জাতীয় সংসদ নির্বাচন

অংশ নিতে চূড়ান্ত প্রস্তুতি জাপার

প্রকাশ : ২৬ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আরিফুল ইসলাম

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে চূড়ান্ত প্রস্তুতি নিয়েছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি (জাপা)। তবে ভোটের প্রস্তুতির মধ্যে প্রার্থী বাছাইয়ে নিজেদের মধ্যে দ্বন্দ্বে জড়িয়েছে দলটির নেতারা। অন্যদিকে বিভিন্ন নাটকীয়তার পর ময়মনসিংহ ও রংপুর বিভাগ থেকে তিনটি মনোনয়ন ফরম চেয়েছেন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টির প্রধান পৃষ্টপোষক রওশন এরশাদ।

জাপার মহাসচিব মুজিব হক চুন্নু বলেছেন, গত শুক্রবার মনোনয়ন ফরম বিক্রি শেষ হয়ে গেলেও অনেকের অনুরোধে গতকালও কিছু ফরম বিক্রি করা হয়েছে। এখন পর্যন্ত প্রায় ১ হাজার ৮০০’র বেশি ফরম বিক্রি করা হয়েছে। এর আগে, গত শুক্রবার চুন্নু সাংবাদিকদের বলেন, জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ চাইলে তার বাসায় মনোনয়ন ফরম পৌঁছে দেওয়া হবে।

সূত্র জানায়, ভোটের মাঠে নেমে দলীয় মনোনয়ন প্রক্রিয়া শুরু করার পরও জাতীয় পার্টির নেতৃত্বের বিরোধ আবারও আলোচনায় চলে আসে। দলের মনোনয়নপ্রত্যাশীদের ফরম বিতরণ শেষ করে গত শুক্রবার সাক্ষাৎকার গ্রহণ বা বাছাইপর্ব শুরু করে জাপা। দলটির চেয়ারম্যান জিএম কাদেরের নেতৃত্বে দলের পার্লামেন্টারি বোর্ড মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছে। তবে দলের আরেক শীর্ষ নেতা, প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ গত শুক্রবার পর্যন্ত দলীয় মনোনয়ন ফরম নেওয়া থেকে বিরত ছিলেন।

এর আগে রওশনের রাজনৈতিক সচিব গোলাম মসীহ গত শুক্রবার বলেছিলেন, রওশন এরশাদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার সময় চেয়েছেন। প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর রওশন এরশাদ নিজের ও তার অনুসারীদের মনোনয়নের ব্যাপারে পদক্ষেপ নেবেন।

জানা যায়, দলের নিয়ন্ত্রণ নিয়ে রওশন এরশাদ ও জিএম কাদেরের বিরোধ অনেক পুরোনো। নির্বাচনে অংশ নেওয়া না নেওয়ার প্রশ্নেও জাতীয় পার্টির দুই শীর্ষ নেতা বিপরীতমুখী অবস্থানে ছিলেন। জিএম কাদের বর্তমান সরকারের অধীনে নির্বাচনে অংশ নেওয়ার পক্ষে ছিলেন না। আর রওশন এরশাদ ছিলেন নির্বাচনে অংশ নেওয়ার পক্ষে। এখন জিএম কাদেরকেও ভোটের মাঠে নামতে হয়েছে। তার নেতৃত্বে জাতীয় পার্টি নির্বাচনের মনোনয়নপ্রক্রিয়া শুরু করেছে।

কিন্তু রওশন এরশাদ নিজে এবং তাঁর ছেলে রাহগির আল মাহি এরশাদও (সাদ এরশাদ) মনোনয়ন ফরম সংগ্রহ করা থেকে প্রথমে বিরত ছিলেন। রাহগির আল মাহি বর্তমান জাতীয় সংসদে রংপুর-৩ আসনে সংসদ সদস্য। এবার এই আসনে জিএম কাদের নিজে দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। এই আসন নিয়েও দলটিতে জটিলতা বেড়েছে বলে দলের প্রেসিডিয়ামের একাধিক সদস্য জানিয়েছেন। তারা বলছেন, রওশন এরশাদ তার ছেলে রাহগির আল মাহি এরশাদের জন্য রংপুর—৩ আসনে মনোনয়ন নিশ্চিত হতে চাইছেন। এছাড়া দলের সাবেক মহাসচিব মসিউর রহমান রাঙ্গাসহ তার অনুসারীদেরও দলীয় মনোনয়নের বিষয় রয়েছে। রওশন এরশাদের দলীয় মনোনয়ন ফরম না নেওয়ার পেছনে এটি অন্যতম কারণ ছিল। এখন রওশনের ফরম সংগ্রহের খবর আসার পর দলের নেতাদের মধ্যে কিছুটা সমঝতা হতে পারে বলে মনে করছে রাজনৈতিক বিশ্লেষকরা। জাপা সূত্র জানায়, দুয়েকটি বাদে ৩০০ আসনেই একাধিক প্রার্থী দলের মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। প্রার্থীদের এলাকায় প্রভাব, ব্যক্তিগত জনপ্রিয়তার বিষয়গুলো মাথায় রাখা হচ্ছে। আগামীকাল জাপার প্রার্থী তালিকা চূড়ান্ত করা হতে পারে। ইসির ঘোষণা অনুযায়ী, আগামী ৭ জানুয়ারি সংসদ নির্বাচন হবে। তফসিল অনুযায়ী, সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হবে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর।