ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বাংলাদেশ আইএমও’র ভাইস-চেয়ার নির্বাচিত

বাংলাদেশ আইএমও’র ভাইস-চেয়ার নির্বাচিত

যুক্তরাজ্যে বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম গত সোমবার লন্ডনে ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) ৩৩তম অ্যাসেম্বলির প্রথম ভাইস প্রেসিডেন্ট হিসেবে সর্বসম্মতিক্রমে ১৫০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। এই প্রথমবারের মতো বাংলাদেশ এবং এর জনসংযোগ ১৭৫টি সদস্য রাষ্ট্রের সমন্বয়ে গঠিত মর্যাদাপূর্ণ আইএমওর সাধারণ পরিষদের সর্বোচ্চ পদের মধ্যে একটিতে ভোট পেয়েছে, যেটি মেরিটাইম শিল্প এবং সরকারের সব ধরনের নিয়ন্ত্রক, আর্থিক, আইনি এবং প্রযুক্তিগত সহযোগিতার বৈশ্বিক সিদ্ধান্ত গ্রহণের জন্য লন্ডনে দ্বিবার্ষিক সম্মেলনে মিলিত হয়।

গত মঙ্গলবার ঢাকায় লন্ডন থেকে প্রাপ্ত একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আইএমও অ্যাসেম্বলির ১৭৫টি বর্তমান এবং ভোটদানকারী সদস্য রাষ্ট্রের স্থায়ী প্রতিনিধিদের দ্বারা প্রদত্ত মনোনয়ন এবং ভোটের ভিত্তিতে ভাইস-চেয়ার নির্বাচন করা হয়। সৌদি আরবের যুবরাজ খালিদ বিন বন্দর আল সৌদ প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশন (আইএমও) হলো জাতিসংঘের সর্বোচ্চ বিশেষায়িত সংস্থা যেটি বিশ্বব্যাপী সামুদ্রিক সমস্যাগুলোর সঙ্গে নৌপরিবহনের নিরাপত্তা এবং জাহাজের মাধ্যমে সামুদ্রিক ও বায়ুমণ্ডলীয় দূষণ প্রতিরোধের দায়িত্ব নিয়ে কাজ করে। আইএমওর কর্মকাণ্ড জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যকে সমর্থন করে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত