ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

অবরোধেও রাজধানীতে যান চলাচল স্বাভাবিক

অবরোধেও রাজধানীতে যান চলাচল স্বাভাবিক

সরকারের পদত্যাগ ও নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে জাতীয় নির্বাচনের দাবিতে বিএনপি ও সমমনা দলগুলো আন্দোলন চালিয়ে যাচ্ছে। এরইমধ্যে গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করে নির্বাচন কমিশন (সিইসি)। সেই তপশিল প্রত্যাখ্যান করে বিএনপি দুই দিনের হরতালের ডাক দেয়। পরে দফায় দফায় অবরোধের ডাক দিচ্ছে দলটি। সবশেষ সপ্তম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ চলছে। গতকাল রোববার সকাল ৬টায় শুরু হওয়া এ অবরোধ চলবে আগামীকাল মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। এদিকে গতকাল ভোর থেকেই রাজধানীতে অবরোধের তেমন একটা প্রভাব দেখা যায়নি। নগরীর ছোট-বড় সড়কে ব্যক্তিগত যানবাহন ও যাত্রীবাহী পরিবহনে যানজটের দৃশ্য দেখা গেছে। পরিবহন সহকারীদের যাত্রী ডাকা-ডাকির হাঁকডাক অবরোধের দিনেও ছিল চোখে পড়ার মতো।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও ঢাকা-মাওয়া মহাসড়কে বাস চলাচল করতে দেখা গেছে। সীমিত সংখ্যক হলেও এই দুই রুটে চলছে বাস। অন্য সময়ের মতো স্বাভাবিক না হলেও কিছু সময় পর পর বিভিন্ন জেলার বাস চলাচল করতে দেখা গেছে। সকালে রাজধানীর শনিরআখড়া, কাজলা, যাত্রাবাড়ী ধোলাইপাড়, গুলিস্তান ঘুরে দেখা গেছে এমন চিত্র। সকাল থেকেই সাইনবোর্ড থেকে আগত লোকাল বাসগুলোতে যাত্রীভর্তি। একই অবস্থা দেখা গেছে, মৌমিতা, রাজধানী পরিবহনসহ অন্য বাসের ক্ষেত্রেও। সকাল থেকেই গণপরিবহনের সংখ্যা বেশি থাকায় অফিসগামী মানুষদের দীর্ঘ অপেক্ষা করতে হয়নি।

এদিকে মতিঝিল, গুলিস্থান, পল্টন, শাহবাগ, ধানমন্ডি, ফার্মগেট, গাবতলী, মিরপুর, মহাখালী, আব্দুল্লাহপুরসহ রাজধানীর গুরুত্বপূর্ণ স্থানগুলোতে ছিল পর্যাপ্ত গণপরিবহন দেখা যায়। ছিল পর্যাপ্ত যাত্রীও।

গাজীপুর-সায়েদাবাদগামী বলাকা পরিবহনে করে মো. আওয়াল আব্দুল্লাহপুর থেকে মহাখালী এসেছেন ১ ঘণ্টা ২০ মিনিটে। অথচ অবরোধের অন্যান্য দিনে সময় লাগে খুব বেশি হলে ৪০ মিনিট। সড়কে যানজট থাকায় ৪০ মিনিট সময় বেশি লাগায় চালকের সাথে বাকবিতণ্ডায় জড়াতে দেখা যায় তাকে। বাকবিতণ্ডার কারণ জানতে চাইলে আওয়াল বলেন, অবরোধের দিন উত্তরার জসিমউদ্দিন থেকে মহাখালীর সাতরাস্তায় আসতে সময় লেগেছে ১ ঘণ্টা ২০ মিনিট। অথচ অবরোধের দিনে এত সময় লাগার কথা না। একদিকে যানজটে সময় গেছে, অন্যদিকে যত্রতত্র যাত্রী নেওয়ায় সময় গেছে। চালকের সময় গেলেই কি আর না গেলেই কি, তাদের কাছে সময়ের কোনো মূল্য নেই। তারা এ দেশের রাজা-বাদশা, জমিদার।

এদিকে রাজধানীর সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস চলাচল স্বাভাবিক রাখায় পরিবহন শ্রমিক-মালিকদের প্রসংশা করেছেন সাধারণ যাত্রীরা। বিগত দিনের তুলনায় যাত্রী সংখ্যা বাড়ায় খুশি কাউন্টারে দায়িত্বরতরাও। তারা বলছেন, বিগত দিনে যাত্রী সংকট থাকলেও এখন যাত্রীরা টার্মিনালে আসতে শুরু করেছে। পরিবহন মালিক সমিতি থেকে কাউন্টার খুলে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তাই কাউন্টার খোলা রাখা হয়েছে। একইসঙ্গে যাত্রীদের উপস্থিতিতে টিকিট বিক্রি করে যথাসময়ে বাস দূরপাল্লার উদ্দেশ্য রওনা হচ্ছে।

বাড়ি যাওয়ার আনন্দে মোবাইলে বাড়িতে কথা বলতে দেখা যায় আলমগীর নামের এক যাত্রীকে। যথাসময়ে বাস আসায় খুশি হয়ে তড়িঘড়িতে বাসে উঠেন তিনি। বাসে উঠার সময়ে আলমগীর বলেন, অনেক দিন পর বাড়ি যাচ্ছি। ভেবেছিলাম বাস পাব না। কিন্তু বাস চলাচল স্বাভাবিকও আছে আবার যথাসময়ে বাসও এসেছে।

অন্যদিকে ট্রেন চলাচলও স্বাভাবিক দেখা গেছে। সরেজমিন কমলাপুর স্টেশনে গিয়ে দেখা যায়, যাত্রীদের উপচেপড়া ভিড় এবং টিকিট কাউন্টারে সাধারণ যাত্রীদের দীর্ঘ লাইনে হিমশিম অবস্থা সংশ্লিষ্টদের। যাত্রীদের জানমালের কথা বিবেচনা করে নেওয়া হয়েছে সব রকমের নিরাপত্তা ব্যবস্থা। স্টেশনের প্রবেশ মুখে কর্মরত নাম প্রকাশে অনিচ্ছুক এক রেলওয়ে নিরাপত্তা বাহিনী (আরএনবি) বলেন, আমরা সাধারণ যাত্রীদের নিরাপত্তায় কঠোর অবস্থানে রয়েছি। স্টেশনের প্ল্যাটফর্ম থেকে শুরু করে বাইরেও আমাদের সদস্যরা আছে। যেন কোনো ধরনের নাশকতা বা বড় কোনো দুর্ঘটনা না ঘটে, সেজন্য সব রকমের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে ঢাকা রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার মোহাম্মদ আনোয়ার হোসেন বলেন, আমাদের ট্রেন যথাসময়ে ছাড়ছে। আমরা অবরোধেও ট্রেন চলাচল স্বাভাবিক রাখার পাশাপাশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছি।নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক যাত্রী বলেন, বাংলাদেশের বিরোধী রাজনৈতিক দলগুলো নিজেদের স্বার্থ হাসিলে টানা হরতাল-অবরোধ দিয়েই চলছে। অথচ তাদের আমরা মাঠে নামতে দেখছি না। ফেসবুক ভিডিওতে হরতাল-অবরোধ ঘোষণা দিয়ে ঘরে বসে থাকলে তো রাজনীতি হবে না। রাজনৈতিক দলগুলো সাধারণ মানুষের কথা চিন্তা করে না।

প্রসঙ্গত, গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)। সেই তপশিল প্রত্যাখ্যান করে বিএনপি সারা দেশে টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। সেই হরতাল গত মঙ্গলবার ভোর ৬টায়। এরপর ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি। এবার সপ্তম দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে রাজপথের বিরোধী এই দলটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত