বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক অঙ্গন ছিল অনেক উত্তপ্ত

প্রকাশ : ০৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

একাত্তরের এদিন বাংলাদেশকে নিয়ে আন্তর্জাতিক অঙ্গন ছিল অনেক উত্তপ্ত। আন্তর্জাতিক অঙ্গনে প্রধান লড়াইটা ছিল দুই পরাশক্তি যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে। বাংলাদেশের পক্ষে ছিল সোভিয়েত ইউনিয়ন আর পাকিস্তানের পক্ষে ছিল যুক্তরাষ্ট্র।

ইতিহাসের সাক্ষ্য, ৫ ডিসেম্বর নিরাপত্তা পরিষদে ফের যে অধিবেশন বসে, তাতে সোভিয়েত ইউনিয়নের এক প্রস্তাবে বলা হয়, পূর্ব পাকিস্তানে এমন এক ‘রাজনৈতিক নিষ্পত্তি প্রয়োজন, যার ফলে বর্তমান সংঘর্ষের অবসান নিশ্চিতভাবেই ঘটবে এবং পাকিস্তানি বাহিনীর সহিংসতার কারণে পরিস্থিতির যে অবনতি ঘটেছে, তা-ও অবিলম্বে বন্ধ করা প্রয়োজন। একমাত্র পোল্যান্ড প্রস্তাবটি সমর্থন করে। আর চীন প্রস্তাবটির বিপক্ষে ভোট দেয়। অন্য সদস্য দেশ ভোটদানে বিরত থাকে। ওই দিন আরও আটটি দেশের পক্ষ থেকে যুদ্ধবিরতি ও সৈন্য প্রত্যাহারের পক্ষে নিরাপত্তা পরিষদে আরেকটি প্রস্তাব উত্থাপিত হয়। প্রস্তাবটিতে সোভিয়েত ইউনিয়ন দ্বিতীয়বারের মতো ভেটো দেয়। একই সময় ‘তাস’ মরাফত এক বিবৃতিতে সোভিয়েত সরকার পূর্ববাংলার জনগণের আইনগত অধিকার ও স্বার্থের স্বীকৃতির ভিত্তিতে সংকটের রাজনৈতিক সমাধানের দাবি জানায়।

এ সংঘর্ষ সোভিয়েত সীমান্তের সন্নিকটে সংঘটিত হওয়ায় এর সঙ্গে সোভিয়েত নিরাপত্তার প্রশ্ন জড়িত বলে উল্লেখ করে এবং পরিস্থিতির অবনতি রোধকল্পে বিবদমান পক্ষদ্বয়ের যে কোনোটির সঙ্গে জড়িত হওয়া থেকে বিরত থাকার জন্য বিশ্বের সব দেশের প্রতি আহ্বান জানান সোভিয়েত ইউনিয়ন। আন্তর্জাতিক রাজনৈতিক বিশেষজ্ঞরা আশঙ্কা করেছিলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধকে কেন্দ্র করে বিশ্ব শিবির দুই ভাগে ভাগ হয়ে সংঘাতে জড়িয়ে যেতে পারে।