ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জ্বালাওপোড়াও নিয়ে কঠোর অবস্থানে ইসি

যে কোনো দল ভোটে বাধা দিলে ব্যবস্থা নেয়া হবে

চতুর্থ দিন প্রার্থিতা ফিরে পেলেন ৪৮ জন
যে কোনো দল ভোটে বাধা দিলে ব্যবস্থা নেয়া হবে

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপিসহ যে কোনো দল সহিংসতা ও ভোটে বাধা অথবা হুমকি সূষ্টি করলে কঠোরব্যবস্থা নেবে নির্বাচন কমিশন (ইসি)। অন্যদিকে নির্বাচন কমিশন ভবনে আপিল শুনানির চতুর্থ দিনে প্রার্থিতা ফেরত পেয়েছেন আরো ৪৮ প্রার্থী। এ নিয়ে চার দিনে ২১৪ জন প্রার্থিতা ফেরত পেয়েছে। গতকাল নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, আমাদের আইনে আছে নির্বাচনবিরোধী কোনো কাজ করা যাবে না। আইনে আছে কেউ যদি ভোটে বাধা দেয়, হুমকি দেয়, ভয় দেখায়; তাহলে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী ব্যবস্থা নেবে। আমি আবারও বলছি একই কথা, কেউ যদি শান্তি সমাবেশ করে তবে রাষ্ট্রের প্রচলিত নিয়মে করতে পারবে। শান্তিপূর্ণ সমাবেশে-কর্মসূচি রাজনৈতিক দল অবশ্যই করতে পারবে বাধা নেই। তবে সহিংসতা হয়- এমন কিছু করা যাবে না।

তিনি বলেন, নির্বাচনি একটা আচরণবিধি আছে বা আইন আছে। সেটা হলো নির্বাচনি কাজে কেউ যদি বাধা দেয়, তাহলে আমাদের আইন অনুযায়ী এটা অপরাধ। সেই পরিপ্রেক্ষিতেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি যাতে নির্বাচনের সুষ্ঠু পরিবেশ থাকে, শান্তিপূর্ণ পরিবেশ থাকে। কেউ যদি ভোটবিরোধী কোনো শোডাউন বা কর্মসূচি দিয়ে থাকে, তবে এটা করা যাবে না।

কেউ যদি শান্তিপূর্ণ সভা-সমাবেশ করে এই বিষয়ে আমাদের কোনো বক্তব্য নেই। সরকার যেখানে অনুমতি দেবে সেখানে সভা সমাবেশ করবে। আমাদের বক্তব্য হলো নির্বাচনে বাধা-সংক্রান্ত সভা-সমাবেশ করা যাবে না। যেসব কর্মসূচি নির্বাচনের পথে হুমকি বা বাধা।

ইসির নির্দেশনার কারণে বিএনপির মতো রাজনৈতিক দলের অধিকার ক্ষুণ্ণ হলো কি না- এমন প্রশ্নের জবাবে মো. আলমগীর বলেন, শুধু বিএনপি না। যে কোনো রাজনৈতিক দল যদি বলে তারা ভোটে অংশ নেবে না, অথবা ভোটারদের বলতে পারে আপনারা ভোট দিতে আইসেন না- সেই ব্যাপারে আমাদের কোনো কথা নেই। যদি কোনো সন্ত্রাসীমূলক কাজ করে, জ্বালাওপোড়াও করে, রেললাইন কেটে দিয়েছে- এ ধরনের কাজ করে, সেটা আমরা মেনে নেব না, ব্যবস্থা নেব।

সমাবেশের পারমিশন নিয়ে তিনি বলেন, সমাবেশ করার পারমিশন দেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, এটা তো আমাদের বিষয় না। আমাদের বিষয় হলো নির্বাচনে বাধা সৃষ্টি করে এই রকম কোনো কাজ করা যাবে না। আপনি যদি বলেন ভোট দিতে যাবেন না, আপনার খবর আছে- এই রকম কাজ করা যাবে না।

এদিকে চতুর্থ দিনের আপিল শুনানিতে ফরিদপুর-৩ আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল কালাম আজাদের (একে আজাদ) আপিল শুনানিটি স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। সেইসাথে একে আজাদ, আওয়ামী লীগের প্রার্থী শামীম হক ও শাম্মী আহমেদের দ্বৈত নাগরিকের তথ্য দিতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছে ইসি। এক্ষেত্রে সংশ্লিষ্ট দূতাবাসগুলোর মাধ্যমে তথ্য সংগ্রহের জন্য বলেছে সংস্থাটি। ইসির আইন শাখার উপসচিব মো. আব্দুছ সালাম পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পৃথক তিন চিঠিতে নির্দেশনাটি পাঠিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৩ সংসদীয় আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল কাদের আজাদ মনোনয়নপত্রে দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (আমেরিকা) তথ্য গোপন করেছেন বলে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের প্রতিদ্বন্দ্বী প্রার্থী শামীম হক নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন। নির্বাচন কমিশন ওই প্রার্থীর আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। আপিল শুনানি-অন্তে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত প্রদান করবেন। আপিলের মেমোমে আবদুল কাদের আজাদের দ্বৈত নাগরিকত্ব-সংক্রান্ত কোনো তথ্য উল্লেখ নেই।

এই অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ মার্কিন দূতাবাসের সহায়তায় আবদুল কাদের আজাদের আমেরিকার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরি ভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

আরেকটি চিঠিতে বলা হয়েছে, ফরিদপুর-৩ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শামীম হক মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (নেদারল্যান্ডস) তথ্য গোপন করেছেন- মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী আবদুল কাদের আজাদ নির্বাচনি আপিল নির্বাচন কমিশনে দায়ের করেন।

নির্বাচন কমিশন বর্ণিত প্রার্থীর নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপিল শুনানি অন্তে আগামী ১৫ ডিসেম্বর নির্বাচন কমিশন সদয় সিদ্ধান্ত প্রদান করবেন। এই অবস্থায় নির্বাচন কমিশনের সদয় নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ নেদারল্যান্ডস দূতাবাসের সহায়তায় শামীম হকের নেদারল্যান্ডসের দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরিভিত্তিতে আগামী ১৪ ডিসেম্বর মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

আলাদা অন্য একটি চিঠিতে বলা হয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বরিশাল-৪ সংসদীয় আসনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাম্মী আহমেদ মনোনয়নপত্রে তার দ্বৈত নাগরিকত্ব সংক্রান্ত (অস্ট্রেলিয়া) তথ্য গোপন করেছেন- মর্মে অভিযোগ করে তার প্রার্থিতা বাতিল চেয়ে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী পংকজ নাথ রিটার্নিং অফিসারের নিকট আবেদন করলে, রিটার্নিং অফিসার শাম্মী আহমেদের মনোনয়নপত্র যাচাই-বাছাই অন্তে বাতিল করেন। ওই বাতিলাদেশের বিরুদ্ধে শাম্মী আহমেদ নির্বাচন কমিশনে আপিল দায়ের করেন।

নির্বাচন কমিশন বর্ণিত আপিলকারীর (অস্ট্রেলিয়া) দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় সংগ্রহের জন্য নির্দেশনা প্রদান করেন। বর্ণিত আপিল শুনানি অন্তে আগামীকাল নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করবে।

নির্বাচন কমিশনের নির্দেশনা মোতাবেক ঢাকাস্থ অস্ট্রেলিয়া দূতাবাসের সহায়তায় শাম্মী আহমেদের অস্ট্রেলিয়ার দ্বৈত নাগরিকত্ব সম্পর্কে তথ্য সংগ্রহ করে জরুরিভিত্তিতে ১৪ ডিসেম্বরের মধ্যে নির্বাচন কমিশন সচিবালয়ে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত