ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আদালত অবমাননার অভিযোগ

বিএনপি নেতা হাবিবের পাঁচ মাসের কারাদণ্ড

বিএনপি নেতা হাবিবের পাঁচ মাসের কারাদণ্ড

আদালত অবমাননার অভিযোগে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে পাঁচ মাসের কারাদণ্ড ও ২ হাজার টাকা জরিমানা করেছেন আদালত। গতকাল হাইকোর্টের বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমান ও বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ কারাদণ্ড দেন।

র‌্যাব গ্রেপ্তারের পর বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিবকে হাইকোর্টে হাজির করা হয়। গতকাল দুপুরে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে বিষয়টি উপস্থাপন করা হয়।

এর আগে গত সোমবার বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মো. হাবিবুর রহমান হাবিবকে গ্রেপ্তার করে র‌্যাব। রাজধানীর পল্লবী থানার মিরপুর ডিওএইচএস এলাকা থেকে তাকে গ্রেপ্তার করার কথা জানায় র‌্যাব। উচ্চ আদালতের নির্দেশ থাকলেও আদালতে হাজির না হওয়ায় হাবিবকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানায় র‌্যাব। গত মঙ্গলবার সকালে এ তথ্য নিশ্চিত করেন র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি শিহাব করিম।

তিনি বলেন, বিচারককে নিয়ে কটূক্তি ও আদালত অবমাননার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমানকে মিরপুর ডিওএইচএস এলাকা থেকে গ্রেপ্তার করা হয়।

খালেদা জিয়ার উপদেষ্টা হাবিব হাইকোর্টের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে মন্তব্য করেছিলেন। যিনি নিম্ন আদালতের বিচারক থাকার সময় খালেদার বিরুদ্ধে করা জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় রায় ঘোষণা করেছিলেন।

গত ১৫ অক্টোবর বিচারপতিকে নিয়ে বিরূপ মন্তব্য করার অভিযোগ ওঠার পর তার ব্যাখ্যা দিতে হাবিবুর রহমান হাবিবকে তলব করেন হাইকোর্ট। গত ৬ নভেম্বর তাকে হাজির হতে বলা হয়। একই সঙ্গে আদালত অবমাননার দায়ে তার বিরুদ্ধে কেন শাস্তিমূলকব্যবস্থা নেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বঃপ্রণোদিত হয়ে এ আদেশ দেন। কিন্তু তলবের পরও আদালতে উপস্থিত না হওয়ায় আদালত তাকে গ্রেপ্তার নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে তাকে গ্রেপ্তার করে আদালতে হাজির করা হয়।

বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া : হাইকোর্ট

বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া বলে মন্তব্য করেছেন হাইকোর্ট। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান বিচারককে নিয়ে কটূক্তি ও আদালত অবমাননার মামলায় শুনানিতে এমন মন্তব্য করেছেন আদালত।

আদালত বলেছেন, আপনারা রাজনীতিবিদ আপনাদের কাছ থেকে সোসাইটি শিখবে। কিন্তু আপনারা যদি আদালত নিয়ে মন্তব্য করেন তা হলে জনগণের কাছে ভুল মেসেজ যাবে।

গতকাল হাইকোর্টের বিচারপতি আবু তাহের মোহাম্মদ সাইফুর রহমান ও বিচারপতি বশির উল্লাহর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ মন্তব্য করেন।

বিএনপি নেতা হাবিবকে উদ্দেশ্য করে আদালত বলেন, আপনারা রাজনীতি করেন সংবিধানকে সমুন্নত রাখবেন। সংবিধানের মানোন্নয়ন করার জন্য আদালত নিয়ে মন্তব্য করার সময় সতর্ক থাকবেন। আপনার আবেগ আছে, আবেগে এসব বলেছেন। কিন্তু বিচার বিভাগের একটি ডেকোরাম আছে। আপনি বিচারপতি মারা যাওয়ার পর তাকে কবর থেকে তুলে আনবেন বলেছেন। বিচারককে কবর দেওয়া মানে দেশকে কবর দেওয়া।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত