ঢাকায় গেল প্রথম যাত্রীবাহী ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’

হলো শত বছরের স্বপ্ন পূরণ

প্রকাশ : ০২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

সমুদ্র শহর থেকে ১৩৮০ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রীবাহী প্রথম ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’ যাত্রা শুরু করল। গতকাল বেলা ১২টা ৪০ মিনিটের দিকে ঝিনুক আদলে তৈরি এশিয়ার সর্ববৃহৎ আইকনিক রেল স্টেশন থেকে ট্রেনটি যাত্রা শুরু করেছে। যা চট্টগ্রাম রাজধানী ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। যার মধ্য দিয়ে কক্সবাজার জেলাবাসী শত বছরের স্বপ্নের পূরণ হয়েছে।

কক্সবাজার আইকনিক রেল স্টেশনের দায়িত্বপ্রাপ্ত স্টেশন মাস্টার গোলাম রাব্বানী জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ১১ নভেম্বর কক্সবাজারে নবনির্মিত আইকনিক স্টেশনে এই রেলপথ প্রকল্পের উদ্বোধন ঘোষণা করেন। কিন্তু বাণিজ্যিকভাবে যাত্রী নিয়ে প্রথম ট্রেনটি যাত্রা দিলো শুক্রবার ১২টা ৪০ মিনিটে। প্রধানমন্ত্রীর দেয়া ‘কক্সবাজার এক্সপ্রেস’ নামের এই ট্রেনটিতে ২৩টি বগিতে ১৩৮০ জন যাত্রী রয়েছেন।

তিনি জানান, এ রুটে আপাতত দুটি ট্রেন চলাচল করবে। কক্সবাজার থেকে ট্রেন ছাড়বে বেলা ১২টা ৪০ মিনিটে। চট্টগ্রাম হয়ে এটি ঢাকায় পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে। অন্যদিকে ঢাকা থেকে ট্রেন ছাড়বে রাত সাড়ে ১০টায়। এটি কক্সবাজার পৌঁছাবে পরদিন সকাল ৭টা ২০ মিনিটে। তিনি জানান, ট্রেনে এসি স্নিগ্ধা শ্রেণি ভাড়া নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩২৫ টাকা। নন এসি শোভন শ্রেণির ভাড়া ৬৯৫ টাকা। কক্সবাজার থেকে চট্টগ্রামের ভাড়া এসি ৪৭০ টাকা এবং নন এসি ২৫০ টাকা।

গতকাল যাত্রীবাহী প্রথম ট্রেনের যাত্রাকালে আইকনিক স্টেশনে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি প্রথম ট্রেনের যাত্রীদের ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় তিনি বলেন, ডিসেম্বর মাসজুড়ে কক্সবাজার এক্সপ্রেস চলাচল করবে ঢাকা-কক্সবাজার রেলপথে। জানুয়ারি থেকে এই রুটে রেলের সংখ্যা আরো বাড়ানো পরিকল্পনার কথা রয়েছে।

প্রথম যাত্রীবাহী ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের চালক লোকোমাস্টার আব্দুল আউয়াল রানা ও সহকারী লোকোমাস্টার রাকিবুল হাসান রাজু।

লোকোমাস্টার আব্দুল আউয়াল রানা জানান, ইতিহাসের প্রথম কক্সবাজার থেকে যাত্রী নিয়ে ঢাকায় যাচ্ছে ট্রেন। এটি চালানোর একটি ইতিহাসের সাক্ষী হলাম, ভালো লাগছে।

ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার অঞ্চলের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক মো. আপেল মাহমুদ জানান, ট্রেনের প্রথম যাত্রার মধ্যদিয়ে কক্সবাজারে পর্যটকের আগমন অনেক বেশি বাড়বে। তাই পর্যটকের সেবা, নিরাপত্তায় সকল প্রকার প্রস্তুতি নেয়া হয়েছে। ট্রেনটির যাত্রীরাও কক্সবাজার থেকে ঢাকায় প্রথম ট্রেনের যাত্রাকে আনন্দময় বলে মন্তব্য করেছেন। চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেললাইন প্রকল্প ২০১০ অনুমোদন পায়। ২০১১ সালে এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০১৬ সালে প্রকল্পটি সংশোধন করার পর গত ১১ নভেম্বর এ প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এই প্রকল্পের খরচ ১৮ হাজার ৩৪ কোটি ৪৭ লাখ টাকা। আর রেললাইনের দৈর্ঘ্য দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার।