ট্রিপল সেঞ্চুরির পথে পেঁয়াজের দাম

প্রকাশ : ১০ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে পেঁয়াজের দাম বেড়েই চলেছে। গতকাল খুচরা পর্যায়ে প্রতি কেজি ২২০ টাকা ছাড়িয়ে যায়। মফস্বল এলাকায় প্রতি কেজি ২৫০ টাকা করে বিক্রি হয় বলে অভিযোগ পাওয়া গেছে। ক্রেতাদের আশঙ্কা প্রতি কেজি পেঁয়াজের দাম ৩০০ টাকা ছুতে পারে। অর্থাৎ পেঁয়াজের দাম এবার ট্রিপল সেঞ্চুরি হবে বলে আশঙ্কা রয়েছে।

চট্টগ্রাম মহানগরে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে রাখতে ভোক্তা অধিদপ্তর, জেলা প্রশাসন ও র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব) পৃথকভাবে অভিযান চালিয়েছে। গতকাল শনিবার দুপুরে নগরীর ব্যবসা বাণিজ্যের প্রাণকেন্দ্র খাতুনগঞ্জে অভিযান চালায় ভোক্তা অধিদপ্তর। এ সময় বেশ কয়েক বস্তা পেঁয়াজ জব্দ প্রতি কেজি ১১০ টাকা করে বিক্রি করে দেয়া হয়।

এদিকে নগরীর বিভিন্ন স্থানে র‌্যাবের টিম অভিযান চালিয়েছে। গতকাল দুপুরে নগরের পাহাড়তলি থানা এলাকায় এ অভিযান চালিয়েছে বলে জানিয়েছেন চট্টগ্রাম র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক মো. নুরুল আবছার। এছাড়া দেশের ভোগ্যপণ্যের অন্যতম বৃহত্তম পাইকারি বাজার খাতুনগঞ্জে অভিযান চালানো হয় বলে জানিয়েছে জেলা প্রশাসন। গতকাল দুপুরে নির্বাহী ম্যাজিস্ট্রেট প্লাবন কুমার বিশ্বাস বলেন, খাতুনগঞ্জে পেঁয়াজের মূল্য ও মজুত পর্যবেক্ষণ করার জন্য অভিযান চালানো হয়েছে।

জানা গেছে, নিজেদের দেশে পেঁয়াজের সরবরাহ ও দাম স্বাভাবিক রাখতে পণ্যটি রপ্তানির ওপর আগামী মার্চ পর্যন্ত নিষেধাজ্ঞা আরোপ করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। গত ৮ ডিসেম্বর থেকে কার্যকর হওয়া এ নিষেধাজ্ঞা আগামী বছরের ৩১ মার্চ পর্যন্ত কার্যকর থাকবে। এদিকে নগরীর বিভিন্ন স্থানে খুচরা ও পাইকারি দুই পর্যায়েই পেঁয়াজের দাম বেড়েছে। গতকাল বিভিন্ন স্থানে খুচরা পর্যায়ে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয় ২২০ টাকা করে। মফস্বল এলাকায় প্রতি কেজি পেঁয়াজের দাম প্রতি কেজি ২৫০ টাকা ছাড়িয়ে যায় বলে জানা গেছে। পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে ক্রেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। তারা বলছেন, ব্যবসায়ীরা সংকট সৃষ্টি করে পেঁয়াজের দাম বৃদ্ধি করেছেন। আড়তে পর্যাপ্ত মজুদ থাকা সত্ত্বেও পেঁয়াজের দাম বেশি নেয়া হচ্ছে। এতে ক্রেতারা বাড়তি দাম দিতে বাধ্য হচ্ছেন।