ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

পররাষ্ট্র সচিব

বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান অনভিপ্রেত

বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান অনভিপ্রেত

বাংলাদেশ ইস্যুতে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান অনভিপ্রেত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।

ভারতের নয়াদিল্লিতে পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক শেষে দেশে ফিরে গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসকে নিয়ে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি বক্তব্য নিয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে পররাষ্ট্রসচিব বলেন, এটা আমি মন্তব্য করতে চাই না। বাংলাদেশে কী হচ্ছে না হচ্ছে, সেটা নিয়ে আমরা বলতে পারি। তৃতীয় বা চতুর্থ দেশ তাদের মধ্যে কী আলাপ-আলোচনা করছে, এটা আমাদের জন্য খুব একটা... বিষয়টা অনভিপ্রেত বলা যায়। আমরা আলোচনা করতে চাই না। ঢাকা বিষয়টি নিয়ে আলোচনা করতে না চাইলেও যুক্তরাষ্ট্র ও রাশিয়ার পাল্টাপাল্টি অবস্থান তো বাংলাদেশ নিয়েই- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, এর আগে চীনকেও দেখেছি আলোচনা করতে। আমরা তো কারো কাছে মন্তব্য করতে সলিসিট (অনুরোধ) করিনি। সম্প্রতি বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে অভ্যন্তরীণ রাজনীতিতে যুক্তরাষ্ট্র হস্তক্ষেপের চেষ্টা করছে বলে অভিযোগ করে রাশিয়া। এ প্রেক্ষিতে মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে, রাশিয়া ইচ্ছাকৃতভাবে ভুল তথ্য উপস্থাপন করেছে।

গত ২৪ নভেম্বর নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্রসচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন আর ভারতের পক্ষে দেশটির পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা বৈঠকে নেতৃত্ব দেন।

ভারত কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়ে কথা বলবে না : ভারত কোনো দেশের অভ্যন্তরীণ বিষয় নিয়ে কথা বলবে না, তারা জনগণের ইচ্ছার প্রতিফলন চায় বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি জানান, নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে ভারতে আদালতে বিচারাধীন গ্লোবাল ইসলামী ব্যাংকের (সাবেক এনআরবি গ্লোবাল) সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রশান্ত কুমার (পিকে) হালদারকে নিয়ে আলোচনা হয়েছে। তবে বিষয়টি বিচারধীন হওয়ায় এ প্রসঙ্গে বেশি আলোচনা করতে চায় না ভারত। গত শুক্রবার দিল্লিতে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক শেষে দেশে ফিরে গতকাল দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান তিনি। বৈঠকে পিকে হালদারের বিষয়ে আলোচনা হয়েছে কি না- জানতে চান সাংবাদিকরা। জবাবে মাসুদ বিন মোমেন বলেন, পিকে হালদারের ব্যাপারে আমরা বলেছি। কিন্তু তারা বলেছে, এটা একটা সাবজুডিস (বিচারধীন)। তাদের এখনো এটার বিচার প্রক্রিয়া চলছে, সেজন্য আমাদের যে অনুরোধ, সেটা তাদের বিবেচনায় আছে। যেহেতু বিচারধীন তারা এটা নিয়ে বেশি আলোচনা করতে চায় না। বৈঠকে ভারতে অবস্থানরত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন আহমদের দেশে ফেরানো নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানান পররাষ্ট্র সচিব। শুক্রবার নয়াদিল্লিতে বাংলাদেশ ও ভারতের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক হয়। ঢাকার পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং দিল্লির পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা বৈঠকে নেতৃত্ব দেন। প্রায় আট মাসের বিরতিতে দ্বিতীয় মেয়াদে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক ছিল এটি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত