ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অনুসন্ধান কমিটিকে ইসি

অনিয়ম হলে তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

অনিয়ম হলে তিন দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়ে গেছে। তফসিল অনুযায়ী ভোট আগামী ৭ জানুয়ারি। নির্বাচন সামনে রেখে সারাদেশে ৩০০টি সংসদীয় আসনে রাজনৈতিক দল বা প্রার্থীর অনিয়ম অনুসন্ধানে কমিটি গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এসব কমিটিকে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়াদি অনুসন্ধান করে তিন দিনের মধ্যে তা প্রতিবেদন আকারে কমিশনে দাখিল করতে বলা হয়েছে। এছাড়া একই সময়ের মধ্যে অনিয়ম বিষয়ে কমিশনের করণীয় নিয়ে প্রয়োজনীয় প্রস্তাব বা সুপারিশও ইসিতে দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে।

গতকাল পরিপত্র-৫ জারির মাধ্যমে অনুসন্ধান কমিটিকে এ নির্দেশনা দিয়েছে ইসি। এরই মধ্যে নির্বাচন-পূর্ব অনিয়ম প্রতিরোধ ও নিয়ন্ত্রণের লক্ষ্যে প্রত্যেক নির্বাচনি এলাকার জন্য একজন যুগ্ম জেলা জজ বা জ্যেষ্ঠ সহকারী জজের সমন্বয়ে সারাদেশে ৩০০টি নির্বাচনি অনুসন্ধান কমিটি গঠন করেছে কমিশন। আসন্ন জাতীয় নির্বাচন উপলক্ষ্যে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে গঠিত নির্বাচনি অনুসন্ধান কমিটিগুলোর কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন। সংসদ নির্বাচন উপলক্ষ্যে অনুসন্ধান কমিটিগুলোর কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে পরিপত্র-৫ জারি করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। পরিপত্রে ইসি জানায়, আরপিও অনুযায়ী সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর লঙ্ঘনজনিত বিষয় বা ঘটনাসমূহ উল্লেখ করা হয়। ভোটে কোনো কার্য বা বিচ্যুতির ফলে ভীতি, বাধা, দমন বা মিথ্যা তথ্য প্রকাশ করে অবাধ ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি বা পরিচালনা বাধাগ্রস্ত বা ব্যাহত করে এমন ঘটনাসমূহ অনুসন্ধান করতে হবে।

ইসি জানায়, নির্বাচনি অনুসন্ধান কমিটি থেকে প্রাপ্ত তথ্য বা তার কাছে দাখিলকৃত অভিযোগের ভিত্তিতে বা নিজ উদ্যোগে ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত বিষয়গুলো বা ঘটনাসমূহ অনুসন্ধান করতে পারবেন। এমনকি ‘নির্বাচন-পূর্ব অনিয়ম’ সংক্রান্ত অভিযোগ ও ঘটনা নির্বাচন কমিশন/রিটার্নিং অফিসার/সহকারী রিটার্নিং অফিসার/নির্বাচনি দায়িত্বপ্রাপ্ত কোনো কর্মকর্তা কমিটির কাছ থেকে পেয়ে থাকলে তা অনুসন্ধানপূর্বক প্রতিবেদন কমিশনের কাছে পাঠাবেন। পরিপত্রে আরও বলা হয়েছে, অনুসন্ধান কমিটি দায়িত্ব পালনের সময় নির্বাচন-পূর্ব অনিয়ম সংঘটিত হলে তা অনুসন্ধানপূর্বক প্রতিবেদন নির্বাচন কমিশনকে অবহিত করতে হবে। এই লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তার কাছে পাঠাবেন এবং সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তা ওই অনুসন্ধান প্রতিবেদন নির্বাচন কমিশন সচিব বরাবর পাঠাবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত