প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক

অস্থির পেঁয়াজ বাজারে নজরদারি বৃদ্ধির নির্দেশ

প্রকাশ : ১২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  বিশেষ প্রতিনিধি

বাজারে পেঁয়াজের দাম নিয়ে অস্থিরতা চলছে। যারা পেঁয়াজের অযৌক্তিক দাম নির্ধারণ করছে, তাদের ব্যাপারে নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন বলে জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের মন্ত্রিপরিষদ সভাকক্ষে বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিক ব্রিফ করেন মন্ত্রিপরিষদ সচিব। মন্ত্রিসভা বৈঠকে মোট ১৪টি এজে›ন্ডা ছিল। এজে›ন্ডাগুলোর মধ্যে ছিল সামুদ্রিক পর্যটন নীতিমালা-২০২৩’এর খসড়া অনুমোদন, জাতীয় স্বেচ্ছাসেবা নীতিমালা-২০২৩ এর খসড়া অনুমোদন, বাংলাদেশ ইউরোপীয় ইউনিয়নের মধ্যে স্বাক্ষরের লক্ষ্য দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদনসহ বেশ কয়েকটি বিষয় অবহিতকরণ করা হয়েছে।

বাজারে পেঁয়াজের দামের ঊর্ধ্বগতির বিষয়ে তিনি বলেন, পেঁয়াজ নিয়ে কেবিনেটে না, আলাদাভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। সেটি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে। মাঠপর্যায়ে এখন ক্লোজ মনিটরিং হচ্ছে। বাজারে কিছুটা ইম্প্যাক্ট পাওয়া যাচ্ছে। গত রোববার যে (পেঁয়াজের দাম বৃদ্ধির) ট্রেন্ড ছিল, গতকাল সোমবার সেই ট্রেন্ড নেই।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সরকারের তরফ থেকে নির্দেশনা হচ্ছে মাঠ পর্যায়ে আমাদের নজরদারি বাড়ানো। যারা এসব কাজের সঙ্গে জড়িত তাদের দিকে নজরদারি বাড়ানো এবং যারা অতিরিক্ত মুনাফা পাওয়ার চেষ্টা করছে, তাদের আইনের আওতায় আনার চেষ্টা করা। পেঁয়াজের দামের ঊর্ধ্বগতির লাগাম টানার নির্দেশনা পাওয়ার পর মাঠপর্যায়ে টিম কাজ করছে বলে জানান মো. মাহবুব হোসেন।

উল্লেখ্য, পেঁয়াজ রপ্তানিতে ভারতের নিষেধাজ্ঞার খবর প্রকাশের পর থেকে লাফিয়ে লাফিয়ে পণ্যটির দাম বাড়ছে। রাজধানীর বিভিন্ন বাজারে প্রতি কেজি পেঁয়াজ আগের সপ্তাহের তুলনায় দ্বিগুণ বা এর চেয়েও বেশি দামে বিক্রি হচ্ছে। পাড়া-মহল্লার মুদির দোকানসহ পাইকারি বাজারেও পেঁয়াজ পাওয়া যাচ্ছে না। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা।

অস্বাভাবিক দামে পেঁয়াজ বিক্রি হওয়ায় বিভিন্ন জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত ও ভোক্তা অধিকার অভিযান চালানোর কারণে পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছেন অনেক ব্যবসায়ী।

মন্ত্রিপরিষদ বৈঠক নিয়ে যা জানালেন সচিব : নির্বাচনের আগে মন্ত্রিপরিষদ বৈঠক হবে কি না, সেটি এখনই বলা যাবে না। এই তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। তিনি বলেন, সরকার যদি মনে করে কোনো গুরুত্বপূর্ণ আইন বা বিষয় রয়েছে আলোচনার জন্য তখন কেবিনেট বৈঠক হতে পারে।

সচিব বলেন, মন্ত্রিপরিষদ বৈঠকে বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়নের মধ্যে দ্বিপাক্ষিক বিমান চলাচল চুক্তির খসড়া অনুমোদন করা হয়েছে। এর ফলে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে বিমান চলাচল করতে হলে সেখানকার স্ট্যান্ডার্ড মেনে চলতে হবে বলে খসড়ায় উল্লেখ করা হয়েছে।

এছাড়া, জামালপুর জেলার মাদারগঞ্জে সাড়ে ৩০০ একর জমিতে ‘মাদারগঞ্জ সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড’ নামে একটি কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। কিয়ার চায়না এবং বিআর পাওয়ারজেন লিমিটেডের যৌথ উদ্যোগে এটি নির্মাণ হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ভোলায় যে গ্যাস পাওয়া গেছে সেটা স্থানীয়ভাবে সার কারখানা নির্মাণ করে ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এগুলো ঢাকায় এনে সিলিন্ডারে করে ব্যবহার হচ্ছে এখন যদিও তা সামান্য। তাই এটাকে যথাযথ ব্যবহারের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া মন্ত্রিসভা ‘সামুদ্রিক পর্যটন নীতিমালা-২০২৩’ এর খসড়া অনুমোদন করেছে। পর্যটকদের আকর্ষণ করতে হলে এই নীতিমালার আওতায় পর্যটন কেন্দ্র গড়ে তোলা হবে সমুদ্রবন্দরের পাশে। কোথায় কোথায় পর্যটন কেন্দ্র হবে, সেটা নির্ধারণ করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।