ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কমনওয়েলথ প্রতিনিধি দলের সঙ্গে সিইসির সভা

জাতীয় নির্বাচনের প্রস্তুতি জানাল ইসি

লন্ডনে ফিরে পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত
জাতীয় নির্বাচনের প্রস্তুতি জানাল ইসি

আগামী ৭ জানুয়ারির ভোটের বিষয়ে নির্বাচন কমিশনের কাছে সার্বিক প্রস্তুতি সম্পর্কে ধারণা নিয়েছে কমনওয়েলথ সদর দপ্তরের নির্বাচন-পূর্ব পরিস্থিতি মূল্যায়ন প্রতিনিধি দল। অন্য অংশীজনদের সঙ্গে বসে লন্ডনে ফিরে প্রতিবেদন দেওয়ার পরই পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসবে সংস্থাটি।

গতকাল সকালে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে কমনওয়েলথের চার সদস্যের প্রতিনিধি দল সভা করে। তপশিল ঘোষণার চার দিনের মাথায় সফররত প্রতিনিধি দলের সঙ্গে পূর্বনির্ধারিত এ বৈঠক হয়। এতে সিইসিসহ নির্বাচন কমিশনাররা উপস্থিত ছিলেন।

এ সভায় লন্ডনের কমনওয়েলথ সেক্রেটারিয়েটের হেড অব ইলেক্টরাল সাপোর্ট সেকশন লিনফোর্ড এন্ড্রো, পলিটিক্যাল অ্যাডভাইজার লিনডে মাললেকা, এক্সিকিউটিভ অফিসার জিপি ওজাগো ও অ্যাসিসটেন্ট রিসার্চ অফিসার সার্থক রায় অংশ নেন।

বৈঠক শেষে ইসি সচিব মো. জাহাংগীর আলম জানান, এটা একটা কমনওয়েলথের অগ্রবর্তী দল। (পরিস্থিতি জেনে) তারা কমনওয়েলথ সচিবালয়ে গিয়ে রিপোর্ট জমা দেবে। এরপর প্রতিবেদন পেয়ে কমনওয়েলথের পূর্ণাঙ্গ টিম নির্বাচন পযবেক্ষণে আসার বিষয়ে সম্মতি জানাবেন কি, জানবেন না- সে পরে সিদ্ধান্ত নেবে।

বিবদমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে কমনওয়েলথ প্রতিনিধি দল কোনো মন্তব্য করেনি বলে জানান ইসি সচিব। এক প্রশ্নের জবাবে সচিব জানান, রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তারা কোনো আলাচনা হয়নি। শুধু নির্বাচন পদ্ধতি, নির্বাচনি কর্মপদ্ধতি ও নির্বাচনি আইন, বিধি-বিধান, ভোট ব্যবস্থাপনা, প্রতিবন্ধী ভোটারদের জন্য কী ব্যবস্থা, নির্বাচনি কর্মকাণ্ডে সম্পৃক্ত ও প্রবাসীদের জন্য পোস্টাল ব্যালট ও ভোটের দিন যানবাহন ব্যবস্থাপনা বিষয়ে অবহিত হতে চেয়েছেন। সিইসি ও নির্বাচন কমিশনারের পক্ষ থেকে এ বিষয়ে তুলে ধরেছেন। এ নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন সফরকারী প্রতিনিধি দল।

তিনি জানান, এটা দ্বিপাক্ষিক আলোচনা। তারা কিছু জানতে চেয়েছেন, তুলে ধরেছি। তাদের কাজ হচ্ছে বাংলাদেশের নির্বাচন পদ্ধতির বিষয়ে জানা। অন্য কোনো প্রশ্ন তারা করেনি। জানতে চেয়েছেন দেশের নির্বাচন পদ্ধতিতে ভোটাররা কীভাবে ভোট দিতে যাবেন, ভোট নেওয়া হবে, ভোট স্বচ্ছ করতে গেলে ভোট পদ্ধতিসহ রিটার্নিং অফিসারসহ সবার কাজগুলো জেনেছেন।

আগামীতে কত সদস্যের টিম পরে আসবে, সে বিষয়ে কিছু বলেননি। তবে আজ (গতকাল) এখানে এসেছে চার সদস্যের অগ্রবর্তী দল। তারা পরিস্থিতি দেখে (সদর দপ্তরে) গিয়ে রিপোর্ট করবেন, তারপর চূড়ান্ত করে আমাদের জানাবেন বলেন ইসি সচিব।

এর আগে প্রতিনিধি দলের প্রধান লিনফোর্ড এন্ড্রো জানান, প্রি ইলেকশন এসেসমেন্ট মিশনের সহকর্মীদের নিয়ে গত শনিবার বাংলাদেশে এসেছে নির্বাচন-পূর্ব পরিস্থিতি মূল্যায়নে কমনওয়েলথের সদস্য রাষ্ট্রের যে কোনো দেশে অবজার পাঠানো এক ধরনের প্রথা। কয়েকটি উদ্দেশ্য নিয়ে আমরা কাজ করি। এর অংশ হিসেবে নির্বাচন কমিশনসহ নানা ধরনের অংশীজনের সঙ্গে আলোচনা করে। ৭ জানুয়ারির নির্বাচন সামনে সার্বিক প্রস্তুতি অবহিত হওয়ার পাশাপাশি বিরাজমান পরিবেশসহ পর্যবেক্ষণ করছি আমরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত