দশম দফায় ফের বিএনপির ৪৮ ঘণ্টার অবরোধ

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

সরকার পতনের একদফা দাবিতে দশম দফায় ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিয়েছে বিএনপি। আগামীকাল বুধবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত সারাদেশে এই অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। গতকাল সোমবার বিকালে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। এছাড়া ১০ ডিসেম্বর আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ সারাদেশের জেলা ও মহানগরে মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

গত ২৮ অক্টোবর ঢাকায় বিএনপির মহাসমাবেশে হামলা, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতাকর্মীদের গ্রেপ্তার, বাড়ি বাড়ি তল্লাশি-হয়রানি ও নির্যাতনের প্রতিবাদে গত ২৯ অক্টোবর সারাদেশে সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি পালন করে দলটি। এরপর থেকে দফায় দফায় অবরোধ কর্মসূচি পালন করছে রাজপথের বিরোধী এই দলটি।

গত ১৫ নভেম্বর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তপশিল ঘোষণা করেন নির্বাচন কমিশন (ইসি)। সেই তপশিল প্রত্যাখ্যান করে বিএনপি সারাদেশে টানা ৪৮ ঘণ্টার হরতালের ডাক দেয়। এরপর ষষ্ঠ ও সপ্তম দফায় ৪৮ ঘণ্টা করে অবরোধ পালন করে দলটি। অষ্টম দফায় দেশজুড়ে ২৪ ঘণ্টার অবরোধ চলে। এরপর গত বৃহস্পতিবার সকাল-সন্ধ্যা ১২ ঘণ্টা দেশজুড়ে হরতাল পালন করে দলটি। সবশেষ নবম দফায় ৪৮ ঘণ্টার অবরোধ পালন করছে দলটি, যা আজ মঙ্গলবার ভোর ৬টায় শেষ হচ্ছে। এবার দশম দফায় ফের ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি দিল বিএনপি।