ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিএনপির টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু আজ

চলবে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত
বিএনপির টানা ৪৮ ঘণ্টার হরতাল শুরু আজ

একতরফা তপশিল প্রত্যাখ্যান করে নতুন কর্মসূচির অংশ হিসেবে আজ রোববার ভোর ৬টা থেকে টানা ৪৮ ঘণ্টার হরতাল পালন করছে বিএনপি। এই হরতাল চলবে আগামী মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। এর আগে গত বৃহস্পতিবার বিকালে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচির ঘোষণা দেন। এ সময় দলের নেতাকর্মী ও সাধারণ মানুষকে হরতাল পালনের আহ্বান জানিয়ে রিজভী বলেন, কারাবন্দি বিএনপি নেতাদের মুক্তি, সমাবেশে হামলা ও নেতাদের হত্যার প্রতিবাদে, সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও সংসদ ভেঙে দেওয়ার দাবিতে এই দুই দিনের হরতাল পালিত হবে। বিএনপির পাশাপাশি সমমনা দলগুলোও এই কর্মসূচি পালন করবে।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে গত ২৯ অক্টোবর সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে দলটি। এরপর প্রথম দফায় গত ৩১ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ৭২ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করা হয়। দ্বিতীয় দফায় গত রোববার ভোর ৬টা থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত ঢাকাসহ সারা দেশে ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি। তৃতীয় দফায় গত বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত সারা দেশে অবরোধ পালন করে বিএনপি। চতুর্থ দফায় গত রোববার থেকে মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত দেশব্যাপী অবরোধ পালন করে দলটি। এবার একদিনের বিরতি দিয়ে পঞ্চম দফায় গত বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে বিএনপি। এবার তপশিল ঘোষণার পর দুই দিনের হরতাল কর্মসূচি পালন করছে রাজপথের এই বিরোধী দলটি।

প্রসঙ্গত, ঘোষিত তপশিল অনুযায়ী, ২০২৪ সালের জানুয়ারির ৭ তারিখে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। এ ছাড়াও মনোনয়ন দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর নির্ধারণ করা হয়েছে। যা যাচাই-বাছাই করা হবে ১ থেকে ৪ ডিসেম্বরের মধ্যে। সেই সঙ্গে প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত