ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

বিদেশি পর্যবেক্ষক ভোটের সৌন্দর্য : অপরিহার্য নয়

বিদেশি পর্যবেক্ষক ভোটের সৌন্দর্য : অপরিহার্য নয়

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উৎসবমুখর ও অংশগ্রহণমূলক হতে যাচ্ছে। এরই মধ্যে দেশি-বিদেশি অনেক পর্যবেক্ষক জাতীয় নির্বাচন পর্যবেক্ষণের আগ্রহ প্রকাশ করেছেন। সংশ্লিষ্টরা বলছেন, বিদেশি পর্যবেক্ষক আসার মধ্যদিয়ে এটি নির্বাচনের সৌন্দর্য বাড়ে। তবে পর্যবেক্ষকরা নির্বাচনের অপরিহার্য নয়। তারা বলছেন, পৃথীবির অনেক দেশের নির্বাচন পর্যবেক্ষণে বিদেশি পর্যবেক্ষক যান না। তারপরও ভোট সুষ্ঠু ও গ্রহণ যোগ্য হয়। তাই বিদেশি পর্যবেক্ষক কম-বেশি হলে নির্বাচনে কোনো প্রভাব পড়বে না।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন নির্বাচন কমিশনার বলেন, আমাদের কাজ আইন অনুযায়ী সঠিক সময়ে সুষ্ঠু ও গ্রহণযোগ্য ভোট করা, আমারা সে অনুযায়ী কাজ করছি। ভোট পর্যবেক্ষণে বাংলাদেশে আসতে দেশ-বিদেশের অনেক পর্যবেক্ষক আগ্রহ দেখিয়েছেন। আশা করি আগামীতে পর্যবেক্ষকের সংখা আরো বাড়বে। তবে এবার নির্বাচনে পর্যবেক্ষক কম না বেশি আসবে সেটি নিয়ে ভাবছি না। আমরা দেশের সংবিধান অনুযায়ী নির্বাচন করতে চাই।

এদিকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, পর্যবেক্ষক পাঠানো না-পাঠানো জাতিসংঘের বিষয়। এ নির্বাচন নিয়ে যত বিভ্রান্তি ছড়ানো হয়েছে, যত অপবাদ ছাড়ানো হয়েছে, সেখানে কিন্তু অনেকে ভেবেছিল বিদেশি পর্যবেক্ষকরা সাড়া দেবেন না। কিন্তু এরই মধ্যে শতাধিক পর্যবেক্ষক সাড়া দিয়েছেন। এ নিয়ে আমরা চিন্তিত না। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের চাওয়া অবাধ, সুষ্ঠু এবং নিরপেক্ষ নির্বাচন, আওয়ামী লীগের চাওয়া একই।

সংশ্লিষ্টরা জানায়, বিদেশি পর্যবেক্ষকরা যাতে নির্বাচন পর্যবেক্ষণে আসতে আগ্রহ হারান, সে জন্য বিএনপি-জামায়াত জোটের তরফ থেকে নানামুখী নেতিবাচক প্রচারণা চালানো হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত বিএনপি-জামায়াত জোটের সব অপচেষ্টা ব্যর্থ হয়েছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, এরই মধ্যে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন দেশের ১০০ বেশি পর্যবেক্ষ আসবেন বলে ইসিকে জানিয়েছেন। এ ছাড়াও কমনওয়েলথসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা নির্বাচন পর্যবেক্ষণে আসার আগ্রহ প্রকাশ করেছে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কয়েক মাস আগেও ঢাকায় নিয়োজিত বিভিন্ন দেশের কূটনীতিক বিশেষ করে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস ব্যাপক দৌড়ঝাঁপ করেন। তারা নির্বাচন কমিশন ও নির্বাচন সংশ্লিষ্ট মহলে গিয়ে সংসদ নির্বাচন নিয়ে আলোচনা করেন। এমনকি দেশের বিভিন্ন রাজনৈতিক দল ও সরকারের বিভিন্ন পর্যায়ে দৌড়ঝাঁপ করেন। এক পর্যায়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নসহ একে একে বিভিন্ন দেশের প্রতিনিধিরা ঢাকায় এসে কূটনীতিকদের সঙ্গে নিয়ে নির্বাচন কমিশন, বিভিন্ন রাজনৈতিক দল ও সংস্থার সঙ্গে আলোচনা করেছেন।

সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ইসির ইতিবাচক পদক্ষেপে বিদেশি কূটনীতিক ও প্রতিনিধিরা সন্তোষ প্রকাশ করেছেন। তারা পর্যবেক্ষক পাঠাতেও সিদ্ধান্ত নিয়েছেন। এর ফলে যারা ভেবেছিলেন এবারের নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা আসবেন না, কিংবা বিদেশি পর্যবেক্ষকরা দৃষ্টি ফিরিয়ে নিয়েছেন তাদের কপালে ভাঁজ পড়েছে। বিশেষ করে বিএনপি ও জামায়াত জোটের নেতাকর্মীদের মধ্যে হতাশার ছাপ স্পষ্ট হয়ে উঠেছে।

নির্বাচনকে অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ ও ভোটারদের উপস্থিতি নিশ্চিত করতে সব ধরনের পদক্ষেপ নিয়েছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশনাররা দেশের বিভিন্ন বিভাগীয় শহর ও জেলা শহরে গিয়ে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এবং স্থানীয় পর্যায়ে বিশিষ্ট নাগরিকদের সঙ্গে বৈঠক করছেন। এসব বৈঠকে তারা নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে আয়োজনের নিশ্চয়তা দিচ্ছেন। একইসঙ্গে ভোটারদের কেন্দ্রে এসে তাদের রায় প্রদানের আহ্বান জানাচ্ছেন। তাদের সচেতন করে তুলতে বিভিন্ন পদক্ষেপ নিচ্ছেন।

এদিকে আগামী সংসদ নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলে আভাস পাওয়া গিয়েছে মনোনয়ন জমা দেয়ার শেষ দিন গত বৃহস্পতিবার। শেষ দিন পর্যন্ত ৩০০ আসনে ২ হাজার ৭১৩ জন প্রার্থী নির্বাচনে লড়াই করতে মনোনয়ন জমা দিয়েছেন। এখন মনোনয়ন যাচাই-বাছাই চলছে, আগামী সোমবার বাচাই শেষ হবে। আপিল শুরু হবে ৬ থেকে ১৫ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত