ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ভোটের আগে ও পরে পাঁচ দিন মাঠে থাকবেন ৬৫৩ বিচারিক হাকিম

ভোটের আগে ও পরে পাঁচ দিন মাঠে থাকবেন ৬৫৩ বিচারিক হাকিম

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিভিন্ন অপরাধ আমলে নিয়ে বিচার করার জন্য ভোটের আগে-পরে মোট পাঁচ দিনের জন্য মাঠে থাকবেন ৬৫৩ জন বিচারিক হাকিম।

গতকাল নির্বাচন ভবনের নিজ দপ্তরে নির্বাচন কমিশনের (ইসি) আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকার সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, বিচারিক হাকিম থাকবেন ৬৫৩ জন। আমরা আইন মন্ত্রণালয়ের মাধ্যমে সুপ্রিমকোর্টের কাছে রিকুইজিশন দিয়েছি। ওনারা কাজ করবেন পাঁচ দিন। ভোটের আগে দুই দিন, ভোটের দিন এবং ভোটের পরে আরো দুই দিন।

তিনি বলেন, গণ-প্রতিনিধিত্ব আদেশ অনুযায়ী অপরাধ আমলে নিয়ে ব্যালট পেপার ছিনতাই, ব্যালট পেপার ধ্বংস করা, ব্যালট বক্স ছিনতাই, ভোটদানে বাধা দেওয়া বা বাধ্য করা, ভোটকেন্দ্রের পরিবেশকে ভোটের উপযোগী না রাখা, এই সমস্ত অপরাধের সংক্ষিপ্ত বিচার করতে পারবেন। এই দণ্ডগুলো একটু বেশি, তিন থেকে ৭ বছর আছে।

৩০০ নির্বাচনি অনুসন্ধান কমিটির বিষয়ে ইসির এই যুগ্ম সচিব বলেন, জুডিশিয়াল অফিসার নিয়োগ হয়েছে নির্বাচনি তদন্ত কমিটিতে। গত সপ্তাহে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে সুপ্রিমকোর্টের অনুমোদন নিয়ে ওনারা নিয়োগ প্রাপ্ত হয়েছেন।

মো. মাহবুবার রহমান সরকার বলেন, আচরণবিধি লঙ্ঘন হলে তারা তদন্ত করে শুধু রিপোর্ট দিতে পারবেন।

কমিশন যদি বলে একটা অভিযোগ পাওয়া গেছে, আপনারা রিপোর্ট দেবেন। তারা তিন দিনের মধ্যে রিপোর্ট দেবেন। কমিশন তা পর্যালোচনা করে প্রার্থী, ব্যক্তি বা দলকে দণ্ড দিতে পারে। এই কমিটির ফলে আচরণবিধি লঙ্ঘন কমবে।

তিনি আরো বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কমিটি ছিল ১২২টি। এবার ৩০০ আসনে ৩০০টিই ছিলেন। আগে বিচারিক কর্মকর্তারা যারা আসতেন, তারা বিচারিক অফিসও করতেন। এবার কমিশনের অনুরোধে সুপ্রিমকোর্ট তাদের ফুলটাইমের জন্য নিয়োগ দিয়েছেন। সব সময় এই কাজই করবেন। আশা করি, বিধি লঙ্ঘন হলে ওনারা আইনানুগভাবে কার্যকর ব্যবস্থা নিতে পারবেন। তারা অলরেডি মাঠে আছেন। ফুল ফেইজে কাজ করবেন আজ থেকে।

বাড়তি কর্মকর্তা নিয়োগের কারণ কী- জানতে চাইলে তিনি বলেন, আগে দেখা যেত মাঠে সব সময় তাদের পাওয়া যায় না, আলাদতের কাজ শেষ করে এটার জন্য এক্সট্রা কাজ করতেন। তাই এবার ৩০০ করা হয়েছে এবং তাদের ফুলটাইম ডিউটি এখানেই করতে হবে। তিনি বলেন, আগামী সোমবার থেকে তিন দিনে তাদের ট্রেনিং হবে। প্রতিদিন ১০০ জন করে থাকবেন। দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং অফিসের সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং অফিসাররা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত