এমবিবিএস ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি ডেন্টাল ১৮ মার্চ

কোচিং বন্ধ এক মাস

প্রকাশ : ২৫ ডিসেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। একই সঙ্গে ডেন্টাল ভর্তি পরীক্ষা আগামী ১৮ মার্চ অনুষ্ঠিত হবে বলেও তিনি জানান।

গতকাল দুপুরে সচিবালয়ে এক জরুরি সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী এই ঘোষণা দেন। জাহিদ মালেক বলেন, আগামী ৯ ফেব্রুয়ারি আমরা এমবিবিএস ভর্তি পরীক্ষা নেব, একই সঙ্গে ১৮ মার্চ ডেন্টাল ভর্তি পরীক্ষা নেব। তবে পরীক্ষা উপলক্ষ্যে ৯ জানুয়ারি থেকে বন্ধ থাকবে সব মেডিকেল কোচিং।

মন্ত্রী বলেন, আমরা একটি শিডিউল ঠিক করেছি, সে অনুসারে পরীক্ষা হবে। ভর্তি পরীক্ষার শিডিউলের পাশাপাশি কীভাবে মানোন্নয়ন করা যায়, কীভাবে আরো যুক্তিসঙ্গত পরীক্ষা নেওয়া যায়, যাতে ভালো ছাত্র ভর্তি হতে পারে, তা নিয়েও আলোচনা হয়েছে।

মেডিকেল কলেজে ভর্তি হতে ন্যূনতম ৪৯ নম্বর পেতে হবে জানিয়ে তিনি বলেন, যেটা আগেও ছিল। মাইগ্রেশনের সুযোগ তিনবার রাখা হয়েছে। সবগুলো কলেজে একবারে চয়েস দিতে পারবেন শিক্ষার্থীরা। সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে একই নিয়ম অনুসরণ করা হবে। এদিকে আগামী ৪ জানুয়ারি থেকে বিদেশি নাগরিকদের জন্য আবেদন নেওয়া যাবে বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, অনলাইনে আবেদনের শেষ তারিখ ২৩ জানুয়ারি। ফি জমা দেওয়ার জন্য তারিখ নির্ধারণ করা হয়েছে ২৪ জানুয়ারি। রোল নম্বর ও সিট প্রদান ২৬ জানুয়ারির মধ্যে হয়ে যাবে। এছাড়া প্রবেশপত্র বিতরণ ৫ ফেব্রুয়ারির মধ্যে হয়ে যাবে। ৮ ফেব্রুয়ারি আসন প্রদান ও ৯ ফেব্রুয়ারি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

গত ৫ বছরে মেডিকেল পরীক্ষার বিষয়ে কারো কোনো অভিযোগ ছিল না বলেও দাবি করেন স্বাস্থ্যমন্ত্রী। তিনি বলেন, প্রশ্নফাঁস নিয়ন্ত্রণে সবকিছু ডিজিটাল ও অত্যাধুনিক করা হয়েছে। একজন প্রশ্নকারী একটি প্রশ্নই করেন, অন্যরা তা জানতে পারেন না। যে পদ্ধতিতে প্রশ্নপত্র পাঠানো হয় এবং খোলা হয়, তা ডিজিটাল পদ্ধতিতে। যে কারণে যে কেউ প্রশ্ন খুলতেও পারবে না। এমনকি নেওয়ার পথেও যদি কেউ খোলার চেষ্টা করে, তাহলে ডিজি অফিসে লালবাতি জ্বলে উঠে। এমনকি পরীক্ষার সময় কোচিং সেন্টারগুলোও বন্ধ থাকে।

একনজরে ভর্তি পরীক্ষার প্রক্রিয়া : ১১ থেকে ২৩ জানুয়ারি অনলাইনে আবেদন। ফি জমা ২৪ জানুয়ারির মধ্যে। সব কলেজের চয়েজ একবারে দিতে হবে। ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায়। ১৮ মার্চ ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সরকারি আসন ৫ হাজার ৩৮০টি, বেড়েছে ১ হাজার ৩০টি, সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ১১ হাজার ৭২৮টি সিট রয়েছে, কোচিং বন্ধ হবে ৯ জানুয়ারি থেকে। ভর্তি ফি বাড়েনি। পাস নম্বর ৪০-ই থাকবে। দ্বিতীয়বার পরীক্ষা দিলে ১০ নম্বর কাটা।

বুয়েটের ভর্তি পরীক্ষা কবে, জানা যাবে কাল : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২০২৪ সালের মার্চ মাসের প্রথম সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ বিষয়ে সিদ্ধান্ত নিতে গেল সপ্তাহে বিশ্ববিদ্যালয় থেকে অধ্যাপক জীবন পোদ্দারকে চেয়ারম্যান করে একটি ভর্তি কমিটি করা হয়। আগামীকাল কমিটির সভা অনুষ্ঠিত হবে। সভায় ভর্তির তারিখ, আবেদনের সময়সীমা ও পরীক্ষা-সংক্রান্ত অন্যান্য বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. জীবন পোদ্দার এসব তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ২ মার্চ আমরা একটি সম্ভাব্য তারিখ ধরেছি। অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যেন মিলে না যায়, সেদিক বিবেচনায় তারিখ সামান্য এদিক-ওদিক হতে পারে। তবে এ তারিখ এখনো চূড়ান্ত নয়, বৈঠকের পর চূড়ান্ত হবে। তিনি আরো বলেন, বৈঠকের পরই আমরা চূড়ান্ত তারিখসহ সংশ্লিষ্ট তথ্য গণমাধ্যমকে জানিয়ে দেব।

পরীক্ষায় কোনো বড় পরিবর্তন আসতে পারে কি না, জানতে চাইলে তিনি বলেন, গত বছর যে পদ্ধতিতে পরীক্ষা হয়েছে, এ বছরও সেরকমই হবে। বড় কোনো পরিবর্তনের চিন্তা আমাদের নেই। আমাদের পরীক্ষা দুটি ধাপে হয়ে থাকে। প্রথম ধাপে ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হয়। উত্তীর্ণদের নিয়ে বুয়েট ক্যাম্পাসে দ্বিতীয় ধাপের পরীক্ষা হয়। এবারও বিষয়গুলো একই রকম থাকবে।