সিএনজি আকারে প্রাকৃতিক গ্যাস সরবরাহ শুরু

প্রকাশ : ২২ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

ভোলার একটা অংশের প্রাকৃতিক গ্যাস সিএনজি আকারে ঢাকায় আনা হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এই গ্যাস শিল্পে ব্যবহৃত হবে বলেও জানিয়েছেন তিনি। নসরুল হামিদ আরো জানিয়েছেন, এছাড়া ভোলা টু বরিশাল একটা গ্যাস পাইপলাইনও করা হবে। যেখান থেকে খুলনায় একটা ট্রান্সমিশন লাইন চলে যাবে। অর্থাৎ, দেশের দক্ষিণ-পশ্চিম এবং পূর্বাঞ্চল এই গ্যাস দ্বারা কভার করা হবে।

গতকাল হোটেল সোনারগাঁওয়ে ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন পিএলসি কর্তৃক ভোলার সুন্দরবন গ্যাস কোম্পানি লিমিটেডের গ্যাস কম্প্রেসড-পূর্বক পরিবহন প্রকল্পের উদ্বোধন শেষে পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।

নসরুল হামিদ বলেন, বাংলাদেশে এ প্রথমবার এভাবে গ্যাস পরিবহন করা হলেও বিশ্বের বহু দেশেই এর প্রচলন রয়েছে। এটা পাইপলাইনের চেয়ে অনেক সাশ্রয়ী। একটা পাইপলাইন তৈরি করে গ্যাস সরবরাহ করতে যে খরচ হয়, তার চেয়ে কম খরচে এবং দ্রুততার সাথে এভাবে গ্যাস সরবরাহ করা যায়। এরই মধ্যে ভোলার গ্যাস ব্যবহার করার জন্য দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি স্কোপ তৈরি করা হয়েছে। স্বল্পমেয়াদি শেষ হয়ে গেলে আমরা দীর্ঘমেয়াদের দিকে যাব। প্রতিমন্ত্রী বলেন, ভোলার গ্যাস সেখানে স্থানীয় পর্যায়ে আবাসিক গ্রাহকের নিকট সরবরাহ করার বিষয়ে আলোচনা হয়েছে। ইতোমধ্যে ইন্ডাস্ট্রিতে তো সরবরাহ করা হচ্ছে। আশা করছি আবাসিকেও দেওয়া হবে।