ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মন্ত্রিপরিষদ বিভাগ

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র কার্যকর প্রক্রিয়া শুরু

টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগপত্র কার্যকর প্রক্রিয়া শুরু

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণায় সরকারের নিযুক্ত দুই মন্ত্রী, এক প্রতিমন্ত্রীসহ প্রধানমন্ত্রীর উপদেষ্টারা মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাগপত্র জমা দিয়েছেন। তাদের পদত্যাগপত্র কার্যকরের প্রক্রিয়া চলছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। গতকাল সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রিপরিষদ সচিব।

যারা পদত্যাগপত্র জমা দিয়েছেন তাদের মধ্যে রয়েছে- বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শামসুল আলম। অন্যদিকে প্রধানমন্ত্রীর তিন উপদেষ্টা হলেন- অর্থনৈতিকবিষয়ক উপদেষ্টা মশিউর রহমান, বিদ্যুৎ ও জ্বালানিবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী। পদত্যাগপত্র কার্যকর করার প্রক্রিয়া শুরু করেছি এমন মন্তব্য করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুরোধের পরিপ্রেক্ষিতে টেকনোক্র্যাট দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রী ও তিনজন উপদেষ্টা পদত্যাগপত্র জমা দিয়েছেন। তিনি আরো বলেন, পদত্যাগপত্র জমা দিলেও তা কার্যকরের পদ্ধতি রয়েছে। পদত্যাগ কার্যকরের পর অফিস করতে পারবেন না। এখন তাদের অফিস করতে বাধা নেই। পদত্যাগ কার্যকর প্রক্রিয়া আমরা শুরু করেছি। প্রক্রিয়া সম্পন্ন হলেই তা কার্যকর হবে। কবে নাগাদ পদত্যাগপত্র কার্যকর হবে এ প্রশ্নে মাহবুব হোসেন বলেন, নির্দিষ্ট কোনো আইন নেই, যে এতদিনের মধ্যে নিষ্পত্তি করতে হবে। প্রক্রিয়া আছে, অনুমোদন নিতে হবে। পদত্যাগপত্র গ্রহণ করে গেজেট হবে, পদ যখন খালি হবে তখন শূন্য পদ হবে।

সংবিধানে নির্বাচনকালীন সরকার বলে কিছু নেই। তবে ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনের আগেও টেকনোক্র্যাট মন্ত্রীরা পদত্যাগপত্র জমা দিয়েছিলেন। এবারও সংসদ নির্বাচনের তপশিল ঘোষণার পরে সরকারের নিযুক্ত মন্ত্রী ও উপদেষ্টারা পদত্যাগপত্র মন্ত্রিপরিষদ বিভাগে জমা দিয়েছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত