একসঙ্গে অবরোধ ও হরতালের ডাক দিল বিএনপি

বুধ ও বৃহস্পতিবার

প্রকাশ : ২৮ নভেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন নির্দলীয় সরকার ও কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে এবার অবরোধ ও হরতালের ডাক একসঙ্গে দিয়েছে বিএনপি। গতকাল সোমবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী জানান, আগামীকাল বুধবার (২৯ নভেম্বর) সকাল ৬টা থেকে বৃহস্পতিবার (৩০ নভেম্বর) সকাল ৬টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালিত হবে। আর বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত হরতাল পালিত হবে।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)। সেই তপশিল প্রত্যাখ্যান করে বিএনপি সারাদেশে টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। এরপর ষষ্ঠ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করে দলটি। সবশেষ সপ্তম দফায় টানা ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে রাজপথের বিরোধী এই দলটি।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, নেতাকর্মীদের হত্যা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে গত ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে দলটি। এরপর থেকে দফায় দফায় অবরোধ কর্মসূচি পালন করছে, যা আজ মঙ্গলবার ভোর ৬টায় শেষ হবে। এবার সরকারের পদত্যাগ ও নির্বাচনকালীন নির্দলীয় সরকারের একদফা দাবিতে অবরোধ ও হরতালের ডাক একসঙ্গে দিল দীর্ঘদিন ক্ষমতার বাইরে থাকা বিএনপি। বিএনপি ও সমমনা দলগুলোর সপ্তম দফায় ডাকা ৪৮ ঘণ্টার অবরোধ মঙ্গলবার ভোর ৬টা পর্যন্ত। গত ২৪ ঘণ্টায় সারা দেশে বিএনপির ৩৮৫ জন নেতাকর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে অভিযোগ করেন রিজভী। এই সময়ে বিএনপির নেতাকর্মীদের নামে মামলা হয়েছে ১৫টি।