দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন

তৃতীয় দিনে নির্বাচন কমিশনে ১৫৫ জন প্রার্থীর আপিল

প্রকাশ : ০৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং কর্মকর্তাদের মনোনয়নপত্র বাছাইয়ের বিরুদ্ধে তৃতীয় দিনে গতকাল ১৫৫ প্রার্থী নির্বাচন কমিশনে (ইসি) আপিল আবেদন করেন। তাদের মধ্যে ১৫১ জন নিজের প্রার্থিতা ফেরত পেতে এবং চারটি আপিল আবেদন পড়েছে বৈধ প্রার্থীর প্রার্থিতা বাতিল করার জন্য।

এই নিয়ে তিন দিনে মোট আপিলকারীর সংখ্যা দাঁড়াল ৩৩৮। এর মধ্যে মোট সাতজনের প্রার্থিতা বাতিলের আবেদনও রয়েছে। গতকাল ইসি সচিব মো. জাহাংগীর আলম এসব তথ্য জানান। ইসি সূত্র জানায়, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছে ২ হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ে বাতিল হয়েছে ৭৩১টি, আর বৈধ হয়েছে ১ হাজার ৯৮৫টি মনোনয়নপত্র। ৯ ডিসেম্বর পর্যন্ত সংক্ষুব্ধরা রিটার্নিং অফিসারের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করতে পারবেন। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর আপিল নিষ্পত্তি করবে কমিশন। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেন, যাদের মনোনয়ন বৈধ হয়েছে এবং যাদের নমিনেশন পেপার বাতিল হয়েছে উভয়ের জন্যই আপিল করা যায়।

ইসি জানায়, গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া প্রস্তাবের প্রেক্ষিতে আরো ৪৮ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) বদলির অনুমোদন দিয়েছে।

এদিকে গত বুধবার সন্ধ্যায় ১১০ ইউএনও এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ৩৩৮ জন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলির অনুমোদন দেয় ইসি। এর আগেও ৪৭ জন ইউএনও বদলির অনুমোদন দিয়েছে সংস্থাটি।

এর আগে গত সোমবার প্রথম পর্যায়ে দেশের আট বিভাগের ৪৭ ইউএনওকে বদলির প্রস্তাবে সম্মতি দেয় নির্বাচন কমিশন। তাদের মধ্যে ঢাকা বিভাগের ১৩ জন, চট্টগ্রাম বিভাগের আট, বরিশাল বিভাগের দুই, খুলনা বিভাগের চার, ময়মনসিংহ বিভাগের ছয়, সিলেট বিভাগের ছয়, রাজশাহী বিভাগের ছয় ও রংপুর বিভাগের দুইজন রয়েছেন।

জানা যায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু করার লক্ষ্যে দেশের সব ইউএনওকে পর্যায়ক্রমে বদলি করার সিদ্ধান্ত নেয় ইসি। ইউএনওদের বদলির বিষয়ে ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়ে গত ৩০ নভেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়কে চিঠি দেওয়া হয়। তাতে বলা হয়, প্রথম পর্যায়ে যেসব ইউএনও’র বর্তমান কর্মস্থলে দায়িত্ব পালনের মেয়াদ এক বছরের বেশি হয়ে গেছে, তাদের অন্য জেলায় বদলির প্রস্তাব ইসিতে পাঠানো প্রয়োজন।