ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাংবাদিকদের ইসি আলমগীর

বিদেশিদের জাতীয় নির্বাচন নিয়ে কোনো চাপ নেই

বিদেশিদের জাতীয় নির্বাচন নিয়ে কোনো চাপ নেই

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো চাপ নেই বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। তিনি বলেন, নির্বাচনের পরিবেশ দেখে বিদেশিরা সন্তুষ্ট। নির্বাচন নিয়ে বিদেশিদের কোনো চাপ নেই। বরং নির্বাচন কমিশনের চাপে আছে অন্যরা। তবে নির্বাচন অবাধ ও শান্তিপূর্ণ করতে আমরা কী কী ব্যবস্থা নিয়েছি, সে বিষয়ে জানতে চেয়েছে বিদেশিরা। গতকাল দুপুরে ময়মনসিংহ জেলা পরিষদের ভাষা সৈনিক আব্দুল জব্বার মিলনায়তনে নির্বাচন কাজে নিয়োজিত বিভাগীয় ও জেলা প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে এক মতবিনিময় সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

এ সময় ময়মনসিংহের বিভাগীয় কমিশনার উম্মে সালমা তানজিয়া, জেলা প্রশাসক (ডিসি) মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার (এসপি) মাছুম আহমেদ ভূঁইয়াসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে মাঠে সেনাবাহিনী নামানো হবে বলে জানিয়েছেন ইসি আলমগীর আরো বলেন, নির্বাচনকে প্রতিহত করতে বিচ্ছিন্ন কিছু সহিংস ঘটনা ঘটলেও তা ভোটের শান্তিপূর্ণ পরিবেশ নষ্ট করতে পারবে না। নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে থাকবে সেনাবাহিনীও। ফলে ভোটারদের ভালো উপস্থিতি থাকবে বলে আমি আশাবাদী। এ সময় বিএনপিসহ অন্যান্য রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ এবং প্রশাসনে বদলি প্রসঙ্গে ইসি আলমগীর বলেন, সংলাপের জন্য বারবার তাদের আহ্বান করা হয়েছে কিন্তু তারা কখনো সাড়া দেয়নি। নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দলগুলোর প্রস্তাবের পরিপ্রেক্ষিতে প্রশাসনে বদল করা হচ্ছে, এটা নতুন কিছু নয়। তবে অংশগ্রহণমূলক নির্বাচন করার জন্য রাজনৈতিক দল এবং স্বতন্ত্র প্রার্থীদের ভূমিকা রাখতে হবে। সেই সঙ্গে ভোটারদের কেন্দ্রে আনার ব্যবস্থা তাদেরকেই করতে হবে বলেও যোগ করেন এই নির্বাচন কমিশনার।

জাতীয় নির্বাচনে সেনা মোতায়েনের সম্ভাবনা রয়েছে : এদিকে আমাদের নেত্রকোনা প্রতিনিধি জানান, নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেছেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্টু, নিরপেক্ষ ও অবাধ এবং দেশি-বিদেশি সবার কাছে যাতে গ্রহণযোগ্যতা পায় সেজন্য নির্বাচন কমিশন থেকে যা যা করণীয় সবই করা হচ্ছে। বিগত নির্বাচনে বিভিন্ন সময় সেনাবাহিনী মাঠে ছিল, এবারও সম্ভাবনা রয়েছে। তাদের প্রস্তুত রাখার জন্য বলা হয়েছে, যাতে প্রয়োজনে নির্বাচনি কাজে তারা থাকতে পারে।

নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, নির্বাচন নিয়ে বিদেশীদের কোন রকম চাপ নেই। তারা আমাদের বন্ধু, তাদের সাথে অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক রয়েছে। তারা পরামর্শ দিতেই পারেন। তাদের ভালো পরামর্শ আমরা অবশ্যই বিবেচনা করবো। এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, নির্বাচন পেছানোর আর কোনো সুযোগ নেই, আগে ছিল। তিনি বলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও থানার অফিসার ইনচার্জদের (ওসি) কাছাকাছি স্থানে বদলির পরামর্শ দেওয়া হয়েছে। গণমাধ্যমকর্মীরা সর্বোচ্চ ১০ মিনিট কেন্দ্রের ভিতর থাকতে পারবেন, ভোট কক্ষের বাইরে লাইভ করতে পারবেন। তাদের মোটরসাইকেল ব্যবহারে নিষেধ নেই।

জেলায় কর্মররত গণমাধ্যমকর্মীদের সাথে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সার্বিক প্রস্তুতি বিষয়ে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। গত সোমবার রাতে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়। এর আগে জেলার রিটার্নিং অফিসার, সহকারী রিটার্নিং অফিসার, আইনশৃঙ্খলা বাহিনীর স্থানীয় কর্তৃপক্ষ ও নির্বাচন-সংশ্লিষ্ট ব্যক্তিদের সাথেও মতবিনিময় করেন তিনি। মতবিনিময় সভায় জেলা প্রশাসক মো. শাহেদ পারভেজ সভাপতিত্ব করেন। অন্যদের মধ্যে বিজিবির নেত্রকোণা ব্যাটালিয়ান অধিনায়ক লেফট্যানেন্ট কর্নেল আরিফুর রহমান, পুলিশ সুপার মো. ফয়েজ আহমেদ ও প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত