ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আসন বণ্টনে অসন্তুষ্ট আ.লীগের শরিকরা

আসন বণ্টনে অসন্তুষ্ট আ.লীগের শরিকরা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জোট শরিকদের জন্য ৭টি আসনে নৌকা প্রতীক বরাদ্দ দিচ্ছে আওয়ামী লীগ। ১৪ দলীয় জোট থেকে মাত্র তিন দল নৌকা প্রতীক বরাদ্দ পাচ্ছে বলে জানান জোটের মুখপাত্র আমির হোসেন আমু। গত বৃহস্পতিবার রাতে বিভিন্ন গণমাধ্যমে তিনি এ বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, জাসদকে তিনটি, ওয়ার্কার্স পার্টিকে তিনটি এবং জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন ছাড়বে আওয়ামী লীগ। তবে শরিকদের জন্য আসন বণ্টনের বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা করেনি আওয়ামী লীগ।

সূত্রে জানা গেছে, বরিশাল-৩, রাজশাহী-২ ও সাতক্ষীরা-১ আসনে ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীকে নির্বাচন করবে। এছাড়া জাসদকে দেওয়া হচ্ছে কুষ্টিয়া-২, বগুড়া-৪ ও লক্ষ্মীপুর-৪ আসন। পিরোজপুর-২ আসনটি দেওয়া হচ্ছে জাতীয় পার্টিকে (জেপি)। তবে বাংলাদেশ তরিকত ফেডারেশনের একটি আসন এখনো নিষ্পত্তি হয়নি। ৭ আসনে সন্তুষ্ট নয় জোট শরিকরা। আসন বণ্টন নিয়ে চাপা ক্ষোভ বিরাজ করছে জোটের নেতাদের মধ্যে। আসন বণ্টন নিয়ে প্রকাশ্যে মুখ খুলতে শুরু করেছেন তারা। ১৪ দলীয় জোটের মুখপাত্রের এ বক্তব্য প্রসঙ্গে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ সভাপতি হাসানুল হক ইনু এক ভিডিও বার্তায় বলেন, আমির হোসেন আমু ভাই যে প্রস্তাবটি করেছে, সেটি একেবারে প্রাথমিক প্রস্তাব। যা আমরা গ্রহণ করিনি। পুনর্বিবেচনার জন্য নেত্রীর (শেখ হাসিনা) সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছি। আমরা মনে করি আসন বৃদ্ধি করা দরকার। স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়া দরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে অবিলম্বে একটা জরুরি বৈঠকের মাধ্যমে চূড়ান্ত আলোচনা এবং তার পরে চূড়ান্ত তালিকা প্রকাশ করা বাঞ্ছনীয়। আমি আবার বলছি, আমু ভাইয়ের প্রস্তাবটি প্রাথমিক প্রস্তাব। শেষ মুহূর্তে পুনর্বিবেচনার জন্য আমরা ফেরত পাঠিয়েছি।

আসন বণ্টনের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ১৪ দলীয় জোটের আরেক শরিক বাংলাদেশ তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি। গতকাল ধানমণ্ডিতে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আসন বণ্টন নিয়ে নিজের অবস্থান তুলে ধরেন। নজিবুল বশর দাবি করেন, আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলীয় জোট থেকে গত ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে তার মনোনয়ন নিশ্চিত করা হয়। আমরা জানি, আমরা আছি। আমি জানি আমারটা আছে। আমাকে ৪ ডিসেম্বরই বলে দেওয়া হয়েছিল। সংবাদ সম্মেলনের কয়েক ঘণ্টা পর তরিকত ফেডারেশনকে একটি আসন দেওয়া হয়েছে বলে দাবি করেছেন দলটির চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি। তিনি বলেন, গতকাল দুপুর আড়াইটায় বলেন, আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের নিজে ফোন করে চট্টগ্রাম-২ আসন তরিকত ফেডারেশনকে দেওয়ার কথা জানিয়েছেন।

জোটের শরিকদের জন্য সাতটির বেশি আসনে ছাড় দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান। ওবায়দুল কাদের বলেন, ১৪ দলে কিছু আসনে নৌকা মার্কা আমরা দেব। সাতটা নির্বাচনি এলাকায় নৌকা আমরা স্যাক্রিফাইস করতে পারব, সেটি গত বৃহস্পতিবারই আমরা জানিয়ে দিয়েছি। জোটের অন্যতম শরিক দল জাসদের সভাপতি হাসানুল হক ইনু আরো কিছু আসনে ছাড় চেয়েছেন। এ বিষয়টি জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, আরো অনেক শরিক দল আছে। তাদের তো বোঝাতে হবে। কিন্তু যা হওয়ার হয়েছে। এর বাইরে আমাদের পক্ষে সম্ভব নয়। তবে আসন বণ্টন দিয়ে আনুষ্ঠানিক ঘোষণার অপেক্ষ করছে আওয়ামী লীগের জোট শরিকরা। তারা জোটপ্রধান আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সিদ্ধান্তের দিকে তাকিয়ে আছেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত