১১০ কোটি ডলার পাবে বাংলাদেশ

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন এবং আর্থিকভাবে টেকসই দেশ গড়ে তোলার লক্ষ্যে আজ বিশ্বব্যাংক ও বাংলাদেশ সরকারের মধ্যে পাঁচটি ঋণচুক্তি সই হয়েছে। এই পাঁচ চুক্তির আওতায় বাংলাদেশকে বিশ্বব্যাংক ১ দশমিক ১ বিলিয়ন (১১০ কোটি) মার্কিন ডলার ঋণ দিবে। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরীফা খান এবং বিশ্বব্যাংকের আবাসিক প্রধান আবদৌলায়ে সেক চুক্তিতে সই করেন।

বিশ্বব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই পাঁচ চুক্তির আওতায় প্রাপ্ত ঋণের অর্থ শিশুর শৈশব বিকাশ, মাধ্যমিক শিক্ষা খাত, নদীর তীর সুরক্ষা ও নাব্য বাড়ানো এবং শহরে প্রাথমিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ও গ্যাস বিতরণ দক্ষতা উন্নয়ন সংশ্লিষ্ট প্রকল্পে ব্যয় করা হবে। বিশ্বব্যাংকের আবাসিক প্রধান আবদৌলায়ে সেক বলেন, এসব প্রকল্প বাংলাদেশকে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সক্ষম করে তোলা এবং ভবিষ্যতের জন্য শিশুদের যোগ্য করে গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক হবে।

জলবায়ু সংবেদনশীল অঞ্চলে অভিযোজনের জন্য এফএও ৬.৫৭ মিলিয়ন ডলার দিবে : জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) সম্প্রতি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের (ডিএই) সঙ্গে বাংলাদেশের জলবায়ু সংবেদনশীল অঞ্চলে স্থানীয়ভাবে উপযুক্ত এবং আর্থ-সামাজিকভাবে লাভজনক অভিযোজন এবং জলবায়ু সহিষ্ণু ফসলের মূল্য শৃঙ্খল প্রসারে একটি আর্থিক চুক্তি স্বাক্ষর করেছে।

এফএও ৬ দশমিক ৫৭ মিলিয়ন মার্কিন ডলারের এই প্রকল্পের মাধ্যমে জাতীয় উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং সামাজিক ও পরিবেশগত সুরক্ষার সর্বোত্তম কার্যক্রমগুলো অনুসরণ করে জলবায়ু সহনশীল এবং প্রকৃতিগত ইতিবাচক উৎপাদন ব্যবস্থায় বাংলাদেশের রূপান্তরের জন্য ডিএইকে সহায়তা করবে।

এফএও’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বিল্ডিং ক্লাইমেট রেজিলিয়েন্ট লাইভলিহুডস ইন ভালনারেবল ল্যান্ডস্কেপস ইন বাংলাদেশ’ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে জলবায়ু পরিবর্তনের প্রতি মানুষ, সমাজ ও বাস্তুতন্ত্রের স্থিতিশীলতা উন্নত করা এবং বাংলাদেশের কৃষিখাদ্য ব্যবস্থায় মূল্য সংযোজন বৃদ্ধির মাধ্যমে জীবিকার উন্নতি ঘটানো।