্য নির্বাচন কমিশনকে ধন্যবাদ দিয়ে আওয়ামী লীগ সভাপতি বলেন, ধন্যবাদ জানাই আমাদের নির্বাচন কমিশনকে। তারা অন্তত এ জ্বালাওপোড়াওতে ভীত না হয়ে, সাংবিধানিক নিয়ম মেনে সময়মতো নির্বাচনের তপশিল ঘোষণা দিয়েছেন। সব রাজনৈতিক দলকে নির্বাচনে অংশগ্রহণের আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, নির্বাচনের তপশিল ঘোষণা হয়েছে, সবাই আসেন, ইলেকশনে অংশগ্রহণ করেন, ইলেকশনে জনগণের কাছে গিয়ে ভোট চান। জামায়াত-বিএনপি অগ্নিসংযোগ করে জনগণকে হত্যা ও জানমালের ক্ষতি করেছে, সেজন্য জাতির কাছে মাফ চেয়ে নির্বাচনে আসেন- সেটাই আমরা চাই। নির্বাচনের দরজা সবার জন্য উন্মক্ত।

বিএনপি-জামায়াত জনগণের ওপর আস্থা রাখতে না পেরে হামলা চালাচ্ছে বলেও মন্তব্য করেন শেখ হাসিনা। তিনি বলেন, যারা সাধারণ মানুষ হত্যা করার পরিকল্পনা করে, তাদের মানুষ কেন ভোট দেবে? তাদের ওপর মানুষ কেন আস্থা রাখবে? আস্থা রাখে না। মানুষ তাদের বিশ্বাস করে না, তারা চিহ্নিত ঘাতক। তারা ষড়যন্ত্রকারী হিসেবে চিহ্নিত। সেটা তো মাথায় রাখতে হবে।

বিএনপি-জামায়াতের আন্দোলনকারীদের হুঁশিয়ার করে শেখ হাসিনা বলেন, আজকে যারা নির্বাচন বানচালের জন্য অগ্নিসন্ত্রাস শুরু করেছে এদের; কিন্তু ক্ষমা নেই। অগ্নিসন্ত্রাসের বিরুদ্ধে দেশবাসীকে সচেতন থাকতে হবে। যারা সন্ত্রাস করছে তাদের ধরিয়ে দিন। যারা অগ্নিসন্ত্রাস করবে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এবার আর কোনো ছাড়াছাড়ি নেই।

আওয়ামী লীগের ওপর জনগণের আস্থা আছে জানিয়ে দলটির সভাপতি বলেন, আমরা মানুষের সেবা করেছি বলেই আমাদের ওপর মানুষের সমর্থন আস্থা-বিশ্বাস রয়েছে। আজকে যদি সাধারণ মানুষকে জিজ্ঞাসা করা হয়, কোন দলের ওপর তাদের আস্থা আছে, সেটা আওয়ামী লীগের ওপরেই আছে আমাদের ওপরই আছে। সে আস্থা বিশ্বাস ধরে রেখে আমাদের এগোতে হবে।

তিনি বলেন, বিএনপি ২০০৬ সালে ১ কোটি ভুয়া ভোটার তালিকা তৈরি করে নির্বাচন ম্যানিপুলেট করার চেষ্টা করে। কিন্তু সেই নির্বাচন বানচাল হয়ে যাওয়ায় তারা তা করতে পারেনি। এর ফলে জরুরি অবস্থা জারি করা হয়। কাজেই ভোট চুরি করলে এ দেশের মানুষ মেনে নেয় না।

বঙ্গবন্ধুকন্যা বলেন, যারা রাতের অন্ধকারে ক্ষমতা দখল করে, মানুষ যেখানে ভোট দিতে পারত না, তাদের হাতে তৈরি করা দলের নেতাদের মুখে শুনতে হয় নির্বাচনের কথা। অস্ত্র হাতে রাতের অন্ধকারে না, ভোটের মধ্য দিয়ে সরকার গঠন হবে। সবসময় আমাদের লক্ষ্য ছিল জনগণের ভোটের অধিকার নিশ্চিত করা। ভোট চুরির অপরাধে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পদত্যাগ করতে হয়েছে উল্লেখ করে তিনি বলেন, ৯৬’ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচন করার কারণে জনগণের আন্দোলনের মুখে দেড় মাসের মধ্যে খালেদা জিয়াকে পদত্যাগ করতে হয়। আবার ২০০১ সালে গ্যাস বিক্রির মুচলেকা দিয়ে দালালি করে ক্ষমতায় এসেছিল। ক্ষমতায় এসে তারা জঙ্গিবাদ, সন্ত্রাস-দুর্নীতি ও মানুষের ওপর অত্যাচার করেছিল। যার কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত আওয়ামী লীগ নির্বাচন পরিচালনা কমিটির প্রথম সভায় দলটির নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সচিব ওবায়দুল কাদেরসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

আজ দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সকালে ২৩ বঙ্গবন্ধু অ্যাভিনিউস্থ দলটির কেন্দ্রীয় কার্যালয় থেকে মনোনয়ন ফরম তুলবেন তিনি। যদিও গতকাল শেখ হাসিনার দলীয় মনোনয়ন ফরম সংগ্রহের কথা জানিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এদিকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশীদের ফরম সংগ্রহের আহ্বান জানিয়েছে দলটি। আগ্রহী প্রার্থীরা আজ থেকে মঙ্গলবার পর্যন্ত দলীয় মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দিতে পারবেন। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নের আবেদনপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে দলটির কেন্দ্রীয় কার্যলয়ে।

এবার অনলাইনেও মিলবে আওয়ামী লীগের মনোনয়ন ফরম।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত