ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ড. কাজী খলীকুজ্জমান

বিদেশিদের তাড়াতে যা প্রয়োজন তা করব

বিদেশিদের তাড়াতে যা প্রয়োজন তা করব

আমাদের নির্বাচন আমরা করব, বাহিরের কোনো হস্তক্ষেপ এখানে গ্রহণযোগ্য নয় বলে মন্তব্য করেছেন সম্মিলিত নাগরিক সমাজের সভাপতি ড. কাজী খলীকুজ্জমান। বাইরের যারা এখানে হস্তক্ষেপ করার চেষ্টা করছেন, তারা এটি বন্ধ করুন। বাংলাদেশ স্বাধীন সার্বভৌম দেশ, আমরা নিজেদের কাজগুলো নিজেরাই করতে পারি। না হলে ১৯৭১ সালে অনেকের বিরোধিতা সত্ত্বেও এ দেশকে মুক্তিযুদ্ধ করে স্বাধীন করেছি, আবারও তাদের তাড়াবার জন্য যা কিছু করার তা আমরা করব। আমাদের স্বাধীনতার জন্য আমরা খুবই গৌরবান্বিত।

গতকাল জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দেশের রাজনীতিতে বিদেশি হস্তক্ষেপ বন্ধ কর’ শীর্ষক এক মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

কাজী খলীকুজ্জমান বলেন, যারা একসময় বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতা করেছে, তারা আবার এদেশের এগিয়ে যাওয়ার মধ্যে প্রতিবন্ধকতা সৃষ্টি করার চেষ্টা করছেন। আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। আমরা যুদ্ধ করে এদেশ স্বাধীন করেছি। আমাদের নীতি নির্ধারণ আমরা নিজেরা করব। বড় বড় দেশের সাথে কিছু ছোট ছোট দেশ একত্রিত হয়ে আমাদের দেশে বিদেশিরা তাদের প্রভাব বিস্তার করার চেষ্টা করছে। নির্বাচন সামনে রেখে কিছু বিদেশিরা আমাদের দেশে অপতৎপরতা চালাচ্ছে। এটার একটাই কারণ সেটা হলো, আমরা অর্থনৈতিকভাবে এগিয়ে যাচ্ছি, আমাদের সামাজিক অগ্রগতি অনেক হচ্ছে, এগুলো কারো কারো সহ্য হচ্ছে না।

তিনি বিদেশিদের আহ্বান জানিয়ে বলেন, আপনারা আমাদের দেশে হস্তক্ষেপ বন্ধ করুন। আমরা কোনো খবরদারি চাই না, আমরা বন্ধুত্ব চাই। যারা বন্ধু হিসেবে আসবে আমরা তাদেরকে সহযোগিতা করব। কিন্তু হস্তক্ষেপ করার চেষ্টা করলে আমরা সেটির প্রতিবাদ করব।

সম্মিলিত নাগরিক সমাজের সাধারণ সম্পাদক ম. হামিদ বলেন, ‘বারবার ঘুঘু এসে খেয়ে যাও ধান’ এ সুযোগে আমরা বারবার দিতে চাই না। ১৯৭১ সালে যেসব বড় বড় শক্তি আমাদের বিরোধিতা করেছিল মুক্তিযুদ্ধে, তারাই আজকে মানবাধিকারের নামে নতুন করে ছোবল দিতে আসছে। আমরা বলতে চাই- আপনারা বিশ্বব্যাপী যেভাবে মানবাধিকার লঙ্ঘন করেছেন, নিজেদের দিকে তাকান আসলে মানবাধিকারের জন্য আপনারা কোনো কাজ করেননি। আমরা বলতে চাই, আমাদের নিজেদের দেশের সিদ্ধান্ত আমরা নিজেরাই নেব। আমাদের সিদ্ধান্ত আমাদের রাজনীতিবিদরাই নেবেন। আমাদের জনগণ যে মেন্ডেট দেবে সে অনুযায়ী দেশ পরিচালিত হবে। এখানে বাইরের শক্তির কিছু করার নেই এবং সেটা আমরা মানতেও রাজি না। তিনি বিদেশিদের আহ্বান জানিয়ে বলেন, আমরা বলব আপনারা আসুন আমাদের নির্বাচন কতটা সুষ্ঠু হয়, সেটা দেখুন, সেখানে কোনো ভুলত্রুটি থাকলে সেগুলো নিয়ে কথা বলুন। কিন্তু নির্বাচনিব্যবস্থা নিয়ন্ত্রণ করা এবং সেটাকে প্রশ্নবিদ্ধ করার যে নীলনকশা আপনারা করেন, সেটা বাংলাদেশের জনগণ হতে দেবে না। মানববন্ধনে সম্মিলিত নাগরিক সমাজের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত