ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

চট্টগ্রামে ইসি আনিছুর

ভোটারদের উপস্থিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়

ভোটারদের উপস্থিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়

নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান বলেছেন, নিবার্চনে ভোটারদের উপস্থিত করার দায়িত্ব নির্বাচন কমিশনের নয়। ভোটার উপস্থিত করার দায়িত্ব নির্বাচন কমিশন, ভোট গ্রহণকারী কর্মকর্তা কিংবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নয়। এই দায়িত্ব হলো যারা নির্বাচন করবেন, প্রার্থী, দল, তাদের সমর্থক বা নেতাকর্মীদের। ভোটারদের যদি কোথাও ভয়ভীতি দেখানো হয় বা কোনো পরিস্থিতি সৃষ্টি করলে, তাৎক্ষণিকভাবে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তা হস্তক্ষেপ করবে। ভোট দিনে না রাতে হবে সাংবাদিকদের এই প্রশ্নে ইসি বলেন, আমি কোনো সময় দেখিনি রাতে ভোট হয়েছে। ভোট দিনে হয় এবং দিনের ভোট দিনেই অনুষ্ঠিত হবে।

গতকাল চট্টগ্রাম নগরীর সার্কিট হাউজে জেলার রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে তিনি মতবিনিময় সভা করেন। সভা শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তরে এসব কথা বলেন তিনি।

বিএনপিসহ সমমনা দলের নির্বাচনে না আসা প্রসঙ্গে ইসি মো. আনিছুর রহমান বলেন, ইসির কাছে ৪৪টি দল নিবন্ধিত। নির্বাচন করা বা না করার এখতিয়ার তাদের আছে। কিন্তু নির্বাচন বানচাল করা বা অন্যকে নির্বাচনে অংশগ্রহণ করতে না দেয়ার অধিকার কারো নেই। ভোট কেউ না করলে, সেটা ব্যক্তিগত বা দলীয় ব্যাপার। আরেকজনকে বাধা দেওয়া যাবে না। এরকম যদি কেউ করে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, এখন পর্যন্ত কেউ আমাদের কাছে নির্বাচনের সময় নিয়ে কোনো আবেদন করেনি। যদি কেউ নির্বাচনে আসে, নির্বাচনের সময় নিয়ে যদি কারো কোনো কথাবার্তা থাকে, তবে আমরা তা বিবেচনা করব। বিবেচনা করার মতো যথেষ্ট সময় আমাদের আছে।

আমাদের একটিই নির্দেশনা সুষ্ঠু, অবাধ এবং গ্রহণযোগ্য নির্বাচন করতে হবে। এর জন্য যে পরিবেশ-পরিস্থিতি সৃষ্টি করার প্রয়োজন, তা করা হচ্ছে, হবে। কোনো রকম ছাড় দেওয়া যাবে না। পক্ষপাতমূলক আচরণ ও শৈথিল্য প্রদর্শন করা যাবে না। সবাইকে যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। যদি কারো দায়িত্ব পালনে অবহেলা, কোনো পক্ষপাতমূলক আচরণের কারণে যদি নির্বাচন প্রশ্নবিদ্ধ হয়, তাহলে তিনি দায়ী থাকবেন। তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

ইসি আনিছুর রহমান বলেন, ছোট-বড় বিভিন্ন দল নির্বাচনে অংশগ্রহণ করার আগ্রহ ব্যক্ত করেছে। মনে হচ্ছে, এবারের নির্বাচনে অনেকে মাঠে থাকবেন। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে আশা করি। এই নির্বাচন শুধু আমরা আমাদের চোখ দিয়ে দেখছি না। বিশ্ববাসীও আমাদের নির্বাচন দেখছে। ফলে নির্বাচনকে গ্রহণযোগ্য না করার কোনো বিকল্প নেই। যে কোনো মূল্যেই করতে হবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত