ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নৌকা প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় সভা আজ

ভোট নিয়ে নেতাকর্মীদের দিশা দেবেন শেখ হাসিনা

ভোট নিয়ে নেতাকর্মীদের দিশা দেবেন শেখ হাসিনা

বছর ঘুরলেই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। ২০২৪ সালের ৭ জানুয়ারি ভোটের দিন-তারিখ ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। সংবিধানের আলোকে ৪৪টি নিবন্ধিত রাজনৈতিক দলের মধ্যে ২৬টি দল এরইমধ্যে ভোটে অংশ নেওয়ার কথা জানিয়েছে। দলীয় প্রার্থী চূড়ান্ত করতে ব্যস্ত সময় পার করছে ভোটমুখী দলগুলো। ভোটের দামামা বাজতেই আন্দোলনের ঝাঁজ বাড়িয়েছে বিএনপি-জামায়াত জোট। বিএনপি-জামায়াতের আন্দোলন পাত্তা দিচ্ছে না ক্ষমতাসীনরা। নির্বাচন নিয়েই ব্যস্ত আওয়ামী লীগ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৮ থেকে ২১ নভেম্বর বিকাল ৫টা পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম বিক্রি করে দলটি।

তিনশ’ সংসদীয় আসনে নির্বাচনি লড়াইয়ে অংশ নিতে আওয়ামী লীগের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ৩ হাজার ৩৬২ জন প্রত্যাশী। এদের মধ্য থেকে তিনশ’ প্রার্থী বাছাইয়ে কয়েক দফা মনোনয়ন বোর্ডের বৈঠক করেছে দলটি। নতুন-পুরোনোদের সমন্বয়ই তিনশ’ আসনে প্রার্থীর তালিকা প্রস্তুত করেছে আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড। সূত্রে জানা গেছে, আজ বিকাল সাড়ে ৪টায় দলীয় প্রার্থীদের চূড়ান্ত তালিকা প্রকাশ করবে আওয়ামী লীগ। তবে নির্বাচনি জোটের শরিক প্রার্থীদের বিষয়ে এখনই কোনো সিদ্ধান্তে পৌঁছায়নি আওয়ামী লীগ। আপাতত ৩০০ আসনেই দলীয় প্রার্থীর নাম ঘোষণা করবে দলটি। আওয়ামী লীগের নেতারা জানিয়েছেন, জোটের শরিক ও মিত্রদের যেসব আসনে ছাড় দেওয়া হবে, পরে সেগুলো থেকে দলীয় প্রার্থিতা প্রত্যাহার করে নেবে। শরিকদের বিষয়ে আওয়ামী লীগের সিদ্ধান্ত কী জানতে চাইলে দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আমাদের নেত্রী ১৪ দলীয় জোটের চেয়ারম্যান। এখানে শরিক সংক্রান্ত সিদ্ধান্ত এখনো আমাদের হয়নি। আমরা এখনো ঠিক করিনি যে, শরিকের আমাদের আসলে প্রয়োজন আছে কি না। প্রয়োজন না থাকলে আওয়ামী লীগ জোট করবে না।

আওয়ামী লীগের প্রার্থীদের তালিকা ঘোষণার আগে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের সঙ্গে মতবিনিময় করবেন শেখ হাসিনা। আজ সকাল ১০টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এ সভা অনুষ্ঠিত হবে। সভা থেকে দলটির মনোনয়ন প্রত্যাশীদের নির্বাচনি পথনির্দেশনা দিবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সেদিকে লক্ষ্য রেখেই ৩ হাজার ৩৬২ জন নৌকার মনোনয়ন প্রত্যাশীকে উপস্থিত থাকতে বলা হয়েছে এই মতবিনিময় সভায়। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষ্যে গঠিত দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সব সদস্য এবং আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী সব প্রার্থীকে জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, মনোনয়নপত্রের রিসিভ কপি এবং প্রযোজ্য ক্ষেত্রে অনলাইন ফরমের ফটোকপিসহ সভায় উপস্থিত থাকতে বলা হয়ছে। জানা গেছে, দ্বাদশ জাতীয় নির্বাচন দলের জন্য গুরুত্বপূর্ণ হিসাবে দেখছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। মতবিনিময় সভায় মনোনয়ন প্রত্যাশীদের সাংগঠনিক দিকনির্দেশনা দেবেন। এই মতবিনিময় সভায় বিভিন্ন স্তরের নেতাকর্মীদের নির্বাচনি লড়াইয়ে জেতার বার্তা দেবেন তিনি। পাশাপাশি ভোটে অংশ না নেওয়া দলগুলোর আন্দোলন মোকাবিলার কৌশলও বাতলে দিবেন। সংসদ ভোটের আগে দলের সব স্তরে নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশনাও থাকছে মতবিনিময় সভায়। অঙ্গীকার নেওয়া হবে নির্বাচনে নৌকার পক্ষে কাজ করার। দলীয় সিদ্ধান্তের বাইরে গেলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে সে কথাও জানিয়ে দেওয়া হবে সভা থেকে। নির্বাচনকে সামনে রেখে নেতাকর্মীদের সার্বিক দিশা দেবেন শেখ হাসিনা।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম আলোকিত বাংলাদেশকে বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে নৌকার মনোনয়ন প্রত্যাশীদের নিয়ে মতবিনিময় সভা করবেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। মতবিনিময় সভায় নেতাকর্মীদের দিকনির্দেশনামূলক বার্তা দেবেন বঙ্গবন্ধুকন্যা। সেখানে নির্বাচনের প্রস্তুতি ছাড়াও দলীয় ঐক্য সুসংহত ও সাংগঠনিক শক্তি বৃদ্ধির বিষয় থাকবে। পাশাপাশি ভোটবিরোধী দলগুলোর আন্দোলনের নামে সন্ত্রাস-সহিংসতা মোকাবিলার কৌশলও বাতলে দিবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত