ঢাকা ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

উগ্রপন্থি ইসরাইলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

উগ্রপন্থি ইসরাইলিদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দেবে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীরে বেসামরিক ফিলিস্তিনি নাগরিকদের বিরুদ্ধে সহিংসতায় জড়িত উগ্রপন্থি ইসরাইলি বসতি স্থাপনকারীদের ভিসা নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এ নিষধাজ্ঞা আরোপ করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র দপ্তরের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান ও ইসরাইলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরাইলের প্রতিবেদন থেকে জানা গেছে, বাইডেন প্রশাসন ইসরাইলকে এরই মধ্যে জানিয়ে দিয়েছে, ওয়াশিংটন আগামী কয়েক সপ্তাহের মধ্যে ওই উগ্রপন্থিদের বিরুদ্ধে ভিসা নিষেধাজ্ঞা ঘোষণা করবে।

গত বৃহস্পতিবার ইসরাইলে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। এ সময় তিনি ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেন। ওই বৈঠকে নেতানিয়াহুকে ব্লিঙ্কেন জানিয়ে আসেন, পশ্চিমতীরে বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলার ঘটনায় নিজস্ব ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র। এর অংশ হিসেবে বেশ কয়েকজন উগ্রপন্থি ইহুদির ওপর ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হবে। তবে সেই ব্যক্তিদের পরিচয় বা সংখ্যার বিষয়ে কোনো তথ্য দেননি ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন ইসরাইলি প্রধানমন্ত্রীকে আরও বলেন, যুদ্ধবিরতির পর যদি তারা গাজায় (দক্ষিণ অঞ্চলে) আবারও সামরিক হামলা শুরু করতে চায়, তাহলে তাদের কৌশলে পরিবর্তন আনতে হবে। কারণ যুক্তরাষ্ট্র নতুন করে গাজায় হাজার হাজার মানুষের মৃত্যু দেখতে চায় না। যেসব এলাকা মিলিয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের ভূখণ্ড বলে দাবি করা হয়, সেগুলোর মধ্যে পশ্চিম তীর অন্যতম। সাম্প্রতিক মাসগুলোতে এখানে ইহুদি বসতি সম্প্রসারণে প্রবণতা ব্যাপকভাবে বেড়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা বলছে, ইসরাইলের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় স্থানীয় বাসিন্দাদের উচ্ছেদ করে ইহুদি বসতি স্থাপন চলছে। ফলে যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ফিলিস্তিন ও ইসরাইলের মধ্যে শান্তি প্রতিষ্ঠার যে প্রচেষ্টা চলছে, সেটি প্রায় এক দশক ধরে অচলাবস্থায় পড়ে রয়েছে। এর মধ্যেই আবার পশ্চিম তীরে সহিংসতা বেড়েছে।

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরাইলে নজিরবিহীন ও আকস্মিক হামলা চালায় ও দুই শতাধিক ব্যক্তিকে জিম্মি করে গাজায় নিয়ে আসে। হামাসের হামলায় ইসরাইলে প্রায় ১ হাজার ২০০ জন প্রাণ হারায়। হামাসের হামলার প্রতিক্রিয়ায় ৭ অক্টোবর রাত থেকে গাজায় নির্বিচারে বোমা হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এ হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের মধ্যে অর্ধেকের বেশিই শিশু ও নারী। গত বৃহস্পতিবার যুদ্ধবিরতি শেষ হওয়ার পর আবার হামলা শুরু করেছে ইসরাইল।

সূত্র : দ্য গার্ডিয়ান, টাইমস অব ইসরাইল, আলজাজিরা

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত