সৌদির সঙ্গে পতেঙ্গা কনটেইনার টার্মিনাল অপারেশন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর

প্রকাশ : ০৭ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ (সিপিএ) সৌদি আরবের কোম্পানি রেড সি গেটওয়ে টার্মিনাল (আরএসজিটি) এর সাথে পিপিপি-জিটুজি ভিত্তিতে পরবর্তী ২২ বছরের জন্য নবনির্মিত পতেঙ্গা কনটেইনার টার্মিনাল পরিচালনায় একটি ‘কনসেশন অ্যাগ্রিমেন্ট’ স্বাক্ষর করেছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ গতকাল প্রধানমন্ত্রীর কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠান প্রত্যক্ষ করেন। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ সোহায়েল এবং আরএসজিটি’র প্রধান নির্বাহী জিনস ও, ফলি চুক্তিতে স্বাক্ষর করেন। এর আগে সৌদি মন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

‘আরএসজিটি’ হল একটি আন্তর্জাতিক টার্মিনাল অপারেটর যা মালয়েশিয়ান মাইনিং কোম্পানির সাথে অংশীদারিত্বের প্রতিনিধিত্ব করে।

সম্মিলিত সম্পদ, পরিচালনার ক্ষমতা এবং অভিজ্ঞতা আরএসজিটিকে বিশ্বব্যাপী ১০টি বৃহত্তম কনটেইনার টার্মিনাল অপারেটরগুলোর মধ্যে একটিতে পরিণত করেছে। যার সম্মিলিত বার্ষিক কনটেইনার হ্যান্ডেলিং ক্ষমতা ২০ মিলিয়ন এবং থ্রুপুট পদ্ধতিতে টার্মিনালটির ১০ মিলিয়ন কনটেইনার হ্যান্ডেলিংয়ের সক্ষমতা রয়েছে।

বাংলাদেশে একটি স্থিতিশীল সরকার এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির ভালো রেকর্ড রয়েছে। এ কারণে চলতি বছরের মে মাসে দোহায় সৌদি আরব বাংলাদেশের বিভিন্ন খাতে বড় আকারের বিনিয়োগের প্রস্তাব দেয়। প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান, সৌদি বিনিয়োগ মন্ত্রী খালিদ এ আল-ফালিহ, আরএসজিটির চেয়ারম্যান আমের এ. আলীরেজা অনুষ্ঠানে বক্তব্য দেন এবং নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী উদ্বোধনী বক্তৃতা করেন। বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত এসা বিন ইউসুফ আল দুহাইলান ছাড়াও সৌদি ও বাংলাদেশি ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।